শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০১৯ ইং ৩রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

‘সিঙ্গাপুরে বাঙালিদের কাজটি দেখে মুগ্ধ হয়েছি’

news-image

ডেস্ক রিপোর্ট : সিঙ্গাপুরের বুগিজ শহরে নর্থ ব্রিজ সেন্টারের সিটিবুক রুমে এখন থেকে বিভিন্ন ভাষাভাষী বইয়ের পাশাপাশি পাওয়া যাবে বাংলা ভাষার বই। ৭ জুলাই রোববার বিকেলে বাঙালি সাহিত্যপ্রেমীরা কেক কেটে এই কার্যক্রমের শুভ উদ্বোধন করেন। বেলাল হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন সিটিবুক রুম বইবিতানের কর্ণধার ওয়ান চিং। তিনি জানান ‘বিভিন্ন ভাষাভাষী বইয়ের পাশাপাশি এখানে বাংলা ভাষার বই বিক্রি হচ্ছে, এটি একটি চমৎকার কাজ হতে যাচ্ছে এবং আমি সত্যিই খুব আনন্দিত।’

অনুষ্ঠানের আয়োজক জাকির হোসেন খোকন বলেন, ‘তথ্যপ্রযুক্তির সহজলভ্যতা ও বাংলা ভাষার বই পাওয়ার দুষ্প্রাপ্যতার জন্য প্রবাসী বাঙালিদের পাঠাভ্যাস হারিয়ে যাচ্ছে। শুধু বাংলা ভাষার প্রতি ভালোবাসা থেকেই কাজটি করা।’ আবুল হোসেন, আল মাহমুদ, রুদ্র গোস্বামী, রফিক আজাদের কবিতা পড়েন মহিউদ্দিন বিকাশ নাথ, মিনহাজ, রিপন চৌধুরী, সাইফ তমাল, নুরুল আলম, নিজামুল ও মনির আহমদ।

বিশেষ অতিথি ইতালির নাগরিক, ভাষা গভেষক কেরোলা লোরিয়া বলেন, ‘সিঙ্গাপুরে তোমাদের এই কাজটি দেখে আমি মুগ্ধ হয়েছি, আমিও বেশকিছু বাংলা বই ইতালিয়ান ভাষায় প্রকাশ করেছি, তোমাদের এই কাজ দীর্ঘদিন বেঁচে থাকুক।’ এরপরে তিনি জীবনানন্দের ঘাস কবিতাটি বাংলায় ও ইতালিয়ান ভাষায় পড়ে শোনান। আয়োজকরা জানান, এই বিতান থেকে এখন যে কোনো বাংলা ভাষার বই অর্ডার করা যাবে। অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় ছিলেন মোহর খান ও সুমন।

এ জাতীয় আরও খবর

আইয়ুব বাচ্চুকে হারানোর এক বছর

তিলের খাজা তৈরির রেসিপি

বার্সেলোনা থেকে এল ক্লাসিকো সরিয়ে ফেলার প্রস্তাব

গ্রামীণফোনের সাড়ে ১২ হাজার কোটি টাকা পাওনা আদায়ে হাইকোর্টের নিষেধাজ্ঞা

নারায়ণগঞ্জে ভুল চিকিৎসায় নবজাতকের মৃত্যু

ব্রাহ্মণবাড়িয়ায় মর্টারশেল উদ্ধার, নিস্ক্রিয় করলো সেনাবাহিনী

কাভার্ডভ্যান চাপায় ট্রাফিক সার্জেন্ট নিহত

ইলিশ ধরা নিয়ে গোলাগুলি, বিএসএফ সদস্য নিহত

নানা অভিযোগ : কাউন্সিলর পদ হারালেন সাঈদ

এফডিসিতে সমর্থকদের ঢুকতে দেওয়া হচ্ছে না, মৌসুমীর অভিযোগ

আবরারের ছোট ভাই ফাইয়াজ কুষ্টিয়া সরকারী কলেজে ভর্তি হলেন

টি-টোয়েন্টি সিরিজ : দলে ফিরলেন আরাফাত সানি ও আল আমিন