বৃহস্পতিবার, ১৮ই জুলাই, ২০১৯ ইং ৩রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

ফ্রিজ কেনার খেয়াল রাখুন কয়েকটি বিষয়

news-image

নিউজ ডেস্ক।। কোরবানি ঈদের আয়োজনে যেসব পণ্য কেনার ধুম পড়ে যায়, তার মধ্যে ফ্রিজ অন্যতম। মাংস সংরক্ষণের জন্য বেশিরভাগ মানুষ নির্ভর করে ফ্রিজের ওপর। এটাই মূলত প্রধান কারণ এ সময়ে ফ্রিজের চাহিদা বেড়ে যাওয়ার। আর এ চাহিদার কথা মাথায় রেখে ফ্রিজ ব্যবসায়ীরা দিয়ে থাকেন নানা ধরনের ছাড়, যা অনেক ক্রেতাকে আগ্রহী করে তোলে এ সময়ে কেনাকাটায়। পুরনো ফ্রিজ পাল্টে নতুন কিংবা একদম নতুন ফ্রিজ কেনার জন্যও অনেকে বছরের এই সময়কে বেছে নেয়। বিভিন্ন রকম অফারের সঙ্গে ফ্রি ইন্সটলেশন আর বিভিন্ন বিক্রয়োত্তর সেবার প্রতিশ্রুতিও পাওয়া যায় এই সময়ে। তা ছাড়া কিস্তিতে কেনার সুবিধা তো থাকছেই। তাই তো কোরবানির ঈদের সঙ্গে গরমের এই সময়ে পরিবারে নতুন সদস্য যোগ করার মোক্ষম সময়। এ জন্য আজকের আয়োজনটি থাকছে ফ্রিজের দরদাম ও খুঁটিনাটি নিয়ে।

আমাদের দেশে পৃথিবীর প্রায় সব ব্র্যান্ডেরই ফ্রিজ পাওয়া যায়। যার মধ্যে প্রায় সবারই শোরুম রয়েছে। তা ছাড়া ট্রান্সকম ইলেক্ট্রনিকস, বেস্ট ইলেক্ট্রনিকস কিংবা সিঙ্গার প্লাসের মতো প্রতিষ্ঠান বিভিন্ন ব্র্যান্ডের ফ্রিজ বিক্রি করে নিজেদের শোরুম বা অনলাইনের মাধ্যমে। যেমন এলজি, স্যামসাং, হায়ার, হিটাচি, শার্প, কোনিয়ন ইত্যাদি। ঠিক সেভাবেই পিছিয়ে নেই ওয়ালটন, মিনিস্টারের মতো দেশি প্রতিষ্ঠানগুলোও।

তারাও বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠানের সঙ্গে পাল্লা দিয়ে মান বজায় রেখে বাংলাদেশি গ্রাহকদের সেবা দিয়ে যাচ্ছে আন্তর্জাতিক প্রতিষ্ঠানের মতোই। পবিত্র ঈদুল আজহা-২০১৮ উপলক্ষে প্রায় প্রতিটি প্রতিষ্ঠানই মূল্য ছাড়, স্ট্ক্র্যাচ কার্ডে উপহারসহ অনেক অফার দিচ্ছে।

তা ছাড়া কিস্তি, ফ্রি পরিবহন আর ইন্সটলের সুবিধা তো আছেই। আপনার পছন্দমতো যে কোনো ব্র্যান্ডের ফ্রিজ কিনতে চলে যেতে পারেন তাদের নিজস্ব শোরুমে। অথবা চলে যেতে পারেন তাদের হোল সেলারের শোরুমে। অনলাইনেও দেখে নিতে পারেন বর্তমান সময়ের দরদাম। আজকাল অনলাইনে কেনাকাটার মাধ্যমে গ্যারান্টির সঙ্গে পাওয়া যাচ্ছে বাড়তি সুবিধাও।

ফ্রিজ কেনার ক্ষেত্রে অবশ্যই ভালো কম্প্রেসার, বিদ্যুত্ সাশ্রয়ী ক্ষমতা, ফ্রিজের ভিতরের জায়গা সম্পর্কে জেনে নিতে হবে। সাধ্য অনুযায়ী সর্বশেষ প্রযুক্তির ফ্রিজ কেনা উচিত। ভালো ফ্রিজ শুধু খাবারের পুষ্টিমানই রক্ষা করে না, জীবনযাপনেও অনেক স্বাচ্ছন্দ্য আনে।

ফ্রিজ কেনার আগে যেসব বিষয়ে দেখতে হবে : ফ্রিজের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ কম্প্রেসার। এটি যত উন্নতমানের হবে ততই দ্রুত ঠাণ্ডা হবে ফ্রিজ। অত্যাধুনিক ইনভার্টার কম্প্রেসার রয়েছে এমন মডেলের ফ্রিজ কেনাই ভালো। এতে বিদ্যুত্ সাশ্রয় হয় এবং ভোল্টেজের ওঠানামাতেও ঠিকঠাক কুলিং হয়।

বিদ্যুত্সাশ্রয় মানে খরচ কম। তাই যত বেশি সম্ভব বিদ্যুত্সাশ্রয়ী রেফ্রিজারেটর কেনা উচিত। ঘরের ফ্রিজটি বিদ্যুত্সাশ্রয়ী হলে প্রতি মাসে বিদ্যুত্ বিল কমে যাবে। এমনকি ফ্রিজ কেনার প্রাথমিক খরচও এই সাশ্রয়ের মাধ্যমে পাওয়া সম্ভব। ফ্রিজের গায়ে স্টার চিহ্ন দিয়ে এর বিদ্যুত্সাশ্রয় ক্ষমতা বোঝানো হয়। তাই কোনো ফ্রিজে কতটুকু বিদ্যুত্ খরচ হয়, তা অবশ্যই দেখে কিনতে হবে। বর্তমানে ফোর স্টার বা ফাইভ স্টারের নিচের কোনো মডেল না কেনাই ভালো।

ফ্রিজ রাখার স্থান অনুযায়ী এর আকার ও মডেল পছন্দ করা গুরুত্বপূর্ণ। একই সঙ্গে বাইরে থেকে বড় দেখা গেলেও ফ্রিজের ভিতরে কতটুকু জায়গা রয়েছে তাও বিবেচনা করতে হবে। এজন্য আধুনিক প্রযুক্তির নো ফ্রস্ট বা বরফ জমে না এমন রেফ্রিজারেটর কেনাই ভালো। এছাড়া ডাবল ডোর ফ্রিজ কিনতে পারেন। এতে স্টোরেজ স্পেস অনেকটা বেশি পাওয়া যায়। ব্যস্ত পরিবারে যেখানে সবাইকে রোজ বাইরে বের হতে হয়, তাদের পক্ষে এ ধরনের ফ্রিজই ভালো, কারণ মাছ-মাংস ইত্যাদি অনেকটা একসঙ্গে স্টোর করা যায়।

ফ্রিজের ভিতরের স্টোরেজ স্পেসটি মোটামুটি সব ভালো ব্র্যান্ডই উনিশ-বিশ ডিজাইন করে। যেটা দেখা দরকার, তা হলো শেলফ যথেষ্ট শক্তপোক্ত কি না। গ্রিল শেলফ অনেকটা ভারী ওজন বইতে পারে আবার ফ্ল্যাট ফাইবার শেলফ দেখতে ভালো এবং পরিষ্কার করা সহজ। যেটা সুবিধা সেটাই নেবেন।

ফ্রিজের কাজ কেবল খাবার সংরক্ষণ করা নয়, সতেজ রাখাও। ফ্রিজের ভিতরের আর্দ্রতা এ ব্যাপারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ফ্রিজের ভিতরের আর্দ্রতা ও পরিবেশের ওপর নির্ভর করে খাবারের সতেজতা। আধুনিক ফ্রিজগুলো প্রায় ৭০ শতাংশ পর্যন্ত আর্দ্রতা ধরে রাখতে সক্ষম। ফ্রিজ কেনার সময় যত বেশি ওয়ারেন্টি নেওয়া যায়, তত ভালো। বর্তমানে বাজারে বিভিন্ন কোম্পানি কম্প্রেসারের ভিন্নতার ওপর ১০ বছর পর্যন্ত ওয়ারেন্টি প্রদান করছে।

এ জাতীয় আরও খবর

নেত্রকোণায় ছেলেধরাকে পি’টিয়ে হ’ত্যা; ব্যাগ থেকে শিশুর মা’থা উদ্ধার

জাপার চেয়ারম্যান জিএম কা‌দের

মিন্নির রি’মান্ড বাতিলের আর্জি পাত্তাই পেল না হাইকোর্টে

বন্যা দুর্গতদের পাশে দাঁড়ালেন অক্ষয় কুমার, দিলেন ২ কোটি টাকা অনুদান

নাটোরে দিনে দিনে বেড়েই চলছে মাছের উৎপাদন

খুলনা টাইটান্সের হয়ে বিপিএল মাতাবেন ওয়াটসন

তালাকপ্রাপ্ত স্ত্রীকে পুনরায় গ্রহণ করতে চাইলে যা করণীয়

এই ২ খাবার খেলে অসুখ কাছেও ঘেষবে না

মালয়েশিয়ায় অবৈধদের দেশে ফেরার সুযোগ

সৌদি আরব থেকে কিশোরীর ধর্ষককে ধরে আনলেন এই নারী পুলিশ

ফের শাহবাগ অবরোধ করেছে ঢাবি শিক্ষার্থীরা, গাড়ি চলাচল বন্ধ

তসলিমা চাইল ৫ বছর, ভারত দিল তিন মাস