রবিবার, ২১শে জুলাই, ২০১৯ ইং ৬ই শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

চা পান করা উচিত নয় প্রোটিনযুক্ত খাবার গ্রহণের পর-পরই

news-image

ডেস্ক রিপোর্ট।। দুপুরে ভোজন কিংবা ডিনারে সাধারণত পর্যাপ্ত পরিমাণে প্রোটিনযুক্ত খাবার থাকে। অনেক সময় খাবারের পর চায়ের ব্যবস্থাও থাকে। কেউ কেউ অভ্যাসগতভাবে লাঞ্চ কিংবা ডিনারের পর চা পান করে থাকেন। কিন্তু বিজ্ঞানীরা বলছেন, উক্ত প্রোটিনযুক্ত খাবার গ্রহণের পর পরই চান পান উচিত নয়। এতে হজমে সমস্যা দেখা দিতে পারে। দেখা গেছে, চায়ের মধ্যকার ট্যানিন খাবারের প্রোটিনের সঙ্গে রাসায়নিক বিক্রিয়া করে এক ধরনের জটিল রাসায়নিক যৌগ তৈরি করে।

এ রাসায়নিক যৌগ হজমে সমস্যার সৃষ্টি করে এবং আয়রন শোষণে বাধা দেয়। কাজেই নিয়মিত উচ্চ প্রোটিনযুক্ত খাবার গ্রহণের ঠিক পর পরই চা পান করলে অদূর ভবিষ্যতে হজমে মারাত্মক সমস্যার সৃষ্টি করতে পারে। হজমে সমস্যা হওয়া মানেই শরীর প্রয়োজনীয় পুুষ্টি থেকে বঞ্চিত হওয়া। ফলে এক সময় শরীর অপুষ্টিজনিত সমস্যায় ভুগতে থাকে।

এ নিয়ে অনেক গবেষণা হয়েছে। হচ্ছে এখনো। গবেষকরা মনে করেন, দীর্ঘদিন ধরে যারা হজমের সমস্যায় (সাধারণের কাছে যা পুরনো আমাশয় বলে পরিচিত) ভুগছেন, তাদের মধ্যে কারো দুপুর কিংবা রাতের খাবার গ্রহণের পর পরই চা পানের অভ্যাস থেকে থাকলে তা ত্যাগ করার মাধ্যমে তাদের কেউ কেউ হজমের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। তবে এ সমস্যা যে শুধু লাঞ্চ কিংবা ডিনারে প্রোটিনযুক্ত খাবার গ্রহণ করলেই হবে তা নয়, অন্য সময়েও যদি উচ্চ প্রোটিনযুক্ত নাশতা, যেমনÑ মাংসের কাবাব কিংবা মাংস দিয়ে তৈরি এমন কিছু খাওয়ার ঠিক আগে বা ঠিক পরেই চা পান করলে একই ধরনের বিপত্তি হবে। উল্লেখ্য, মাংস ও মাছের মধ্যে উচ্চমাত্রায় প্রোটিন বেশি থাকে।

কিন্তু মাংসের সঙ্গে চা পানেই সমস্যাটা বেশি হয়ে থাকে। আবার চায়ের ক্ষেত্রে অতিরিক্ত ট্যানিনের উপস্থিতির কারণে শুধু লিকার চায়ের বেলায় এ সমস্যা আরও বেশি হবে। কিন্তু কারো কারো ক্ষেত্রে প্রোটিন বা আমিষযুক্ত খাবারের সঙ্গে চা পানের ফলে তেমন কোনো সমস্যা দেখা না দিলেও নীরব অপুষ্টি তাদের ক্রমান্বয়ে গ্রাস করতে থাকে। তাদের শরীর প্রয়োজনীয় মিনারেল থেকে বঞ্চিত হতে থাকে। এক পর্যায়ে মিনারেল ঘাটতি (ক্যালসিয়াম) এবং অপুষ্টিজনিত কারণে বিভিন্ন ধরনের শারীরিক সমস্যায় আক্রান্ত হয়ে থাকেন। সুতরাং প্রোটিন ভোজনের পর পরই বা পানের অভ্যাস থেকে থাকলে সেটি ত্যাগ করতে হবে। আর খাবারের পর চা পান যদি করতেই হয়, তা হলে অন্তত ৪/৫ ঘণ্টা বিরতি দিয়ে তারপর করুন।  লেখক : ডা. সজল আশফাক, স্বাস্থ্যবিষয়ক নিবন্ধকার এবং বিশেষজ্ঞ চিকিৎসক। উৎস: দৈনিক আমাদের সময়।

এ জাতীয় আরও খবর

প্রিয়া সাহা যা বললেন ভিডিও বার্তায়

প্রিয়ার ভয়ংকর মিথ্যা দাবি বিশ্বাস করার মতো বোকা নন ট্রাম্প: জয়

প্রধানমন্ত্রীর নির্দেশনা প্রিয়া সাহার বিষয়ে

ভারতের সুপারিশে পাকিস্তানি সৈনিকের শীর্ষ বীরের সম্মান!

মিন্নিকে আরো ১০ দিন রি’মান্ডের হু’মকি, অভিযোগ বাবার

মিন্নির গ্রে’ফতার ও রি’মান্ড বিষয়ে প্রকৃত তথ্য ‍উদঘাটনের দাবি জাতীয় আইনজীবী সমিতির

মিন্নির মা-বাবার বিরুদ্ধে মা’মলা করবো : রিফাতের বাবা

একদিনেই হাওয়া পাঁচ হাজার কোটি টাকা

রেস্তোরাঁয় খাওয়ার পর বিল না দেয়ায় ২ পেঙ্গুইন গ্রে’ফতার

১০০ ডলার খরচ করে সাকিবের সঙ্গে ছবি তোলার লাইন

ঢাবিতে ‘নিজের পি’স্তলের গু’লিতে’ ছাত্রলীগে নেতা আ’হত

প্রিয়া সাহার বক্তব্যের প্রতিক্রিয়াকে বাড়াবাড়ি বললেন ড. মিজান