শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

‘চালের পিঠা’ যখন মৃত্যুর কারণ

news-image

নিউজ ডেস্ক।।  একটি জনপ্রিয় পিঠা। যেটি খেতে গিয়ে অকালে প্রাণ হারান অনেকেই। জাপানে নতুন বছরকে স্বাগত জানাতে প্রতি বছরই এই পিঠাটি খেয়ে থাকেন জাপানিরা। মুখরোচক এই চালের পিঠা দেখে মনে হবে না এটা মৃত্যুর কারণ হয়ে দাঁড়াতে পারে। কিন্তু প্রতিবছর এই খেতে-কঠিন পিঠা বহু মানুষের মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায়। প্রতিবছরই নতুন বছরের আগে সরকারকে পিঠা খাওয়ার ব্যাপারে সতর্ক বার্তা জারি করতে হয়।

কী আছে এই মোচি পিঠায়? : মোচি নামে এই ছোট গোল আকৃতির পিঠাগুলো বানানো হয় নরম কিন্তু আঁঠালো একরকম চাল দিয়ে। এই চাল প্রথমে ভাপে সেদ্ধ করা হয়, তারপর তা গুঁড়ো করে মেখে মণ্ড বানানো হয়। এরপর আঁঠালো ওই ভাতের মণ্ড থেকে গোলাকৃতি পিঠাগুলো গড়া হয় এবং সেগুলো হয় উনানে বেক করা হয় বা সেদ্ধ করা হয়। পরিবারগুলো প্রথাগতভাবে সব্জি দিয়ে তৈরি পাতলা ঝোলের মধ্যে ফেলে এই মোচিগুলো সেদ্ধ করে।

কিন্তু মোচি প্রাণঘাতী হয়ে ওঠে কেন? : মোচি পিঠাগুলো আঁঠালো এবং চিবানো কঠিন। মোচি যেহেতু মুখে পুরে চিবানোর মত ছোট সাইজের নয়, তাই এই পিঠা গেলার আগে ভাল করে তা চিবানোর প্রয়োজন হয়। এই পিঠা চিবাতে হয় অনেকক্ষণ ধরে। কিন্তু যারা ভাল করে চিবাতে পারে না, যেমন শিশু বা বয়স্ক মানুষ- তাদের জন্য এই পিঠা খাওয়া খুবই কঠিন। এই পিঠা চিবানো যাদের জন্য কষ্টকর, তাদের পিঠা ছোট ছোট করে কেটে খাবার পরামর্শ দিচ্ছেন জরুরি স্বাস্থ্যসেবার দায়িত্বে আছেন যারা তারা। যারা চিবাতে পারে না বা না চিবিয়ে এই পিঠা গিলে খাওয়ার চেষ্টা করে, এই আঁঠালো মোচি তাদের গলায় আটকে যায় এবং এর ফলে তাদের দমবন্ধ হয়ে যায়। জাপানী সংবাদমাধ্যমের খবর অনুযায়ী নববর্ষের এই পিঠা গলায় লেগে দমবন্ধ হয়ে যাওয়ার কারণে যাদের জরুরি ভিত্তিতে হাসপাতালে নিয়ে ছুটতে হয়, তাদের বেশিরভাগেরই বয়স ৬৫ বা তার বেশি।

নিরাপদে মোচি খাবার উপায় কী? : চিবানো- ভাল করে চিবিয়ে পিঠা খাওয়া। আর কারোর জন্য যদি সেটা সম্ভব না হয়, তাহলে পিঠা ছোট ছোট টুকরো করে কেটে খাওয়া নিরাপদ। প্রতিবছর ইংরেজি নতুন বছরকে স্বাগত জানিয়ে উৎসব পালনের আগে কর্তৃপক্ষ জনস্বাস্থ্য হুঁশিয়ারি জারি করে-বিশেষ করে শিশু এবং বয়স্কদের জন্য যাতে তারা মোচি পিঠা কেটে ছোট ছোট টুকরো করে সেগুলো খায়।

তবে সতর্কবার্তা সত্ত্বেও প্রতি বছর এই রান্না করা পিঠা খেয়ে মানুষ মারা যাবার ঘটনা ঘটে। নিহতের সংখ্যা বিশাল না হলেও সঙ্কটাপন্ন অবস্থায় দেশের বিভিন্ন জায়গা থেকে প্রতিবছর যত মানুষকে হাসপাতালে নিতে হয় তার সংখ্যা নেহায়েত কম নয়।

এ জাতীয় আরও খবর

২৪ ঘণ্টার জন্য সিলগালা ধানমন্ডি ক্লাব

বছরে প্রায় তিন হাজার মানুষ ইসলাম গ্রহণ করছে নরওয়েতে

আবুধাবি পৌঁছেছেন প্রধানমন্ত্রী

ক্যাসিনো খালেদকে যুবলীগ থেকে বহিষ্কার

ক্যাসিনো পরিচালনাসহ নানা অভিযোগে সমালোচিত নবীনগরের মোমিনুল হক সাঈদ

ফেসবুক ভেঙে দেয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করলেন জাকারবার্গ

শামীমের ডেরায় মিললো ২ কোটি টাকা, ১৬৫ কোটির এফডিআর চেক

অস্ট্রেলিয়ান সিনেটরের মাথায় ডিম ভাঙা বালক ইলে ম্যাগাজিনের প্রচ্ছদে

চট্টগ্রামে গা ঢাকা দিয়েছে জুয়ার আসর পরিচালনায় জড়িতরা

এইচএসসি পাসে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরে চাকরির সুযোগ

যুদ্ধের জন্য প্রস্তুতি শুরু করেছে ইরান

প্রেমিকের সাথে পালানো স্ত্রী, স্বামীকে বললেন ‘টেনশন করোনা’!