শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০১৯ ইং ৩রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

সৌদি প্রবাসীরা বিনা কারনে গ্রেফতার হলে যা করবেন

news-image

প্রবাস ডেস্ক।। কিছু কিছু প্রবাসী বাংলাদেশী ভাইয়েরা সম্পূর্ন বিনা কারনে গ্রেপ্তার তথা জেল-জরিমানার সম্মুখিনও হচ্ছেন শুধুমাত্র ভাষা বলতে বা বুঝতে না পারার অপারগতার জন্যে।
আজ আমরা “গ্রেপ্তার পরবর্তী পদক্ষেপ” নিয়ে আপনাদের জানাবো। আশা করি এতে যদি আপনাদের বিন্দু পরিমানও সাহায্য হয় তাহলে নিজেদের গর্বিত মনে করব। “যদি কোন অপরাধ না করে ভূলবশত পুলিশ দ্বারা আটক হয়ে থাকেন সেক্ষেত্রে আপনার করনীয়”

>>পুলিশকে গুছিয়ে বলুন যেন আপনার কনস্যালুট/এম্বাসীকে আপনার গ্রেপ্তারের ব্যাপারটি অভিহিত করা হয়।সৌদি আরবের আইনানুসারে এটা আপনার মৌলিক অধিকার যে আপনার বিরুদ্ধে তদন্তের সময় নিজস্ব এ্যাম্বাসীর লোক তথা কফিল/কোম্পানীর উকিল বা মুয়াগ্গীব উপস্থিত থাকবেন।

>>প্রত্যেক প্রবাসী ভাইয়েরা দয়া করে নিজ কনস্যলুটের নাম্বার বা কফিল/কোম্পানীর উকিলের মোবাইল নাম্বার নিজ মোবাইলে সেভ করে নিশ্চিন্ত হবেন না।কারন এরকম অনেক সময় দেখা যায় পুলিশ মোবাইল সিস করে।সেক্ষেত্রে ছোট কোন নোটবুকে এজাতীয় গুরুত্বপূর্ন নাম্বারগুলো লিখে সবসময় নিজের কাছে রাখবেন।

>>আপনি যদি দেখেন আপনার পরিচিত কাউকে ধরা হয়েছে তাহলে দয়া করে চুপচাপ দাড়িয়ে না থেকে যতদ্রুত সম্ভব সেই প্রবাসীর কর্মস্থলের লোকদের বিষয়টি জানান এবং এ্যাম্বাসীতেও যোগাযোগ করে জানান।যদি আপনি শতভাগ সিওর হোন যে লোকটি নির্দোষ তাহলে সরাসরি গিয়ে ভদ্রভাবে পুলিশকে বলুন। এতে অবহেলিত প্রবাসী ভাইটি আপনাকে সাক্ষী হিসেবে পাবে।আর আপনার সাক্ষই পারে একজনের রিজিক বাঁচাতে। >>কোন ক্রমেই আপনি মেজাজ খারাপ করবেন না বা উঁচু আওয়াজ করে পুলিশের সাথে কথা বলতে বা কোনরূপ তর্কে যাবেন না।

>>থানায় নিয়ে যাওয়ার পর কোনকিছু না বুঝে কোন কাগজে সই করবেন না।মাথাও নাড়াবেন না। আগে ব্যাপারটি ভালমত বুঝবেন যে আপনার বিরুদ্ধের অভিযোগটি কি।যদি আরবী না বুঝেন তাহলে বার বার একই কথা বলবেন যে আমি আরবী জানিনা এবং আমি চাই আমার কফিল/উকিল এসে তোমাদের সাথে কথা বলবে আর ওরা বললেই আমি সাইন করবো। মনে রাখবেন, যতক্ষন না পর্যন্ত আপনি সই না করছেন বা সম্মতি না দিচ্ছেন ততক্ষন পর্যন্ত প্রশাসন আপনার অধিকার ক্ষুন্ন করতে পারবেনা।ধমক দিবে কিন্তু বিচলিত হবেন না। আর আপনার গায়ে যদি হাত তোলে তাহলে সেই পুলিশের বিরুদ্ধেও আপনি মামলা করতে পারবেন।

>>সৌদি আরবের রাষ্ট্রীয় আইন অনুযায়ী, আপনি যদি কোন অপরাধ না করে থাকেন চাহলে কোন ক্রমেই আপনাকে গ্রেপ্তার বা নাযেহাল করতে পারবেনা প্রশাসনের কেউ। তবে আইনপ্রয়গের নিশ্চিয়তার জন্য অনুসন্ধান করার অনুমতি আছে।(আকামা চেক করা বা একই কফিলের কাজ করে কিনা অথবা অবৈধ বসবাসকারী চিন্হিত করন। >>একটি ভুল স্বীকারক্তিই যথেষ্ট আপনার জেল-জরিমানা হওয়ার জন্য।সেজন্য কি বলছেন বা সম্মতি দিচ্ছেন সেদিকে ভালভাবে লক্ষ্য রাখবেন। >>যত চাপ প্রয়োগ করুক না কেন,কোন আরবী লিখা কাগজে বা সাদা কাগজে দস্তখত করূেন না।

>>যদি অপরাধ আপনার দ্বারা সংগঠিত না হয়ে থাকে তাহলে কোনক্রমেই সেই অপরাধে নিজেকে স্বীকার করবেন না।অনেকে পরিস্থিতি থেকে পরিত্রান পাওয়ার জন্য তারাতারি উপসংহারে চলে আসতে চায়,তাদেরকে বলছি,আপনি ভয় পেয়ে অপরাধ যদি এই আশায় কবুল করেন যে পরে কফিল বা উকিল এসে আপনাকে ছাড়িয়ে নিয়ে যাবে,তবে সে ধারনা ভূল। আপনি নিরপরাধ হলে কেন আপনি অপরাধ কবুল করবেন ? সবচেয়ে বেশী বাংলাদেশী প্রবাসীরা একারনেই ধৃত হয়ে জেল-জরিমানার সম্মুখীন হয়।

>>তদন্তের সময় যখন কফিল/উকিল সামনে থাকবে তখন যে প্রশ্ন করা হয় শুধুমাত্র সেটারই উত্তর দেবেন।আগ বাড়িয়ে বেশী কথা বলতে যাবেন না।এমনও হতে পারে আপনার অতি কৌতুহলের কারনবশত অন্য কেউ ফেঁসে যেতে পারে। >>যারা একই কোম্পানী/কফিলের লোক না কিন্তু একই মেসে/রুমে থাকেন তারা দয়া করে একজন আরেকজনের কফিলের/উকিলের অথবা নিকট আত্মীয়র মোবাইল নাম্বার সংরক্ষনে রাখুন।আজ না হোক,কোন না কোন এক সময় সেটা কাজে লাগবেই।

>>সবচেয়ে গুরুত্বপূর্ন বিষয়টি হলো ভাষা জ্ঞান।আপনাদের সবার কাছে আন্তরিক আবেদন যে নিজের স্বার্থে দয়া করে আরবী ভাষাটি নিজ কর্ম ক্ষেত্রের বাহিরে গিয়েও চর্চা করুন।সবাই যা করে তা হলো, যেটুকু দিয়ে কাজ চলে শুধু সেটুকুই শিখে।এটা উচিত নয়।আর এ জন্যই সবচেয়ে বেশী নাযেহাল হওয়া লাগে।

আমাদের পেইজের একমাত্র লক্ষ্য হলো আমাদের প্রবাসী ভাই-বোনদের তথ্য দিয়ে সাহায্য করা।আমাদের এই প্রচেষ্টায় যদি আপনারা সামান্যতম উপকারও পেয়ে থাকেন তাহলে আমরা নিজেদের ধন্য মনে করবো।

এ জাতীয় আরও খবর

আইয়ুব বাচ্চুকে হারানোর এক বছর

তিলের খাজা তৈরির রেসিপি

বার্সেলোনা থেকে এল ক্লাসিকো সরিয়ে ফেলার প্রস্তাব

গ্রামীণফোনের সাড়ে ১২ হাজার কোটি টাকা পাওনা আদায়ে হাইকোর্টের নিষেধাজ্ঞা

নারায়ণগঞ্জে ভুল চিকিৎসায় নবজাতকের মৃত্যু

ব্রাহ্মণবাড়িয়ায় মর্টারশেল উদ্ধার, নিস্ক্রিয় করলো সেনাবাহিনী

কাভার্ডভ্যান চাপায় ট্রাফিক সার্জেন্ট নিহত

ইলিশ ধরা নিয়ে গোলাগুলি, বিএসএফ সদস্য নিহত

নানা অভিযোগ : কাউন্সিলর পদ হারালেন সাঈদ

এফডিসিতে সমর্থকদের ঢুকতে দেওয়া হচ্ছে না, মৌসুমীর অভিযোগ

আবরারের ছোট ভাই ফাইয়াজ কুষ্টিয়া সরকারী কলেজে ভর্তি হলেন

টি-টোয়েন্টি সিরিজ : দলে ফিরলেন আরাফাত সানি ও আল আমিন