রবিবার, ১৮ই আগস্ট, ২০১৯ ইং ৩রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

পিএইচডি করছেন মুশফিক

news-image

স্পোর্টস ডেস্ক : প্রতিদিনে রুটিনমাফিক খেলাধুলা নিয়ে ক্রিকেটারদের সবসময় ব্যস্ত থাকতে হয়। তাই তাদের পক্ষে পড়াশোনার জন্য সময় বের করাটা বেশ কঠিনই হয়ে পড়ে। কিন্তু ক্রিকেট দুনিয়ায় আলোচিত এমন অনেক ক্রিকেটারই আছেন, যারা খেলার মাঠে যেমন দুর্দান্ত, পড়াশোনায়ও তুখোড়। এমনই একজন বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক মুশফিকুর রহিম।

জাতীয় দলের অন্যতম সেরা এই ব্যাটসম্যান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ থেকে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর দুটোতেই পেয়েছেন প্রথম শ্রেণি। এর আগে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) থেকে উচ্চমাধ্যমিক পাস করেছেন জিপিএ-৫ নিয়ে।

এবার ২৯ বছর বয়সী জাতীয় দলের অন্যতম সেরা এই ব্যাটসম্যান হাঁটছেন পিএইচডি তথা ডক্টরেট ডিগ্রি অর্জনের পথে। বাংলাদেশ দলের সর্বোচ্চ শিক্ষিত এই ক্রিকেটারের পিএইচডির বিষয় হচ্ছে দক্ষিণ পূর্ব এশিয়ার ক্রিকেট।

বিশ্বকাপ শেষে দেশে ফিরেছেন কদিন আগেই। চলছে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের ইনডোরে নিবিড় অনুশীলন। এর মাঝেই সময় বের করে মুশফিক চলে গিয়েছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। কেননা শ্রীলঙ্কা সফরের আগেই যে বসতে হবে পরীক্ষায়। তাই ক্রিকেটের পাশাপাশি মনযোগ দিয়েছেন এমফিলের পড়া নিয়েও।

২২ গজের লড়াই, সংসার, একমাত্র ছেলে শাহরোজ মায়ানের সঙ্গে খেলাধুলা – সবমিলিয়ে কঠিন হলেও এতে আত্মতৃপ্তি আছে। তাই তো মুশফিক চার বছরের বিরতির পর আবারও পড়াশোনায় ফিরেছেন। ক্রিকেটের পাশাপাশি আপাতত তার ধ্যানজ্ঞান দক্ষিন পূর্ব এশিয়ার ক্রিকেট নিয়ে গবেষনা।

এ জাতীয় আরও খবর

স্ত্রী পালিয়েছে পরকীয়ার টানে, ক্ষোভে শ্যালিকাকে অপহরণ করে পাঁচমাস ধরে ধ’র্ষণ!

‘নাইমকে হাত-পা বেঁধে শ্বাসরোধ করে খুন করি’

‘সুন্দরী-গরিব-অসহায় ছাত্রীদের জম মতিন স্যার’

বাংলাদেশেও ট্রাম্পের কৃচ্ছ্রনীতির খড়্গ!

৭ বছর পর পরিবারকে ফিরে পেয়ে আবেগাপ্লুত খাদিজা

সাদিয়া অন্যকে বাঁচানো নিজেই আক্রান্ত ক্যান্সারে

রওশন এরশাদ, নায়ক আলমগীরসহ অনেকের কাছ থেকেই টাকা নিয়েছি

বাংলাদেশিরা নিজেদের বিপদ ডেকে আনছেন কাতারে

গ্রুপ চ্যাট বন্ধ করছে ফেসবুক

প্রশিক্ষণে গিয়েই মাদকে ফাঁসানোর হুমকি, এএসপি বহিষ্কার

জাতীয় শোক দিবস উপলক্ষে নবীনগরের কিশোর পুরে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্টিত

কন্ডিশনিং ক্যাম্পে মাশরাফি, নেই তামিম