রবিবার, ১৮ই আগস্ট, ২০১৯ ইং ৩রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

একসঙ্গে ৪ সন্তান প্রসব করলেন তরুণী মা

news-image

আন্তর্জাতিক ডেস্ক : একসঙ্গে চার চারটি সন্তান সন্ততির জন্ম দিয়ে রেকর্ড করেছেন বয়সে তরুণ এক মা। আর তিনি বাচ্চাগুলোর জন্ম দিয়েছেন স্বাভাবিকভাবে, কোনো অস্ত্রপচারের প্রয়োজন হয়নি। আর এটিই তার প্রথম মা হওয়ার ঘটনা। ওই নারীর নাম রুকসার গুফরান এবং তিনি গুজরাটের ভাদি এলাকার বাসিন্দা। এই অদ্ভুদ ঘটনাটি ঘটেছে গুজরাট রাজ্যের ভদোদারা এলাকার এসএসজিএইচ হাসপাতালে। মায়ের বয়স ২৩ বছর।

আইভিএফ পদ্ধতিতে একসঙ্গে দুটি, তিনটি এমনকি চারটি সন্তান জন্ম দেয়াটা খুব সাধারণ ঘটনা। কিন্তু সাধারণ প্রেগন্যান্সির ক্ষেত্রে প্রথম ডেলিভারিতে সচারচার এমনটা দেখা যায় না। প্রতি ৫ লাখ ডেলিভারিতে ১টি কেস এমন পাওয়া যায়। তবে হাসপাতাল সূত্রে জানা গেছে, ওই নারীর বাচ্চারা মেয়াদ পূর্ণ হওয়ার অনেক আগে জন্ম নেয়ায় তাদের বেশ কয়েকদিন হাসপাতালে থাকতে হবে। স্বাভাবিক ডেলিভারির মাধ্যমে মাত্র ৮ সপ্তাহে ওই চার সন্তানের জন্ম দিয়েছেন রুকসার নামের ওই নারী।

চার সন্তানের মধ্যে রাত ১টায় প্রথমে কন্যাসন্তানের জন্ম দেন রুকসার। এরপর ১টা ৫৫ মিনিট পর্যন্ত আরও তিনটি পুত্রসন্তানের জন্ম হয়। নবজাতকরা সকলের ওজনই স্বাভাবিকের থেকে অনেকটাই কম। ১ কেজি থেকে ১.২ কেজি ওজন তাদের। সে কারণেই ওই চারজনকে নিওন্যাটাল ইনটেনসিভ কেয়ার ইউনিটে ভর্তি করা হয়েছে। হাসপাতালের তরফে জানানো হয়েছে, কমপক্ষে আরো ৪ থেকে ৬ সপ্তাহ মা ও শিশুদের হাসপাতালে থাকতে হবে।

এ জাতীয় আরও খবর

স্ত্রী পালিয়েছে পরকীয়ার টানে, ক্ষোভে শ্যালিকাকে অপহরণ করে পাঁচমাস ধরে ধ’র্ষণ!

‘নাইমকে হাত-পা বেঁধে শ্বাসরোধ করে খুন করি’

‘সুন্দরী-গরিব-অসহায় ছাত্রীদের জম মতিন স্যার’

বাংলাদেশেও ট্রাম্পের কৃচ্ছ্রনীতির খড়্গ!

৭ বছর পর পরিবারকে ফিরে পেয়ে আবেগাপ্লুত খাদিজা

সাদিয়া অন্যকে বাঁচানো নিজেই আক্রান্ত ক্যান্সারে

রওশন এরশাদ, নায়ক আলমগীরসহ অনেকের কাছ থেকেই টাকা নিয়েছি

বাংলাদেশিরা নিজেদের বিপদ ডেকে আনছেন কাতারে

গ্রুপ চ্যাট বন্ধ করছে ফেসবুক

প্রশিক্ষণে গিয়েই মাদকে ফাঁসানোর হুমকি, এএসপি বহিষ্কার

জাতীয় শোক দিবস উপলক্ষে নবীনগরের কিশোর পুরে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্টিত

কন্ডিশনিং ক্যাম্পে মাশরাফি, নেই তামিম