শুক্রবার, ২২শে নভেম্বর, ২০১৯ ইং ৮ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

একসঙ্গে ৪ সন্তান প্রসব করলেন তরুণী মা

news-image

আন্তর্জাতিক ডেস্ক : একসঙ্গে চার চারটি সন্তান সন্ততির জন্ম দিয়ে রেকর্ড করেছেন বয়সে তরুণ এক মা। আর তিনি বাচ্চাগুলোর জন্ম দিয়েছেন স্বাভাবিকভাবে, কোনো অস্ত্রপচারের প্রয়োজন হয়নি। আর এটিই তার প্রথম মা হওয়ার ঘটনা। ওই নারীর নাম রুকসার গুফরান এবং তিনি গুজরাটের ভাদি এলাকার বাসিন্দা। এই অদ্ভুদ ঘটনাটি ঘটেছে গুজরাট রাজ্যের ভদোদারা এলাকার এসএসজিএইচ হাসপাতালে। মায়ের বয়স ২৩ বছর।

আইভিএফ পদ্ধতিতে একসঙ্গে দুটি, তিনটি এমনকি চারটি সন্তান জন্ম দেয়াটা খুব সাধারণ ঘটনা। কিন্তু সাধারণ প্রেগন্যান্সির ক্ষেত্রে প্রথম ডেলিভারিতে সচারচার এমনটা দেখা যায় না। প্রতি ৫ লাখ ডেলিভারিতে ১টি কেস এমন পাওয়া যায়। তবে হাসপাতাল সূত্রে জানা গেছে, ওই নারীর বাচ্চারা মেয়াদ পূর্ণ হওয়ার অনেক আগে জন্ম নেয়ায় তাদের বেশ কয়েকদিন হাসপাতালে থাকতে হবে। স্বাভাবিক ডেলিভারির মাধ্যমে মাত্র ৮ সপ্তাহে ওই চার সন্তানের জন্ম দিয়েছেন রুকসার নামের ওই নারী।

চার সন্তানের মধ্যে রাত ১টায় প্রথমে কন্যাসন্তানের জন্ম দেন রুকসার। এরপর ১টা ৫৫ মিনিট পর্যন্ত আরও তিনটি পুত্রসন্তানের জন্ম হয়। নবজাতকরা সকলের ওজনই স্বাভাবিকের থেকে অনেকটাই কম। ১ কেজি থেকে ১.২ কেজি ওজন তাদের। সে কারণেই ওই চারজনকে নিওন্যাটাল ইনটেনসিভ কেয়ার ইউনিটে ভর্তি করা হয়েছে। হাসপাতালের তরফে জানানো হয়েছে, কমপক্ষে আরো ৪ থেকে ৬ সপ্তাহ মা ও শিশুদের হাসপাতালে থাকতে হবে।

এ জাতীয় আরও খবর

আবরার হত্যার ঘটনায় ২৬ শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার

ব্রাহ্মণবাড়িয়ায় নিখোঁজ কৃষকের লাশ নদী থেকে উদ্ধার

চাকুরী রাজস্বখাতে নেয়ার দাবীতে রংপুরে সমবায় সমিতির কর্মীদের বিভাগীয় সমাবেশ

রংপুরে ৪৮ তম স্বশস্ত্র বাহিনী দিবস উদ্যাপিত

নবীনগরে ইয়াবা সম্রাট আতিক গ্রেফতার

ভুটান ঢুকলেই ৫৬০০ টাকা বাংলাদেশিদের প্রতিদিন গুনতে হবে!

মানসিক ভারসাম্যহীন শাহাবুদ্দিন হারিয়ে গেছে

ইউনিয়ন পরিষদের কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে : রংপুরের ডিসি

নাসিরনগরে নতুন ইউএনও’র যোগদান, ফুল দিয়ে বরণ

নাসিরনগরে বিশ্ব এন্টিবায়োটিক সচেতনতা সপ্তাহ পালিত

যুবলীগের নতুন নেতৃত্ব, যারা আছেন আলোচনায়

মরুর বুকে এগিয়ে চলছে বাংলা টাইগার্স