বুধবার, ১৬ই অক্টোবর, ২০১৯ ইং ১লা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

একসঙ্গে ৪ সন্তান প্রসব করলেন তরুণী মা

news-image

আন্তর্জাতিক ডেস্ক : একসঙ্গে চার চারটি সন্তান সন্ততির জন্ম দিয়ে রেকর্ড করেছেন বয়সে তরুণ এক মা। আর তিনি বাচ্চাগুলোর জন্ম দিয়েছেন স্বাভাবিকভাবে, কোনো অস্ত্রপচারের প্রয়োজন হয়নি। আর এটিই তার প্রথম মা হওয়ার ঘটনা। ওই নারীর নাম রুকসার গুফরান এবং তিনি গুজরাটের ভাদি এলাকার বাসিন্দা। এই অদ্ভুদ ঘটনাটি ঘটেছে গুজরাট রাজ্যের ভদোদারা এলাকার এসএসজিএইচ হাসপাতালে। মায়ের বয়স ২৩ বছর।

আইভিএফ পদ্ধতিতে একসঙ্গে দুটি, তিনটি এমনকি চারটি সন্তান জন্ম দেয়াটা খুব সাধারণ ঘটনা। কিন্তু সাধারণ প্রেগন্যান্সির ক্ষেত্রে প্রথম ডেলিভারিতে সচারচার এমনটা দেখা যায় না। প্রতি ৫ লাখ ডেলিভারিতে ১টি কেস এমন পাওয়া যায়। তবে হাসপাতাল সূত্রে জানা গেছে, ওই নারীর বাচ্চারা মেয়াদ পূর্ণ হওয়ার অনেক আগে জন্ম নেয়ায় তাদের বেশ কয়েকদিন হাসপাতালে থাকতে হবে। স্বাভাবিক ডেলিভারির মাধ্যমে মাত্র ৮ সপ্তাহে ওই চার সন্তানের জন্ম দিয়েছেন রুকসার নামের ওই নারী।

চার সন্তানের মধ্যে রাত ১টায় প্রথমে কন্যাসন্তানের জন্ম দেন রুকসার। এরপর ১টা ৫৫ মিনিট পর্যন্ত আরও তিনটি পুত্রসন্তানের জন্ম হয়। নবজাতকরা সকলের ওজনই স্বাভাবিকের থেকে অনেকটাই কম। ১ কেজি থেকে ১.২ কেজি ওজন তাদের। সে কারণেই ওই চারজনকে নিওন্যাটাল ইনটেনসিভ কেয়ার ইউনিটে ভর্তি করা হয়েছে। হাসপাতালের তরফে জানানো হয়েছে, কমপক্ষে আরো ৪ থেকে ৬ সপ্তাহ মা ও শিশুদের হাসপাতালে থাকতে হবে।

এ জাতীয় আরও খবর

সন্ত্রাস ও সাম্প্রদায়িকতাকে ঐক্যবদ্ধভাবে রুখে দাঁড়ানোর শপথ বুয়েটের

উত্তরবঙ্গের মানুষের আর মঙ্গা শব্দ শুনতে হবে না- প্রধানমন্ত্রী

ক্ষমতা ও অর্থ চায় না, মানুষের ভালোবাসায় ভবিষ্যৎ পথ চলতে চায়

সেই ওয়াহিদুল হকের বিচার শুরু

উত্তরবঙ্গের মানুষের আর মঙ্গা শব্দ শুনতে হবে না- প্রধানমন্ত্রী

ভেসেছে মানবতা কেঁদেছেন মানুষ

মাশরাফি-মুশফিকের অভিনন্দনে ভাসছে জামাল ভূঁইয়ারা

ব্রাহ্মণবাড়িয়ায় বিশ্ব খাদ্য দিবস ও ইঁদুর নিধন দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা

ওসি মোয়াজ্জেমের জামিন আদেশ ৩ নভেম্বর

দু’দিন সারাদেশে বৃষ্টি হতে পারে

ক্ষুধা দূরীকরণ, বাংলাদেশ টেক্কা দিল ভারত-পাকিস্তানকে

গোয়ালঘরে শিকলে বাঁধা বৃদ্ধা মা, বললেন মোর পোলারা ভালো