বুধবার, ১৮ই সেপ্টেম্বর, ২০১৯ ইং ৩রা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

লিভারের ক্ষতি করে যেসব অভ্যাস

অনলাইন সংস্করণঃ- শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হলো যকৃত বা লিভার। আমাদের শরীরের যত ক্ষতিকারক টক্সিন জমে থাকে, তা শরীর থেকে ছেঁকে বের করে দেয় এই লিভার। লিভারের স্বাভাবিক কর্মক্ষমতা নষ্ট হলে শরীরে জমে যাওয়া টক্সিন শরীরেই থেকে যাবে। এর ফলে শরীরের একের পর এক অঙ্গ-প্রত্যঙ্গ বিকল হতে শুরু করবে। তাই শরীর সুস্থ রাখতে লিভার সুস্থ রাখা অত্যন্ত জরুরি।

কিন্তু আমাদের অজান্তেই বেশ কয়েকটি অভ্যাস লিভারের মারাত্মক ক্ষতি করে চলছে। তাই সময়মতো সতর্ক না হলে, অকালেই লিভার তার স্বাভাবিক কর্মক্ষমতা হারিয়ে ফেলবে। চলুন জেনে নেওয়া যাক-যে অভ্যাসগুলো আমাদের লিভারের ক্ষতি করে

১) সকালে ঘুম থেকে ওঠার পর দীর্ঘক্ষণ খাবার না খেয়ে থাকার অভ্যাস লিভারের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। দীর্ঘদিন ধরে এই অনিয়ম চলতে থাকলে লিভার তার স্বাভাবিক কর্মক্ষমতা হারিয়ে ফেলে।

২) অনেকেই সকালে ঘুম থেকে উঠে যাওয়ার পর অলসতার কারণে পায়খানা-প্রস্রাব চেপে রেখেই শুয়ে থাকেন। এই অভ্যাসও লিভারের পক্ষে অত্যন্ত ক্ষতিকর।

৩) অতিরিক্ত পরিমাণে কাঁচা খাবার-দাবার খাওয়ার অভ্যাসও লিভারের জন্য মারাত্মক ক্ষতিকর। যদি অতিরিক্ত পরিমাণে ফলমূল বা কাঁচা সবজি খাওয়া হয়, সে ক্ষেত্রে এগুলো হজম করাতে পরিপাকতন্ত্রের ওপর অতিরিক্ত চাপ পড়ে। যার প্রভাব পড়ে আমাদের লিভারের ওপরেও।

৪) দেরি করে ঘুমাতে যাওয়া এবং দেরি করে ঘুম থেকে ওঠা— দুটোই লিভারের পক্ষে ক্ষতিকর। এই অভ্যাসের ফলে হজমের নানা সমস্যাসহ শরীরের একাধিক সমস্যা সৃষ্টি হয়। ফলে লিভার মারাত্মক ক্ষতির সম্মুখীন হয়।

৫) মাত্রাতিরিক্ত পরিমাণে ওষুধ খেলে লিভার নষ্ট হয়ে যেতে পারে। বিশেষ করে অতিরিক্ত পরিমাণে ব্যথা কমানোর ওষুধ খেলে লিভারের কর্মক্ষমতা ক্রমশ হ্রাস পায়। এ ছাড়াও ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ায় লিভার ক্ষতিগ্রস্ত হয়।

৬) অতিরিক্ত পরিমাণে মদ্যপানের অভ্যাস থাকলে অল্প বয়সে লিভার নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। কারণ অ্যালকোহলের ক্ষতিকর উপাদান আমাদের লিভারের মারাত্মক ক্ষতি করে।

৭) খারাপ তেলে ভাজা কোনো খাবার বা অতিরিক্ত তৈলাক্ত খাবার লিভারের জন্য খুবই ক্ষতিকর। দীর্ঘদিন ধরে এই ধরনের খাবার খাওয়ার অভ্যাস থাকলে লিভার তার স্বাভাবিক কর্মক্ষমতাও হারিয়ে ফেলতে পারে।

৮) মাত্রাতিরিক্ত পরিমাণে খাওয়া-দাওয়ার অভ্যাসও লিভারের পক্ষে ক্ষতিকর। কোনো পদ খুব পছন্দ হয়েছে বলে অনেকেই দৈনন্দিনের তুলনায় অনেকটাই বেশি পরিমাণে খেয়ে ফেলেন। এর ফলে হঠাৎ করে লিভারের ওপরে বেশি চাপ পড়ে এবং লিভার হারিয়ে ফেলে তার স্বাভাবিক কর্মক্ষমতা।

৯) ক্ষতিকর রাসায়নিক রং যুক্ত যেকোনো খাবারই আমাদের লিভারের জন্য মারাত্মক ক্ষতিকর।কিন্তু কৃত্রিম রং বা স্বাদযুক্ত খাবারদাবার আমরা অনেকেই আমাদের অজান্তে খেয়ে থাকি। এসব খাবারদাবার নিয়মিত খাওয়ার ফলে এগুলোর পার্শ্বপ্রতিক্রিয়ায় লিভার ক্ষতিগ্রস্ত হয়।

 

সূত্র : দৈনিক আমাদের সময়

এ জাতীয় আরও খবর

কঠোর মায়েদের সন্তানের ভবিষ্যত উজ্জ্বল হয় – গবেষণা বলছে

নতুন রোগে মাত্র ৩৬ ঘণ্টায় বিশ্বের ৮ কোটি মানুষ মারা যেতে পারে!

মহান আল্লাহ তাআলা যেসব কাজে প্রতিযোগিতা করতে বলেছেন

পর্যাপ্ত টাকা যোগাড় করতে না পেরে নিজের লিভার দিয়ে মেয়েকে বাঁচালেন মা

তাণ্ডব চালিয়ে মাহমুদউল্লাহ ম্যাচসেরা নির্বাচিত

আশুগঞ্জে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্ণামেন্টের ফাইনাল খেলা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত

আখাউড়ায় কমিউিনিটি পুলিশিং কমিটির পরিচিতি সভা

রাজধানীর আরও দুই ক্যাসিনোতে র‌্যাবের অভিযান

সরাইল জাতীয় পার্টি দু’ভাগে বিভক্ত, পকেট কমিটি বাতিলের দাবি একগ্রুপের নেতা-কর্মীদের 

সরাইল হাসপাতাল : ডেঙ্গু নিধনের ১ লাখ টাকা আত্মসাতের অভিযোগ

আখাউড়া স্থলবন্দরে দুই দিন আমদানি-রপ্তানি বন্ধ

ব্রাহ্মণবাড়িয়ায় বিশ্বকর্মা পূজা অনুষ্ঠিত