রবিবার, ২৫শে আগস্ট, ২০১৯ ইং ১০ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

হোমনার গরু কালু বাঘা ওজন ২৫ মণ দাম হাঁকছেন ১২ লাখ

news-image

আবু রায়হান চৌধুরী : কুমিল্লার হোমনায় গরুর নাম দেয়া হয়েছে কালু বাঘা যার ওজন ২৫ মণ দাম হাঁকছেন ১২ লাখ টাকা,তবে দেশে কোরবানি উপলক্ষে গরু মোটাতাজাকরণ যেমন বেড়েছে, তেমনি আকর্ষনীয় বড় গরু নিয়ে মানুষের আগ্রহও বেড়েছে প্রবল। আর এই আগ্রহের কারনেই এবার হাটে ওঠার আগেই বেশ কয়েকটি গরু নিয়ে শুরু হয়েছে আলোচনা-সমালোচনা এগুলোর মধ্যে অন্যতম হচ্ছে কালু বাঘা যেমন নাম তেমনি কুচকুচে কালো রং। কিছুক্ষণ পরপর গা মুছে দেওয়ায় তা যেন আরও চকচক করছে। মাঝেমধ্যে গায়ে হাত বুলিয়ে দেওয়া হচ্ছে আর মাথার উপর বাইচারি ঘরে ঝুলছে কয়েকটি ফ্যান। যতœ-আত্তির কোনো কমতি নেই কারন, দাম হাঁকা হচ্ছে “১২ লাখ টাকা নাম ওর কালু বাঘা”।

কালু বাঘার মালিক শ্রীমদ্দি গ্রামের গাংঙ্কুল পাড়ার মো. মাইনুদ্দিন ১২ লাখ টাকা দাম হাঁকলেও ক্রেতাদের কথা শুনে মুখ তার মলিন হয়ে যায়। তিনি বলেন, কাস্টমাররা আমার খামারে এসে দাম কয় ৭-৮ লাখ টাকা তারা অর্ধেক দামও কয় না। আমার চাহিদা ১২ লাখ টাকার জায়গায় যদি ১০ লাখ টাকাও হতো তা হলেও বিক্রি করে দিতাম। তা না হলে গরু নিয়ে বাজারে যাবো।

হোমনা পৌরসভাধীন শ্রীমদ্দি গ্রামের গাংঙ্কুল পাড়ায় তিতাস নদী সংলগ্ন সাদিয়া ডেইরি ফার্ম খামারে গেলেই কালু বাঘার দেখা মিলবে। কালু বাঘার সাথে আরও বেশ কয়েকটি গরু সেই ফার্মে রয়েছে। মাইনুদ্দিন দাবি করেন কালুসহ সব কয়টি গরুই তার গৃহপালিত (চাকের গরু) তিনি তার বাড়ির পার্শ্বে নিজ উদ্যোগে খামার করে এখানেই কালুর জন্ম ও লালন – পালন করেছেন। কালুর মায়ের নাম ছিল বাসন্তি, বাসন্তি কালুসহ ৪টি বাছুরের জন্ম দেয়। ৪টির মধ্যে কালু বাঘা সবচেয়ে শক্তিশালী ও দীর্ঘকায়। উচ্চতায় ৬ ফুট প্রস্থে (লম্বায়) ১০ ফুট ওজন ৫৫মণ। কালু বাঘার দাম ১২ লাখ টাকা কেন চাইছেন উত্তরে মাইনুদ্দিন বলেন ৪-৫ বছর কালু বাঘার ফ্রিজিয়ানা জাতের এই গরুর জন্ম আমার এই খামারেই। ওরে পালতে-লালতে আমার খরচ হয়েছে ৬-৭ লাখ টাকারও বেশি। এর সঙ্গে অন্যান্য খরচ তো আছেই। এখন দেখি কত দাম ওঠে। হাট তো জমেনি তাছাড়া এখনও কালু বাঘাকে নিয়ে হাটে যাওয়া হয়নি।

ভক্সপপ মাইনুদ্দিন ও তার ছোট ভাই সাইজুদ্দিন এবং কালু বাঘার পরিচারকের মতে কালু বাঘা দেখতে গম্ভীর হলেও স্বভাব বেশ শান্ত। অন্য গরুকে কখনো মারেনি। কাউকে আঘাতও করেনি। দুষ্টুমি ভাব একদমই নেই। কালু বাঘাকে দেখতে হাজারো মানুষ ভীড় জমায় এই খামারে। দূরদূরান্ত হতে অনেক লোক ছুটে আসেন কালু বাঘাকে একটি বার ছুতে ও দেখতে। প্রতিদিন কালু বাঘাকে ছোলা,গমের ভুসি,খেসারি, ভুট্টা, ধানের কুঁড়া,গাজর,আপেল, মালটা,কলা,টমেটোসহ বিভিন্ন প্রকার খাবার খাওয়ানো হয়।

এ জাতীয় আরও খবর

সরাইলে অপরাধ-খুনে বাড়ছে দেশীয় অস্ত্রের ব্যবহার

কাবিন থেকে ‘কুমারী’ শব্দ উঠিয়ে দেওয়ার নির্দেশ

৬ মিনিটেই ফুল চার্জ হবে স্মার্টফোন

রংপুর পল্লী বিদ্যুৎ সমিতির প্রাইভেট কারের চাপায় নিহত-১ আহত-২

রংপুর উন্নয়ন কর্তৃপক্ষ গঠন না হওয়াতে ক্ষুব্ধ নগরবাসী

ব্রাহ্মণবাড়িয়ায় গোকর্ণ-নবীনগর ব্রীজের নির্মান কাজ পরিদর্শনে এলজিইডির প্রধান প্রকৌশলী

রুমিন ফারহানার ১০ কাঠা প্লট চাওয়ার আবেদন ভাইরাল

জাস্টিন বিবার আবারও বিয়ে করছেন

গণহত্যা দিবসে স্বদেশে ফেরার আকুতি রোহিঙ্গাদের

১৫ আগস্টের এবং ২১ আগস্টের হত্যাকাণ্ড একই সূত্রে গাঁথা : কাদের

বিষাক্ত পটকা ধরা পড়ছে সাগরে

এনামুল হক জামালপুরের নতুন ডিসি