সোমবার, ১৯শে আগস্ট, ২০১৯ ইং ৪ঠা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়ার চোরাই পথে আসছে গরু, হতাশ খামারিরা

news-image

তৌহিদুর রহমান নিটল, ব্রাহ্মণবাড়িয়া : পবিত্র ঈদুল আযহাকে সামনে রেখে ব্রাহ্মনবাড়িয়ার কসবা সীমান্তের বিভিন্ন এলাকা দিয়ে চোরাই পথে অবাদে আসছে ভারতীয় গরু। এতে একটি চক্র যেমন হাতিয়ে নিচ্ছে মোটা অংকের অর্থ, তেমনি সরকার হারাচ্ছে বিপুল পরিমান রাজস্ব। এতে করে কাঙ্খিত মুনাফা থেকে বঞ্চিত হওয়ার আশংকায় রয়েছেনে দেশীয় খামারিরা। তবে সংশ্লিষ্টরা জানিয়েছেন, অবৈধভাবে যাতে গরু প্রবেশ করতে না পারে সেজন্য সতর্ক রয়েছেন তারা। সরজমিনে গিয়ে ঘুরে ও বিভিন্ন সূত্র জানায়, একটি চক্র কৌশলে সীমান্তের কাঁটা তার পেরিয়ে গোরাং গোলা, পুটিয়া, মাদলাসহ বিভিন্ন এলাকা দিয়ে রাতের আধাঁরে এসব গরু দেশে আনছে।

পরে চক্রটি সীমান্ত এলাকার বিভিন্ন গ্রামে গরু রাখে এবং দালালদের মাধ্যমে স্থানীয় নয়নপুর হাটে তা বিক্রীর জন্য নিয়ে যায়। এ সকল চোরাই গরুর দাম কম হওয়ায় দেশের বিভিন্ন স্থান থেকে পাইকাররা এসে এখান থেকে ট্রাক বোঝাই করে গরু ক্রয় করে নিয়ে যাচ্ছে। স্থানীয়রা বলেন, সংশ্লিষ্ট কতৃপক্ষ ও জনপ্রতিনিধিসহ সকলকে ম্যানেজ করে সপ্তাহের ৬ দিনই ভারত থেকে এসব গরু নামানো হচ্ছে। এর পেছনে কাজ করছে কয়েকটি চক্র। এতে ক্ষতিগ্রস্থ হচ্ছে দেশীয় খামারিসহ কৃষকরা। খামারিদের অভিযোগ অবৈধভাবে আনা ভারতীয় গুরুর সয়লাবের কারণে দেশীয় খামারিরা লাভত দুরের কথা পুঁজি হারিয়ে পথে বসবে। তারা অবৈধ পথে গরুর প্রবেশ বন্ধে সরকাররের প্রতি দাবী জানান।

নয়নপুর গরুর বাজার পরিচালনা কমিটির সদস্য নুরুন্নবী আজমল ভারতীয় গরু আসার কথা স্বীকার করেন বলেন, শুধু এখান দিয়েই নয় দেশের বিভিন্ন স্থান দিয়েই গরু আসছে। এ বিষয়ে ৬০ বিজিবি’র অধিনায়ক লেঃ কর্ণেল মোঃ ইকবাল হোসেইন বলেন, আমরা সর্তক অবস্থায় আছি, গরু যখনই আসছে তখনই ধরছি। দেশীয় খামারীরা যেন ক্ষতিগ্রস্ত না হয়।

 

এ জাতীয় আরও খবর

বাংলাদেশি মাছ নিষিদ্ধ!

কমলাপুরে ট্রেনের বগি থেকে মাদ্রাসাছাত্রীর লা’শ উদ্ধার

নিউটনের তৃতীয় সূত্র ভুল দাবি করলেন ভারতীয় এই বিজ্ঞানী

জম্মু-কাশ্মীরে পুরোপুরিভাবে মানবাধিকার লঙ্ঘিত হয়েছে: মমতা

ডেঙ্গুজ্বর: যে ৪ লক্ষণে হাসপাতালে ভর্তি হওয়া জরুরি

পাক-ভারত সীমান্তে ফের গো’লাগু’লি, দুই ভারতীয় সেনাসহ নি’হত ৪

জনপ্রিয় নাট্যকার এম এ মজিদ হাসপাতালে ভর্তি

আখাউড়ায় বসতঘরে আগুন, প্রায় ৯ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি

আখাউড়া স্থলবন্দরে বেড়েছে ভ্রমনকারীর সংখ্যা,বাড়েনি সেবার মান

বাঞ্চারামপুরে বিয়ারসহ ৫ জনকে আটক করেছে র‌্যাব

বাংলাদেশ থেকে অনুপ্রেরণায় মুসলমান হলেন জাপানি তরুণ, এখন ইসলাম প্রচারে ব্যস্ত

পাকিস্তানে কাশ্মীর নিয়ে পোস্ট করলেই ফেইসবুক, টুইটার বাতিল