বুধবার, ২০শে নভেম্বর, ২০১৯ ইং ৬ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

এই বাইসাইকেলে ৬৪ জেলা ভ্রমণ করলেন ষাটোর্ধ বাবু ভাই

news-image

নওগাঁর ধামইরহাটের ষাটোর্ধ মীর মো.গাউছুল আজম বাবু বাই সাইকেল যোগে ৬৪ জেলা ভ্রমণ করেছেন। ৬২ বছর পেরোনো মানুষটি শখ পূরণ করতে বেরিয়ে পড়েন দেশ ভ্রমণে। তাঁর সঙ্গী ১২ বছরের পুরোনো বাইসাইকেল। তিনি ঘুরে দেখেছেন দেশের ৬৪ জেলা।

গাউছুল আযম বলেন, সাইকেল আমার প্রতিদিনের সঙ্গী। জীবিকার জন্য সাইকেল করে জেলা সদর নওগাঁ শহর থেকে ব্যাগ কিনে বিক্রি করেছি উপজেলার বিভিন্ন দোকানে। সাংসারিক সব কাজই করতে হতো সাইকেল দিয়ে। আরও বড় কথা সাইকেল ছাড়া ঘোরার মতো টাকাকড়ি পাব কোথায়। এখন চোখ বন্ধ করে পুরো দেশ দেখতে পাই। মনে হয় দেশটা এত ছোট! অথচ আগে নৌকায় যমুনা নদী পার হওয়ার সময় মনে হতো, এই নদী পার হতেই যদি এত সময় লাগে, তাহলে দেশটা যেন কত বড়। ছোটবেলা থেকেই আমার সারা দেশ ভ্রমণের ইচ্ছে ছিল। পারিবারিক ও সাংসারিক কারণে তখন সময় সুযোগ হয়ে ওঠেনি। ছেলে-মেয়ে বড় হয়েছে, তারা সংসারের ভার নিয়েছে। তাই তিন বছর আগে ২০১৪ সালে দিনাজপুর ভ্রমণ দিয়ে শুরু করেছিলাম সাইকেল চালনা।

চলতি বছরের এপ্রিল মাসে ভোলা জেলা ভ্রমণের মাধ্যমে দেশের ৬৪ জেলা ভ্রমণ কর্মসূচী তাঁর সমাপ্ত হয়।গাউছুল আজম বাবু ধামইরহাট উপজেলার জাহানপুর ইউনিয়নের অন্তর্গত ভাতকুন্ডু গ্রামের ঐতিহ্যবাহী মীর পরিবারের মৃত মীর খাদেমুল ইসলামের ছেলে। তিনি বর্তমানে ধামইরহাট পৌরসভার অন্তর্গত ৩নং ওয়ার্ড দক্ষিণ চকযদু গ্রামে বসবাস করছেন। ২ ছেলে, ১ মেয়ে সন্তানের জনক। ছেলে মেয়ে সকলকে তিনি বিয়ে দিয়েছেন।

২০১৪ সালে দিনাজপুর জেলা ভ্রমণ দিয়ে শুরু করে ভোলা জেলা ভ্রমণের মাধ্যমে তাঁর সাইকেল যোগে সারাদেশ ভ্রমণ কর্মসূচী সমাপ্ত করেন। ভ্রমণকালে তিনি প্রতিদিন প্রায় ১৮০ কিলোমিটার থেকে ২২০ কিলোমিটার রাস্তা অতিক্রম করেছেন। তিনি মসজিদ, মাদ্রাসা, পীরের দরবার শরীফসহ বিভিন্ন আবাসিক হোটেলে রাত্রিযাপন করেছেন।যুব ও তরুণ সমাজকে সাইকেলে চড়ে দেশ ভ্রমণে যেতে উৎসাহ প্রদান করছেন। তিনি চান মানুষ যেন সাইকেলে চড়ে তার প্রতিদিনের কাজকর্ম সম্পাদন করেন।

এ জাতীয় আরও খবর

বড় জয়ে দিয়ে ফিরলো ব্রাজিল

মন্ত্রীরা আজ-কাল থেকে বেহেস্তে টিকিট বেঁচা শুরু করেছে : মান্না

ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে ওয়ার্কার্স পার্টির মানববন্ধন

তামাকের অবৈধ প্রচারণা বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে রংপুর জেলা প্রশাসন

রংপুর জুড়ে লবণের গুজব ঠেকাতে মাইকিং

ব্রাহ্মণবাড়িয়ায় র‍্যাবের অভিযানে ১২ পাসপোর্ট দালালকে দণ্ড

বাঞ্ছারামপুরে লবন নিয়ে তুলকালাম!

নাসিরনগরে লবণের দাম বৃদ্ধি নিয়ে গুজব, চার ব্যবসায়ীকে জরিমানা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ফিরেছেন

সেফাতউল্লাহ সেফুর সব সম্পত্তি ক্রোকের আদেশ

বেশির ভাগ পেঁয়াজ বাজার থেকে ফেরত গেল

হজের প্রাক নিবন্ধন ১৭ ডিসেম্বর পর্যন্ত স্থগিত