রবিবার, ২৫শে আগস্ট, ২০১৯ ইং ১০ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

এক জোড়া জুতার দাম ৩ হাজার টাকা, আর একটা চামড়ার দাম ৩০০ টাকা

news-image

নিউজ ডেস্ক : বরাবরের মতো এবারও বন্দরনগরী চট্টগ্রামে মৌসুমী চামড়া ব্যবসায়ীদের কৌশলে কয়েক ঘণ্টা অপেক্ষায় রেখে ১০ থেকে ১৫ কোটি টাকা হাতিয়ে নিয়েছে মধ্যস্বত্ত্বভোগীরা। মৌসুমী ব্যবসায়ীদের কাছ থেকে কেনা ৪০০ টাকার চামড়া আড়ৎদারদের কাছে বিক্রি করা হয়েছে ৬০০ থেকে ৭০০ টাকা দরে।

ঢাকা থেকে নির্ধারণ করে দেয়া দর অনুযায়ী ২০ বর্গফুটের একটি চামড়ার দাম হওয়ার কথা ৬০০ টাকা। তাও আবার লবণ মিশ্রিত চামড়া। লাভের আশায় মৌসুমী ব্যবসায়ীরা বাসা-বাড়ি থেকে চামড়া কিনেছেন ৩০০ থেকে ৪০০ টাকা দরে। কিন্তু মধ্যস্বত্ত্বভোগীদের কাছে বিক্রি করতে গিয়ে চরম বিপর্যয়ের মুখে পড়েন তারা।

মৌসুমী ব্যবসায়ীরা বলেন, ‘মাল যদি ৭০ হাজার টাকার কেনা থাকে সেখানে ৫০ হাজার টাকাও থাকবে না। মানুষ পাড়া মহল্লায় গিয়ে চামড়া কিনছে, তার অর্ধেক দামেও বিক্রি হচ্ছে না।’
আড়ৎদাররা সরাসরি চামড়া না কেনায় মধ্যস্বত্ত্বভোগীরা পরিবহনের সুযোগকে কাজে লাগিয়ে দাম কমাতে ঘণ্টার পর ঘণ্টা রাস্তার দু’পাশে হাজার হাজার পিস চামড়া নিয়ে বসে থাকতে বাধ্য করে মৌসুমী ব্যবসায়ীদের।

তারা বলেন, ‘ওরা এখন মাল কিনছে না। হয়তো ৪০০ টাকা হলে কিনবে। আর আমাদের কেনা পড়ছে ৫০০ টাকা। এক জোড়া জুতার দাম পড়ে ৩ হাজার টাকা আর একটা চামড়ার দাম ৩০০ টাকা।’

মাত্র কয়েক ঘণ্টা অপেক্ষায় রেখে মধ্যস্বত্ত্বভোগীরা ১০ থেকে ১৫ কোটি টাকা হাতিয়ে নিয়েছে বলে অভিযোগ সাধারণ ব্যবসায়ীদের।

তবে সেই অভিযোগ অস্বীকার করেছেন আড়তদাররা। তারা বলেন, ‘আমরা ট্যানারি থেকে টাকা পাইনি। আমরা কোন সিন্ডিকেট করিনি। চামড়া বিক্রি করে লস, চামড়া কিনে লস।’

চট্টগ্রামের ট্যানারি দু’টি বন্ধ হয়ে যাওয়ায় ঢাকার ব্যবসায়ীদের কাছে চামড়া বিক্রি করতে হয় এখাকানকার আড়তদারদের। আর ঢাকার ব্যবসায়ীদের কাছে গত বছরের বকেয়া রয়ে গেছে ২০ কোটি টাকার বেশি।

এ জাতীয় আরও খবর

সরাইলে অপরাধ-খুনে বাড়ছে দেশীয় অস্ত্রের ব্যবহার

কাবিন থেকে ‘কুমারী’ শব্দ উঠিয়ে দেওয়ার নির্দেশ

৬ মিনিটেই ফুল চার্জ হবে স্মার্টফোন

রংপুর পল্লী বিদ্যুৎ সমিতির প্রাইভেট কারের চাপায় নিহত-১ আহত-২

রংপুর উন্নয়ন কর্তৃপক্ষ গঠন না হওয়াতে ক্ষুব্ধ নগরবাসী

ব্রাহ্মণবাড়িয়ায় গোকর্ণ-নবীনগর ব্রীজের নির্মান কাজ পরিদর্শনে এলজিইডির প্রধান প্রকৌশলী

রুমিন ফারহানার ১০ কাঠা প্লট চাওয়ার আবেদন ভাইরাল

জাস্টিন বিবার আবারও বিয়ে করছেন

গণহত্যা দিবসে স্বদেশে ফেরার আকুতি রোহিঙ্গাদের

১৫ আগস্টের এবং ২১ আগস্টের হত্যাকাণ্ড একই সূত্রে গাঁথা : কাদের

বিষাক্ত পটকা ধরা পড়ছে সাগরে

এনামুল হক জামালপুরের নতুন ডিসি