সোমবার, ২৩শে সেপ্টেম্বর, ২০১৯ ইং ৮ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

ইডিআই সিস্টেম চালু : আখাউড়া স্থলবন্দরে আমদানি-রপ্তানি বন্ধ

news-image

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি : ভারত-বাংলাদেশ দু’দেশের আখাউড়া সীমান্তের ওপারে ত্রিপুরা রাজ্যের আগরতলা আন্তর্জাতিক স্থলবন্দরে এবার থেকে চালু হতে চলেছে নতুন প্রযুক্তি সম্পন্ন ইলেক্ট্রনিক ডেটা ইন্টারচেঞ্জ (ইডিআই) সিস্টেম। এ নতুন নিয়মের ‘গ্যাঁড়াকলে’ বাংলাদেশি ব্যবসায়ীরা। ঈদুল আজহা উপলক্ষে টানা ৬ দিন আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধের পর শনিবার থেকে বাণিজ্য শুরু হওয়ার কথা থাকলেও অনির্দিষ্টকালের জন্য আখাউড়া-আগরতলা স্থলবন্দর সীমান্ত পথে ফের আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ রয়েছে।

বাংলাদেশি ব্যবসায়ীরা জানান, পঁচনশীল পণ্যবোঝাই অর্ধশতাধিক ট্রাক আখাউড়া বন্দরে ভারতে রপ্তানির অপেক্ষায় আছে। নতুন নিয়ম চালু হওয়ার আগ পর্যন্ত পূর্বের নিয়মে অন্তত আখাউড়া বন্দরে আটকে পড়া পণ্যবোঝাই ট্রাকগুলো তারা যেন গ্রহণ করেন ভারতীয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানিয়েছেন। না হয় রপ্তানি বাণিজ্য বাধাগ্রস্ত হওয়াসহ বাংলাদেশি ব্যবসায়ীরা বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত হবেন। মুখ ফিরিয়ে নেবেন এ পথের আদমানি-রপ্তানি বাণিজ্য থেকে।

ভারতীয় কাস্টমস ও একাধিক নির্ভরযোগ্য সূত্র জানায়, ভারতের ত্রিপুরার আগরতলা কাস্টমস হাউসে অনলাইন পদ্ধতি ইলেক্ট্রনিক ডেটা ইন্টারচেঞ্জ (ইডিআই) জটিলতায় অনির্দিষ্টকালের জন্য এ পথে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ রয়েছে। বাংলাদেশি ব্যবসায়ীদের অভিযোগ, পূর্ব কোন ঘোষণা ছাড়া হঠাৎ করে ভারতীয় কাস্টমস সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আগরতলা বন্দরে ইডিআই (ইলেকট্রনিক ডেটা ইন্টারচেঞ্জ) ব্যবস্থা চালু করায় ‘মুখ থুবড়ে’ পড়েছে আখাউড়া-আগরতলা স্থলবন্দর সীমান্তের আমদানি-রপ্তানি বাণিজ্য। পূর্বোত্তর ভারতসহ ত্রিপুরায় রপ্তানির অপেক্ষায় অর্ধশতাধিক পণ্যবোঝাই ট্রাক আখাউড়া বন্দরে আটকা পড়ে আছে। এ নতুন নিয়মের জটিলতায় বন্ধ রয়েছে মাছ রপ্তানি বাণিজ্য।

অবশ্য ভারতীয় কাস্টমস সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলছে, আখাউড়া-আগরতলা স্থলবন্দর সীমান্তপথে ত্রিপুরা হয়ে পূর্বোত্তর ভারতে বাণিজ্য করতে হলে ব্যবসায়ীদেরকে অবশ্যই আগরতলা কাস্টমস হাউসে অনলাইন পদ্ধতি ইলেক্ট্রনিক ডেটা ইন্টারচেঞ্জ (ইডিআই) নিয়মের মধ্য দিয়ে বাণিজ্য করতে হবে।
ভারতীয় কাস্টমস কর্তৃপক্ষের নিয়োগকৃত ডাটা অপারেটর কাস্টমস হাউজ এজেন্সিকে (সিএইচএ) বিষয়টি দেখার দায়িত্ব ন্যস্ত করা হয়েছে। কিন্তু ৫ আগস্ট থেকে ১৭ আগস্ট পর্যন্ত আগরতলা বন্দরে নিয়োগপ্রাপ্ত এজেন্সি কর্তৃপক্ষ তাদের দায়িত্ব পালন করছে না বলে অভিযোগ তুলেন আগরতলা কাস্টমস এক কর্মকর্তা।

আখাউড়া স্থলবন্দর সিএন্ডএফ অ্যাসোসিয়েশনের সভাপতি মোবারক হোসেন ভূঁইয়া ও ভুক্তভোগী একাধিক ব্যবসায়ী জানান, ভারতীয় কাস্টমস কর্তৃপক্ষের ইলেক্ট্রনিক ডেটা ইন্টারচেঞ্জ (ইডিআই) জটিলতায় বাংলাদেশি ব্যবসায়ীরা এখন পড়েছেন মারাত্মক বিপাকে। পঁচনশীল পণ্যসহ অর্ধশতাধিক মালামাল বোঝাই ট্রাক আখাউড়া বন্দরে ভারতে রপ্তানির অপেক্ষায় আছে। এতে রপ্তানি বাণিজ্য বাধাগ্রস্তসহ ব্যবসায়ীরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

আগরতলা কাস্টমস সুপার মানবেন্দ্র বণিক বলেন, এই পদ্ধতিতে বাণিজ্যের পুরো প্রক্রিয়াটিই এবার অনলাইনে ইলেকট্রনিক ডাটা ইন্টারচেঞ্জ পদ্ধতিতে হতে চলেছে। এ বিষয়ে কেন্দ্রীয় শুল্ক দপ্তরের নির্দেশিকা পাঠানোর পরই আগরতলা শুল্ক দপ্তর বিষয়টি সম্পর্কে সংশ্লিষ্ট সকলকে অবগত করা হয়েছে। তবে দ্রুত এ সমস্যার সমাধান করা হবে।

আখাউড়া কাস্টমস সুপার শান্তি বরণ চাকমা বলেন, ভারতীয় কাস্টমস কর্তৃপক্ষের নতুন নিয়মের জটিলতায় আখাউড়া স্থলবন্দরে পঁচনশীল পণ্যবোঝাই ট্রাক আটকা পড়ে আছে। সমস্যা দ্রুত সমাধান হওয়া প্রয়োজন।

এ জাতীয় আরও খবর

যশোরে বাচ্চাকে মারধর করায় দলবল নিয়ে থানায় হনুমান

‘মন্ত্রী ফোন দিলেই ধরি না, তোমাদের মতো সাংবাদিকদের কাছে কী জবাব দেব?’

মধ্যরাতে বনানীতে ভিসিপুত্রের কাণ্ড!

যুদ্ধ শুরু হলে তার কোন সীমানা থাকবে না: জারিফের হুঁশিয়ারি

আল্লাহ ও ইসলামকে নিয়ে ফেসবুকে কটুক্তি করে প্রভাষক

৫৪ বছর পর চালু হচ্ছে বাংলাদেশ-দার্জিলিং ট্রেন

সরাইলে আ’লীগ নেতার বিরুদ্ধে অপপ্রচার, সম্মিলিত নাগরিক সমাজের প্রতিবাদ সমাবেশ

চার ক্লাবে মিলল টাকা, মদ, সিসা, ক্যাসিনো-জুয়ার সামগ্রী

ব্রাহ্মণবাড়িয়ায় মাদক ব্যবসায়ী, পাচারকারীদের বাড়ি চিহ্নিতকরণ শুরু

পাকিস্তানে বাস দুর্ঘটনায় নিহত ২৬

জয়নাল-ফারুকের ভয়ঙ্কর তথ্য : রোহিঙ্গা এনআইডি তৈরিতে ইসির ২০ জন

ব্রাহ্মণবাড়িয়ায় ডিভাইস ব্যাপ ও মাদক কেমিক্যালসহ আটক ২ জনকে দন্ড