বুধবার, ১৬ই অক্টোবর, ২০১৯ ইং ১লা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

নাটোরে বৃক্ষ রোপন অভিযান ও ফলদ বৃক্ষমেলা শুরু

news-image

লিটন হোসেন লিমন, নাটোর : নাটোরে সপ্তাব্যাপী বৃক্ষ রোপন অভিযান ও ফলদ বৃক্ষ মেলা শুরু হয়েছে। রোববার নাটোর সদর-নলডাঙ্গা আসনের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল আনুষ্ঠানিকভাবে মেলার উদ্বোধন করেন।

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, ৫০ বছরের জীবনকালে একটি গাছ ১০ লক্ষ টাকার বায়ু দুষণ থেকে রক্ষা করে, পাঁচ লক্ষ টাকার অক্সিজেন দেয়, বৃষ্টিসহ অনুকূল পরিবেশ সৃস্টি করে বাঁচায় পাঁচ লক্ষ টাকা, মাটি ক্ষয় রোধ ও উর্বরতা বৃদ্ধি করে পাঁচ লক্ষ টাকার, নির্ভরশীল প্রাণির খাদ্য ও আশ্রয় মূল্য তৈরী করে পাঁচ লক্ষ টাকার, আসবাবপত্র ও জ্বালানী কাঠ সরবরাহ করে ১০ লক্ষ টাকার অর্থাৎ ৪০ লক্ষ টাকার অনুদান প্রদান করে। তাই বাসযোগ্য পৃথিবীকে সংরক্ষণ করতে হলে বৃক্ষকে রক্ষা করা ও নতুন বৃক্ষ রোপন করার কোন বিকল্প নেই।
একটি গাছ এক বছরে ১০টি এয়ার কন্ডিশনারের সমপরিমাণ শীতাতপ নিয়ন্ত্রণ করে, ৬০ পাউন্ডের বেশী ক্ষতিকারক গ্যাস বাতাস থেকে শুষে নেয় এবং ৭৫০ গ্যালন বৃষ্টির পানি শোষণ করে বলে বক্তারা অনুষ্ঠানে উল্লেখ করেন।

জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ অনুষ্ঠান প্রধানের দায়িত্ব পালন করেন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সদর উপজেলার চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান, অতিরিক্ত পুলিশ সুপার আকরাম হোসেন, কৃষি সম্প্রসারণ বিভাগের উপ পরিচালক সুব্রত কুমার সরকার, সহকারী বন সংরক্ষক মোঃ মেহেদীজ্জামান, নাটোর সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক আনোয়ার হোসেন প্রমুখ।নাটোর নবাব সিরাজ-উদ-দৌলা কলেজ মাঠে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও বন বিভাগের আয়োজনে আগামী ৩১ আগস্ট পর্যন্ত মেলা চলবে।

এ জাতীয় আরও খবর

সন্ত্রাস ও সাম্প্রদায়িকতাকে ঐক্যবদ্ধভাবে রুখে দাঁড়ানোর শপথ বুয়েটের

উত্তরবঙ্গের মানুষের আর মঙ্গা শব্দ শুনতে হবে না- প্রধানমন্ত্রী

ক্ষমতা ও অর্থ চায় না, মানুষের ভালোবাসায় ভবিষ্যৎ পথ চলতে চায়

সেই ওয়াহিদুল হকের বিচার শুরু

উত্তরবঙ্গের মানুষের আর মঙ্গা শব্দ শুনতে হবে না- প্রধানমন্ত্রী

ভেসেছে মানবতা কেঁদেছেন মানুষ

মাশরাফি-মুশফিকের অভিনন্দনে ভাসছে জামাল ভূঁইয়ারা

ব্রাহ্মণবাড়িয়ায় বিশ্ব খাদ্য দিবস ও ইঁদুর নিধন দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা

ওসি মোয়াজ্জেমের জামিন আদেশ ৩ নভেম্বর

দু’দিন সারাদেশে বৃষ্টি হতে পারে

ক্ষুধা দূরীকরণ, বাংলাদেশ টেক্কা দিল ভারত-পাকিস্তানকে

গোয়ালঘরে শিকলে বাঁধা বৃদ্ধা মা, বললেন মোর পোলারা ভালো