বুধবার, ২০শে নভেম্বর, ২০১৯ ইং ৬ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

নাটোরে বৃক্ষ রোপন অভিযান ও ফলদ বৃক্ষমেলা শুরু

news-image

লিটন হোসেন লিমন, নাটোর : নাটোরে সপ্তাব্যাপী বৃক্ষ রোপন অভিযান ও ফলদ বৃক্ষ মেলা শুরু হয়েছে। রোববার নাটোর সদর-নলডাঙ্গা আসনের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল আনুষ্ঠানিকভাবে মেলার উদ্বোধন করেন।

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, ৫০ বছরের জীবনকালে একটি গাছ ১০ লক্ষ টাকার বায়ু দুষণ থেকে রক্ষা করে, পাঁচ লক্ষ টাকার অক্সিজেন দেয়, বৃষ্টিসহ অনুকূল পরিবেশ সৃস্টি করে বাঁচায় পাঁচ লক্ষ টাকা, মাটি ক্ষয় রোধ ও উর্বরতা বৃদ্ধি করে পাঁচ লক্ষ টাকার, নির্ভরশীল প্রাণির খাদ্য ও আশ্রয় মূল্য তৈরী করে পাঁচ লক্ষ টাকার, আসবাবপত্র ও জ্বালানী কাঠ সরবরাহ করে ১০ লক্ষ টাকার অর্থাৎ ৪০ লক্ষ টাকার অনুদান প্রদান করে। তাই বাসযোগ্য পৃথিবীকে সংরক্ষণ করতে হলে বৃক্ষকে রক্ষা করা ও নতুন বৃক্ষ রোপন করার কোন বিকল্প নেই।
একটি গাছ এক বছরে ১০টি এয়ার কন্ডিশনারের সমপরিমাণ শীতাতপ নিয়ন্ত্রণ করে, ৬০ পাউন্ডের বেশী ক্ষতিকারক গ্যাস বাতাস থেকে শুষে নেয় এবং ৭৫০ গ্যালন বৃষ্টির পানি শোষণ করে বলে বক্তারা অনুষ্ঠানে উল্লেখ করেন।

জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ অনুষ্ঠান প্রধানের দায়িত্ব পালন করেন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সদর উপজেলার চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান, অতিরিক্ত পুলিশ সুপার আকরাম হোসেন, কৃষি সম্প্রসারণ বিভাগের উপ পরিচালক সুব্রত কুমার সরকার, সহকারী বন সংরক্ষক মোঃ মেহেদীজ্জামান, নাটোর সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক আনোয়ার হোসেন প্রমুখ।নাটোর নবাব সিরাজ-উদ-দৌলা কলেজ মাঠে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও বন বিভাগের আয়োজনে আগামী ৩১ আগস্ট পর্যন্ত মেলা চলবে।

এ জাতীয় আরও খবর

বড় জয়ে দিয়ে ফিরলো ব্রাজিল

মন্ত্রীরা আজ-কাল থেকে বেহেস্তে টিকিট বেঁচা শুরু করেছে : মান্না

ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে ওয়ার্কার্স পার্টির মানববন্ধন

তামাকের অবৈধ প্রচারণা বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে রংপুর জেলা প্রশাসন

রংপুর জুড়ে লবণের গুজব ঠেকাতে মাইকিং

ব্রাহ্মণবাড়িয়ায় র‍্যাবের অভিযানে ১২ পাসপোর্ট দালালকে দণ্ড

বাঞ্ছারামপুরে লবন নিয়ে তুলকালাম!

নাসিরনগরে লবণের দাম বৃদ্ধি নিয়ে গুজব, চার ব্যবসায়ীকে জরিমানা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ফিরেছেন

সেফাতউল্লাহ সেফুর সব সম্পত্তি ক্রোকের আদেশ

বেশির ভাগ পেঁয়াজ বাজার থেকে ফেরত গেল

হজের প্রাক নিবন্ধন ১৭ ডিসেম্বর পর্যন্ত স্থগিত