সোমবার, ২৩শে সেপ্টেম্বর, ২০১৯ ইং ৮ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

আসামে একজনও যাতে রাষ্ট্রহীন না হয়: জাতিসংঘ

news-image

আন্তর্জাতিক ডেস্কঃ শনিবার প্রকাশিত আসামের জাতীয় নাগরিকপঞ্জিতে (এনআরসি) ১৯ লাখ মানুষ বাদ পড়ায় উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা-ইউএনএইচসিআর।সেইসঙ্গে এমন কোনো পদ্ধতি যেন গ্রহণ না করা হয়, যাতে একজন মানুষও রাষ্ট্রহীন হয়ে না পড়ে। সংস্থাটির পক্ষ থেকে এক বিবৃতিতে জাতিসংঘের শরণার্থী বিষয় হাইকমিশনার ফিলিপ গ্র্যান্ডি এ আহ্বান জানান।

এখনো এনআরসির পুরো প্রক্রিয়া শেষ হয়নি। তথাপি অন্য কোনো জাতীয়তার নিশ্চয়তা না পেলে এই প্রক্রিয়ায় শেষ পর্যন্ত বিপুল সংখ্যক মানুষ রাষ্ট্রহীন হয়ে যেতে পারে বলে আশঙ্কা ইউএনএইচসিআর এর। তাই সংস্থাটি গভীরভাবে উদ্বেগ প্রকাশ করেছে।ফিলিপ গ্র্যান্ডি বলেন, বিপুল সংখ্যক লোক জাতীয়তা হারাতে এমন যে কোনও প্রক্রিয়া রাষ্ট্রহীনতা নির্মূল করার বিশ্বব্যাপী প্রচেষ্টার জন্য এক বিরাট আঘাত।

ফিলিপ গ্র্যান্ডি আরও বলেন, একজন ব্যক্তিও রাষ্ট্রহীন হয়ে পড়ে এমন কোনো প্রক্রিয়া যাতে গ্রহণ করা না হয়, সেজন্য আমরা ভারত সরকারের কাছে আবেদন জানাই। তালিকা থেকে বাদ পড়া মানুষগুলোর সর্বোচ্চ মানসম্মত উপায়ে যথেষ্ট তথ্য প্রাপ্তির অধিকার, আইনি সহায়তা ও আইনের আশ্রয় লাভের অধিকার যেন থাকে।ইউএনএইচসিআর অবশ্য ভারতের সার্বভৌম অধিকার ও কর্তৃত্ব আছে, কে ভারতীয় তা নির্ধারণ করার।

তবে সংস্থাটি দাবি জানিয়েছে, তবে সরকার যাতে এমন কোনো পদক্ষেপ না নেয় যাতে, আসাম বা অন্য কোনো রাজ্যে কোনো ব্যক্তি রাষ্ট্রহীন হওয়ার ঝুঁকিতে না পড়ে। এই প্রক্রিয়াটির মাধ্যমে যার জাতীয়তা যাচাই করা হয়নি এমন কাউকে আটক বা নির্বাসন থেকে বিরত থাকার জন্য কর্তৃপক্ষকে আহ্বান জানাই।

ভারত সরকারকে সেদেশের জাতীয়তা নির্ধারণ ও রাষ্ট্রহীনতার ঝুঁকি এড়াতে নিজেদের কার্যপ্রণালী ও আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী ভারত সরকারকে সহায়তারও প্রস্তাব দেয় সংস্থাটি।

এ জাতীয় আরও খবর

যশোরে বাচ্চাকে মারধর করায় দলবল নিয়ে থানায় হনুমান

‘মন্ত্রী ফোন দিলেই ধরি না, তোমাদের মতো সাংবাদিকদের কাছে কী জবাব দেব?’

মধ্যরাতে বনানীতে ভিসিপুত্রের কাণ্ড!

যুদ্ধ শুরু হলে তার কোন সীমানা থাকবে না: জারিফের হুঁশিয়ারি

আল্লাহ ও ইসলামকে নিয়ে ফেসবুকে কটুক্তি করে প্রভাষক

৫৪ বছর পর চালু হচ্ছে বাংলাদেশ-দার্জিলিং ট্রেন

সরাইলে আ’লীগ নেতার বিরুদ্ধে অপপ্রচার, সম্মিলিত নাগরিক সমাজের প্রতিবাদ সমাবেশ

চার ক্লাবে মিলল টাকা, মদ, সিসা, ক্যাসিনো-জুয়ার সামগ্রী

ব্রাহ্মণবাড়িয়ায় মাদক ব্যবসায়ী, পাচারকারীদের বাড়ি চিহ্নিতকরণ শুরু

পাকিস্তানে বাস দুর্ঘটনায় নিহত ২৬

জয়নাল-ফারুকের ভয়ঙ্কর তথ্য : রোহিঙ্গা এনআইডি তৈরিতে ইসির ২০ জন

ব্রাহ্মণবাড়িয়ায় ডিভাইস ব্যাপ ও মাদক কেমিক্যালসহ আটক ২ জনকে দন্ড