সোমবার, ২৩শে সেপ্টেম্বর, ২০১৯ ইং ৮ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

সুস্থ থাকতে পানি পান করুন এই সময়গুলোতে

news-image

পানি জীবনরক্ষক। মানবদেহের প্রায় ৬০ শতাংশ পানি দিয়ে গঠিত। তাই পানি মানুষের অস্তিত্বের জন্য প্রয়োজন। পানি জয়েন্টগুলোতে লুব্রিকেট করে, শরীর জুড়ে অক্সিজেন সরবরাহ করে, শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে, হজমে সহায়তা করে, শরীর থেকে বিষাক্ত পদার্থকে ফ্লাশ করে এবং বিভিন্ন উপায়ে শরীরের নানা সহায়তা করে।

সুস্থ থাকার জন্য প্রতিদিন কমপক্ষে দুই লিটার পানি পান করা গুরুত্বপূর্ণ। কিন্তু আপনি জানেন কি, ভুল সময় পানি পান করলে শরীরের নানা ধরনের ক্ষতি হতে পারে। যা দেহের ভেতরে এমন কিছু পরিবর্তন ঘটায় যার প্রভাবে শরীর খারাপ হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই জেনে নিন, কোন কোন সময় পানি পান করা উচিত-

সকালে উঠে পানি পান করুন-সকালে এক গ্লাস পানি পান করে দিন শুরু করুন। এটি শরীর থেকে বিষাক্ত পদার্থগুলো সরাতে সহায়তা করবে। সারা দিন শক্তি যোগাবে। সাধারণ বা উষ্ণ পানি পান করুন। তবে সকালে ঠান্ডা পানি পান করা এড়িয়ে চলুন।

খাওয়ার আগে-খাবারের আগে পানি পান করা আপনাকে পরিপূর্ণ বোধ করাবে। যা অতিরিক্ত খাওয়া থেকে বিরত রাখবে। খাওয়ার সময় থেকে ৩০ মিনিট আগে এক গ্লাস পানি পান করুন। এটি পেটের আস্তরণকে ময়শ্চারাইজ করবে।

যখন ক্ষুধার্ত হবেন-আমরা যখন তৃষ্ণার্ত হই তখন কখনো কখনো ক্ষুধার্ত বোধ করি। সুতরাং ক্ষুধার্ত হলে এক গ্লাস পানিতে পান করুন। যা ক্ষুধা বা তৃষ্ণা মেটাতে সহায়তা করবে।

শরীরচর্চার আগে ও পরে-ডিহাইড্রেশন থেকে রক্ষা পাওয়ার জন্য, শরীরচর্চার আগে ও পরে দুই থেকে তিন গ্লাস পানি পান করা গুরুত্বপূর্ণ। এটি শরীরে তরল ভারসাম্য বজায় রাখতে সাহায্য করবে।

যখন অসুস্থ হবেন-অসুস্থ হলে আপনার পানি পানের পরিমাণ বাড়ান। এটি কেবল হাইড্রেট করবে না বরং শরীর থেকে বিষাক্ত পদার্থগুলো সরিয়ে দেবে। দ্রুত পুনরুদ্ধারে সহায়তা করবে।

যখন ক্লান্ত হয়ে পড়বেন-ক্লান্ত বোধ করছেন কিন্তু কিছুক্ষণ বিশ্রাম নেয়ার সময় পাচ্ছেন না তবে এক গ্লাস পানি পান করুন। যা মস্তিষ্ককে কিছুটা উৎসাহ বাড়িয়ে দেবে।

এ জাতীয় আরও খবর

যশোরে বাচ্চাকে মারধর করায় দলবল নিয়ে থানায় হনুমান

‘মন্ত্রী ফোন দিলেই ধরি না, তোমাদের মতো সাংবাদিকদের কাছে কী জবাব দেব?’

মধ্যরাতে বনানীতে ভিসিপুত্রের কাণ্ড!

যুদ্ধ শুরু হলে তার কোন সীমানা থাকবে না: জারিফের হুঁশিয়ারি

আল্লাহ ও ইসলামকে নিয়ে ফেসবুকে কটুক্তি করে প্রভাষক

৫৪ বছর পর চালু হচ্ছে বাংলাদেশ-দার্জিলিং ট্রেন

সরাইলে আ’লীগ নেতার বিরুদ্ধে অপপ্রচার, সম্মিলিত নাগরিক সমাজের প্রতিবাদ সমাবেশ

চার ক্লাবে মিলল টাকা, মদ, সিসা, ক্যাসিনো-জুয়ার সামগ্রী

ব্রাহ্মণবাড়িয়ায় মাদক ব্যবসায়ী, পাচারকারীদের বাড়ি চিহ্নিতকরণ শুরু

পাকিস্তানে বাস দুর্ঘটনায় নিহত ২৬

জয়নাল-ফারুকের ভয়ঙ্কর তথ্য : রোহিঙ্গা এনআইডি তৈরিতে ইসির ২০ জন

ব্রাহ্মণবাড়িয়ায় ডিভাইস ব্যাপ ও মাদক কেমিক্যালসহ আটক ২ জনকে দন্ড