শনিবার, ২৩শে নভেম্বর, ২০১৯ ইং ৯ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

কাশ্মীর ইস্যুতে ট্রাম্পের পর এবার পুতিনকেও ফিরিয়ে দিল মোদি

news-image

জি-৭ সম্মেলনের ফাঁকে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে বৈঠকে যা বলেছিলেন। ইস্টার্ন ইকনমিক ফোরামের বৈঠকের আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনাতেও কাশ্মীর ইস্যুতে ফের একবার নিজেদের অবস্থান স্পষ্ট করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যৌথ সাংবাদিক বৈঠকে জানিয়ে দিলেন, ‘আমরা দুই দেশই (ভারত ও রাশিয়া) অভ্যন্তরীণ বিষয়ে বহিরাগত হস্তক্ষেপ সমর্থন করি না।’

কূটনৈতিক মহলের মতে, কাশ্মীর যে ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক ইস্যু এবং কোনও তৃতীয় পক্ষের মধ্যস্থতায় নয়াদিল্লি রাজি নয়, সেই অবস্থানই ফের একবার স্পষ্ট করে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। খবর: ইন্ডিয়া টাইমস।প্রসঙ্গত, কাশ্মীর বিতর্কে ক্রমাগত মার্কিন প্রেসিডেন্টের হস্তক্ষেপ দাবি করে আসছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

ভারত-রাশিয়া সম্পর্কের গুরুত্ব বোঝাতে গিয়ে প্রধানমন্ত্রী আরও বলেন, ‘ইন্দো-রুশ সম্পর্ক তাদের নিজস্ব রাজধানীতেই শুধু সীমিত নয়। এই সম্পর্কের ভিত্তি জনগণ।মুখ থুবড়ে পড়েছে আর্থিক বৃদ্ধির হার। বিদেশি বিনিয়োগও সেভাবে আসছে না। কোণঠাসা অর্থনৈতিক অবস্থায় রাশিয়া ও পূর্ব ইউরোপীয় দেশগুলির সঙ্গে বিনিয়োগ ও বাণিজ্যের রাস্তা মসৃণ করতেই দু’দিনের সফরে রাশিয়া গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আগামীকাল ইস্টার্ন ইকনমিক ফোরামে অতিথি হিসেবে যোগ দেবেন প্রধানমন্ত্রী। এই ফোরাম থেকে পূর্ব ইউরোপীয় দেশগুলির সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক মজবুত করার লক্ষ্য নিয়েছেন প্রধানমন্ত্রী।