সোমবার, ২৩শে সেপ্টেম্বর, ২০১৯ ইং ৮ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

রাতে ভাত খাওয়া কোনও অসুবিধা নয়, তবে আছে কয়েকটি দুর্দান্ত উপকার, বিখ্যাত পুষ্টিবিদের পরামর্শ জেনে নিন

news-image

বেশিরভাগ লোক মনে করে যে ভাত কেবল আমাদের পেট ভরায়। আমরা এটি থেকে কোনও স্বাস্থ্য সুবিধা পাই না। এর পাশাপাশি অনেকে ভাবেন ভাত খেলে ওজন দ্রুত বাড়ে এই কারণে অনেক পুষ্টিবিদ আছেন যারা ডায়েটে ভাত অন্তর্ভুক্ত করার পরামর্শ দেন না। অন্যদিকে, খ্যাতিমান পুষ্টিবিদ রুজুতা দেবেকার ভাত খাওয়ার পক্ষে জোর দিয়েছিলেন। তিনি বলেছেন যে ডাল এবং ভাত অবশ্যই ডিনারে অন্তর্ভুক্ত থাকতে হবে। তিনি এর পিছনে কয়েকেকটি কারণও দিয়েছেন। রুজুতা তার ফেসবুক পেজে স্বাস্থ্য সচেতন ব্যবহারকারীদের জন্য এই পরামর্শটি পোস্ট করেছেন।

প্রথম কারণ-সাদা চালে প্রিবায়োটিক নামে একটি ফাইবার থাকে যা দ্রুত হজম হয় না। তবে এ সম্পর্কে রুজুতা বলেছেন যে, শরীরে উপস্থিত প্রোবায়োটিকগুলি হজম ব্যবস্থা এবং অন্ত্রকে সুস্থ রাখে। তাই ভাত খাওয়া খুব জরুরি।

দ্বিতীয় কারণ-ভাত এমন একটি দানা যেখানে অনেক পুষ্টি উপাদান পাওয়া যায়। এটি দিয়ে আপনি বিভিন্ন ধরণের খাবার তৈরি করতে পারেন। তবে হাতে তৈরি রেসিপিটি খান। এছাড়াও, সর্বদা একবার পালিশ করা চাল ব্যবহার করুন।

তৃতীয় কারণ-রুজুতার মতে, সর্বদা একক পালিশ করা চালের ভাত খাওয়া উচিত। এটি আপনার রক্তে চিনির পরিমাণ আস্তে আস্তে কমিয়ে দেয়। ভাত এবং বিপাক সিনড্রোমের মধ্যে কোনও সরাসরি যোগসূত্র নেই। তাই ডায়াবেটিস রোগীদের পক্ষে এটি খারাপ নয়।

চতুর্থ কারণ-আপনি যদি মনে করেন রাতের খাবারে কিছুটা হালকা খাবেন তবে ভাত খাওয়া সবচেয়ে ভাল। এটি আপনার হরমোনের ভারসাম্য সঠিকভাবে বজায় রাখার পাশাপাশি আপনাকে শান্তভাবে ঘুমাতে সহায়তা করবে।

পঞ্চম কারণ-রুজুতার মতে, এটি চালের উচ্চ প্রোল্যাকটিনের মাত্রার সাথে লড়াই করতে সহায়তা করে। যার কারণে আপনার ত্বকের ছিদ্রগুলি খোলে। এর পাশাপাশি এটি চুল বৃদ্ধিতে সহায়তা করে।

ষষ্ঠ কারণ-রুজুতার মতে, চাল একটি পরিবেশ বান্ধব খাদ্য। আপনি এর প্রতিটি অংশ ব্যবহার করতে পারেন। আপনি যে কোনও মরসুমে এটি ব্যবহার করতে পারেন। আমরা এটিকে একটি সম্পূর্ণ ডায়েটও বলতে পারি।

এ জাতীয় আরও খবর

যশোরে বাচ্চাকে মারধর করায় দলবল নিয়ে থানায় হনুমান

‘মন্ত্রী ফোন দিলেই ধরি না, তোমাদের মতো সাংবাদিকদের কাছে কী জবাব দেব?’

মধ্যরাতে বনানীতে ভিসিপুত্রের কাণ্ড!

যুদ্ধ শুরু হলে তার কোন সীমানা থাকবে না: জারিফের হুঁশিয়ারি

আল্লাহ ও ইসলামকে নিয়ে ফেসবুকে কটুক্তি করে প্রভাষক

৫৪ বছর পর চালু হচ্ছে বাংলাদেশ-দার্জিলিং ট্রেন

সরাইলে আ’লীগ নেতার বিরুদ্ধে অপপ্রচার, সম্মিলিত নাগরিক সমাজের প্রতিবাদ সমাবেশ

চার ক্লাবে মিলল টাকা, মদ, সিসা, ক্যাসিনো-জুয়ার সামগ্রী

ব্রাহ্মণবাড়িয়ায় মাদক ব্যবসায়ী, পাচারকারীদের বাড়ি চিহ্নিতকরণ শুরু

পাকিস্তানে বাস দুর্ঘটনায় নিহত ২৬

জয়নাল-ফারুকের ভয়ঙ্কর তথ্য : রোহিঙ্গা এনআইডি তৈরিতে ইসির ২০ জন

ব্রাহ্মণবাড়িয়ায় ডিভাইস ব্যাপ ও মাদক কেমিক্যালসহ আটক ২ জনকে দন্ড