শুক্রবার, ১৫ই নভেম্বর, ২০১৯ ইং ১লা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

১৪ টি লাভজনক উৎপাদন ব্যবসার আইডিয়া

news-image

লাভজনক উৎপাদন ব্যবসা বলতে এমন একটি ব্যবসাকে বোঝায় যা মানুষ, মেশিন, কাঁচামাল, যন্ত্রঅংশ মিলে নতুন একটি পণ্য সৃষ্টি করে এবং খুচরা বা পাইকারী বাজারে বিক্রি করে মুনাফা অর্জন করে। বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা খাত হিসাবে উৎপাদন ব্যবসা অন্য ব্যবসার চেয়ে এগিয়ে। যে কোন দেশের অর্থনীতির জন্য উৎপাদন ব্যবসা একটি বড় যানবাহনের মত।

পৃথিবীর যে সকল দেশকে শক্তিশালী অর্থনীতি ও শিল্প উন্নত হিসেবে বিবেচনা করা হয়, সে সকল দেশ প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে উৎপাদন ব্যবসার উপর নির্ভরশীল। উদাহরণস্বরূপ, কৃষি শিল্প যন্ত্রপাতি, কেমিক্যাল ও অন্যান্য সরঞ্জামের জন্য উৎপাদন শিল্পের উপর নির্ভরশীল। ছোট উৎপাদন ব্যবসা বাড়ী থেকে শুরু করা যেতে পারে। নিচে ১৪টি দ্রুত বর্ধনশীল ও সব থেকে লাভজনক উৎপাদন ব্যবসা ধারণা দেওয়ার চেষ্টা করছি।

শিশুদের খেলনা উৎপাদন ব্যবসার ধারণা: পৃথিবীর সকল শিশু খেলনা ভালবাসে। শিশুদের খেলনার একটি বড় বাজার রয়েছে। আমাদের দেশে অধিকাংশ খেলনা বিদেশ থেকে আসে। যদি আপনি একটি উৎপাদন ব্যবসা শুরু করতে চান তাহলে শিশুদের খেলনা উৎপাদন ব্যবসা শুরু করতে পারেন। এই ব্যবসায় লাভবান হওয়ার সম্ভাবনা সব থেকে বেশী।

লাভজনক উৎপাদন ব্যবসা – স্টেশনারী উৎপাদন: তুলনামূলক কম মূলধন বিনিয়োগ করে স্টেশনারী উৎপাদন ব্যবসাটি শুরু করা যায়। কলম, পেন্সিল, ধারক, শাসক, পিন, স্টেপলার ইত্যাদি তৈরী করে আপনি এই ব্যবসাটি শুরু করতে পারেন। আমাদের দেশে স্টেশনারী ব্যবসার চাহিদা অনেক।

বৈদ্যুতিক বাল্ব ও ফিটিংস উৎপাদন: বিদ্যুৎ দৈনন্দিন জীবনের জন্য প্রয়োজনীয় একটি উপাদান। তাই বৈদ্যুতিক বাল্ব ও ফিটিংসের প্রয়োজনীয়তা অপরিসীম। বৈদ্যুতিক বাল্ব ও ফিটিংসের একটি বিশাল বাজার রয়েছে। এটি এমন একটি ব্যবসা যা সহজেই ক্রেতাদের আকর্ষণ করতে পারে। যদি আপনার উৎপাদন সৃজনশীল হয়ে থাকে তাহলে আপনি সহজেই এই ব্যবসায় সফল হতে পারেন।

প্লাষ্টিক বোতল উৎপাদন: খাদ্য, পানীয়, কেমিক্যাল সহ অনেক শিল্পে প্লাষ্টিক বোতলের প্রয়োজন হয়। যদি আপনি খাদ্য, পানীয় অথবা কেমিক্যাল শিল্পে বোতল সরবরাহ করতে পারেন তাহলে আপনি সহজেই এই ব্যবসায় সফল হতে পারেন। ব্যবসাটি শুরু করার আগে এই ব্যবসা সম্পর্কে ভাল ভাবে জেনে বুজে নিতে হবে।

সিরামিক টাইলস উৎপাদন: বর্তমান সময়ে অফিস, বাড়ী ইত্যাদির সৌন্দর্য্য বৃদ্ধি করতে টাইলসের চাহিদা অপরিসীম। যদি আপনি আপনার নিজের উৎপাদন ব্যবসা শুরু করতে আগ্রহী হয়ে থাকেন তাহলে সিরামিক টাইলস উৎপাদন ব্যবসাটি বিবেচনায় নিতে পারেন।

চামড়ার ব্যাগ উৎপাদন: আপনি স্কুলব্যাগ, হাত ব্যাগ, ফ্যাশন ব্যাগ, সরঞ্জাম ব্যাগ, ক্যামেরা ব্যাগ ইত্যাদি তৈরী করে চামড়ার ব্যাগ উৎপাদন ব্যবসাটি শুরু করতে পারেন। মাঝারি শিল্পের উদাহরণ হিসাবে এই ব্যবসা সেক্টরকে গণ্য করা যায়।

দরজা উৎপাদন ব্যবসা: এটি একটি মাঝারি ব্যবসার ধারনা। একটি বিল্ডিংয়ের জন্য দরজা খুবই গুরুত্বপূর্ণ উপাদান। সাধারণ দরজার পাশাপাশি আপনি নিরাপত্তা দরজা উৎপাদনও শুরু করতে পারেন। বর্তমানে নিরাপত্তা দরজারি একটি বৃহৎ বাজার রয়েছে। আরো পড়ুন- ১০টি নিরাপত্তা ভিত্তিক ব্যবসা ধারনা

আসবাবপত্র উৎপাদন ব্যবসা: Furniture Manufacturing বা আসবাবপত্র উৎপাদন ব্যবসা একটি চলমান লাভজনক ব্যবসা। অফিস, ঘর-বাড়ী, স্কুল-কলেজ ইত্যাদির জন্য আসবাবপত্রের বিকল্প নেই। আপনি প্রথমে চেয়ার, টেবিল, বিছানা, তাক, ওয়্যারড্রোব ইত্যাদি তৈরী করে এই ব্যবসাটি শুরু করতে পারেন।

ফোল্ডার, ফাইল এবং খাম উৎপাদন: একজন উদ্যোক্তা সহজেই ফোল্ডার, ফাইল এবং খাম উৎপাদন ব্যবসাটি শুরু করতে পারেন। ছোট উৎপাদন ব্যবসা জগতে এটি একটি কম বাজেটের ব্যবসা। এমন কি এই ছোট উৎপাদন ব্যবসাটি আপনি বাড়ীতেও শুরু করতে পারেন।

বল উৎপাদন: বিভিন্ন দরনের খেলার বল যেমন ফুটবল, ক্রিকেট বল, ভলিবল, হকি, বাস্কেট বল ইত্যাদি উৎপাদন করে আপনি এই ব্যবসাটি শুরু করতে পারেন। এটি একটি অর্থ উপার্জনকারী ব্যবসার ধারণা। বিনিয়োগ বেশী, লাভও বেশী। সাবান ও ডিটারজেন্ট উৎপাদন: পারিবারিক উপাদান গুলির মধ্যে সাবান ও ডিটারজেন্ট অন্যতম। কাপড় ও অন্যান্য জিনিসপত্র পরিষ্কার করার জন্য সাবান ও ডিটারজেন্টের বিকল্প নাই।

কাগজ উৎপাদন: স্কুল, কলেজ, অফিস-আদালত ও ব্যবসা পরিচালনার জন্য কাগজ একটি অত্যন্ত প্রয়োজনীয় উপাদান। কাগজ উৎপাদন ব্যবসা একটি বড় বিনিয়োগের ব্যবসা। যেহেতু এই ব্যবসায় বিনিয়োগ বেশী ঠিক তেমনি লাভও বেশী। সার উৎপাদন: আমাদের দেশে কৃষি বিভাগে জৈব ও অজৈব সারের প্রয়োজনীয়তা খুব বেশি। পৃথিবীর বেশির ভাগ দেশের সরকার জনগণকে কৃষি কাজের ব্যাপারে উৎসাহিত করে থাকে।

ঔষধ উৎপাদন: যদি আপনি অনেক বেশী মূলধন নিয়ে উৎপাদন শিল্পে আগ্রহী হয়ে থাকেন তাহলে ঔষধ উৎপাদন ব্যবসা শুরু করতে পারেন। বিভিন্ন ধরনের ঔষধ উৎপাদন করে আপনি এই ব্যবসাটি শুরু করতে পারেন। গুরুত্বপূর্ণ নোট যে, ঔষধ উৎপাদন ব্যবসা খুবই নিয়ন্ত্রিত। এই ব্যবসা শুরু করতে হলে লাইসেন্স ও যথাযথ কর্তৃপক্ষের অনুমতি অবশ্যই প্রয়োজনীয়।

এ জাতীয় আরও খবর

সন্ধ্যায় ব্রাজিল-আর্জেন্টিনা মহারণ

গয়েশ্বর বললেন, ভোট ছাড়া নির্বাচন হলে পেঁয়াজ ছাড়া রান্নাও হয়

২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৯ রোগী ভর্তি

পেঁয়াজ সাধারণ ক্রেতার নাগালের বাইরে চলে যাচ্ছে

আ’লীগের সম্মেলনে বিএনপিকে ‘দাওয়াত’ প্রসঙ্গে যা বললেন কাদের

সেই সরকারি কর্মকর্তা প্রত্যাহার

জীবনে সুখী হবেন যে ধরনের মেয়েদের বিয়ে করলে

পেট থেকে গ্যাস দূর করুন ওষুধ ছাড়াই

ব্রাহ্মণবাড়িয়া ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু : কবর থেকে মরদেহ উত্তোলন

বেশি ভাত খেলে ডায়াবেটিস

‘মুজিববর্ষ’ উদ্বোধনীতে ঢাকায় অনুষ্ঠানে মূল বক্তব্য দেবেন মোদি

মন্ত্রী-এমপিরা পেঁয়াজ সিন্ডিকেটের সঙ্গে সরাসরি জড়িত : রিজভী