মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০১৯ ইং ২রা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

লিভার প্রতিস্থাপনে সুস্থ হওয়ার পর ডেঙ্গুতে মা’রা গেলেন সেই যুবক

news-image

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে সফল অস্ত্রোপচারের মাধ্যমে লিভার প্রতিস্থাপনকারী সেই সিরাজুল ইসলাম (২০) মা’রা গেছেন। পবিত্র ঈদুল আজহার সময়ই বিএসএমএমইউতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।বিএসএমএমইউ উপাচার্য় অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া রোববার সাংবাদিকদের সিরাজুলের মৃত্যুর খবরের সত্যতা নিশ্চিত করেছেন।

১৩ আগষ্ট বিএসএমএমইউতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। চিকিৎসকদের দাবি, লিভার প্রতিস্থাপনকারী ওই ব্যাক্তির মৃত্যু হয়েছে ডেঙ্গুতে।গত ২৪ জুন বিএসএমএমইউ’র হেপাটোবিলিয়ারি, প্যানক্রিয়েটিক ও লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. জুলফিকার রহমান খানের নেতৃত্বে প্রথমবারের মতো লিভার প্রতিস্থাপনে সফল অস্ত্রোপচার সম্পন্ন হয়।

লিভার সিরোসিসে আক্রান্ত ২০ বছরের যুবক সিরাজুলের দেহে হেপাটোবিলিয়ারি, প্যানক্রিয়েটিক ও লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জারি বিভাগে এ সফল অস্ত্রোপচার করা হয়।

লিভার প্রতিস্থাপনের পর সুস্থ হয়ে সিরাজুল ইসলাম নামের ওই রোগী গ্রামের বাড়ি চলে যান। সেখানে অবস্থানকালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হন। অবস্থার অবনতি হলে আশঙ্কাজনক অবস্থায় তাকে ঈদুল আজহার সময় বিএসএমএমইউতে নিয়ে আসা হয়। হাসপাতালে ভর্তির কয়েক ঘণ্টার মধ্যেই ওই রোগীর মৃত্যু হয়।

চিকিৎসকরা বলেন, এটা খুবই দুঃখজনক ঘটনা। মায়ের দান করা লিভারের একাংশ অস্ত্রোপচারের মাধ্যমে সফল প্রতিস্থাপনের মাধ্যমে ছেলেটি প্রায় সুস্থ হয়ে উঠেছিল। কিন্তু ডেঙ্গুতে আক্রান্ত হয়ে তার মৃত্যু হলো। লিভার প্রতিস্থাপনে সহযোগিতা করেন ভারতের খ্যাতনামা লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জন ড. বালাচন্দ্র মেনন ও তার চিকিৎসকদল।

২৪ জুন ভোর ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত অস্ত্রোপচার করা হয়। রোগীকে প্রথমে অ্যানেসথেসিয়া দিয়ে অজ্ঞান করা হয়। মোট ৬০ জনের টিম ঐতিহাসিক অস্ত্রোপচারে অংশ নেন।

এ জাতীয় আরও খবর

ফাঁ’সির রায় শুনে হাসলেন আ’সামি, আর কাঁদলেন বাদী

বাংলাদেশ থেকে আরও জনশক্তি নিয়োগে আগ্রহী সৌদি আরব

পতন হইলে বউ ছাড়া কেউ পাশে থাকে না : যুবলীগ সভাপতি

এবার পুজায় বাজার মাতাচ্ছে ‘রানু’ শাড়ি

প’রকীয়ায় বাধা দেয়ায় স্ত্রীকে পোড়াল স্বামী!

একাধিক ছাত্রীর স্পর্শকাতর স্থানে হাত, লাপাত্তা মাদরাসা শিক্ষক

দুই বছর ধরে মেয়েকে শিকলে বেঁধে ভিক্ষা করছেন মা

সৌদিতে হামলায় ইরানের জড়িত থাকার প্রমাণ দেখালো যুক্তরাষ্ট্র

হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমাবে যে পাঁচটি খাদ্যাভাস

জব্দ করা ই’য়াবা ভাগ করে নিচ্ছিলেন ৫ পুলিশ

রিফাত-মিন্নির নতুন ভিডিও যে তথ্য দেয়

রোমের রাস্তায় কুড়িয়ে পাওয়া অর্থ ফেরত দিয়ে আলোচিত বাংলাদেশী তরুণ