মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০১৯ ইং ২রা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

পাকিস্তানকে বাদ দিয়ে নতুন দক্ষিণ এশীয় জোট গড়তে চায় ভারত

news-image

আন্তর্জাতিক ডেস্কঃ পাকিস্তানকে বাদ দিয়ে নতুন দক্ষিণ এশীয় অর্থনৈতিক জোট গঠনের উদ্যোগ নিচ্ছে ভারত। আঞ্চলিক অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়াতে ও দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সহযোগিতা জোরদারের লক্ষ্যে এ সিদ্ধান্ত নিচ্ছে দিল্লি।

রবিবার টাইমস অব ইন্ডিয়া এখবর জানিয়েছে। প্রস্তাবিত এই অর্থনৈতিক জোটের নাম হবে সাউথ এশিয়া সাব-রিজিওনাল ইকোনোমিক কো-অপারেশন বা সাসেক। সাব-রিজিওনাল জোটের সদস্য রাষ্ট্র মিয়ানমার, বাংলাদেশ, নেপাল, ভুটান, শ্রীলংকা, মালদ্বীপ ও ভারতের অর্থমন্ত্রীরা নয়াদিল্লিতে প্রথমবারের মতো বৈঠকে বসবেন। জোটটির নীতি ও কৌশল নির্ধারণ করতে আগামী বসন্তে বৈঠকটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

২০১১ সালে সাসেক গঠনের উদ্যোগ নেওয়া হয়। ওই সময় বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপাল উপ-আঞ্চলিক অর্থনৈতিক অগ্রগতির জন্য সহযোগিতা গভীর করতে সম্মত হয়। মালদ্বীপ ও শ্রীলঙ্কা ২০১৪ সালে অন্তর্ভুক্ত হয় আর ২০১৭ সালে মিয়ানমার এতে যোগ দেওয়ার সিদ্ধান্ত নেয়।

২০১৭ সালে সাসেক অন্তর্ভুক্ত দেশগুলোর মন্ত্রীরা জোট গঠনের উদ্যোগ এগিয়ে নেওয়ার জন্য আলোচনা করেন। কিন্তু এরপর অগ্রগতি খুব সামান্য। কিন্তু এখন ভারতের উদ্যোগের কারণে আঞ্চলিক জোটটি স্পষ্ট রূপরেখা পাবে বলে ধারণা করা হচ্ছে।

জানা গেছে, পারমাণবিক শক্তিধর প্রতিবেশী ভারত-পাকিস্তানের মধ্যে রাজনৈতিকবিরোধ চরমে পৌঁছানো এবং সার্কের ধীর অগ্রগতির কারণে ভারতীয় নীতি নির্ধারকরা বাংলাদেশ ও মিয়ানমারের মতো দ্রুত বর্ধনশীল দক্ষিণ এশীয় দেশগুলিকে সঙ্গে নিয়ে সামনে এগুনোর সিদ্ধান্ত নিয়েছেন।

এশিয়া উন্নয়ন ব্যাংক (এডিবি)-এর প্রেসিডেন্ট তাকেহিকো নাকাও বলেন, ‘ভারত মিয়ানমার, বাংলাদেশ, নেপাল, ভুটান, শ্রীলংকা ও মালদ্বীপ নিয়ে গঠিত এই জোট সাসেকের ব্যাপারে ভারত অত্যন্ত আগ্রহী। আঞ্চলিক একত্রীকরণ ও সহযোগিতা খুব গুরুত্বপূর্ণ। বাংলাদেশ খুব ভালোভাবে এগিয়ে যাচ্ছে।

এ জাতীয় আরও খবর

ফাঁ’সির রায় শুনে হাসলেন আ’সামি, আর কাঁদলেন বাদী

বাংলাদেশ থেকে আরও জনশক্তি নিয়োগে আগ্রহী সৌদি আরব

পতন হইলে বউ ছাড়া কেউ পাশে থাকে না : যুবলীগ সভাপতি

এবার পুজায় বাজার মাতাচ্ছে ‘রানু’ শাড়ি

প’রকীয়ায় বাধা দেয়ায় স্ত্রীকে পোড়াল স্বামী!

একাধিক ছাত্রীর স্পর্শকাতর স্থানে হাত, লাপাত্তা মাদরাসা শিক্ষক

দুই বছর ধরে মেয়েকে শিকলে বেঁধে ভিক্ষা করছেন মা

সৌদিতে হামলায় ইরানের জড়িত থাকার প্রমাণ দেখালো যুক্তরাষ্ট্র

হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমাবে যে পাঁচটি খাদ্যাভাস

জব্দ করা ই’য়াবা ভাগ করে নিচ্ছিলেন ৫ পুলিশ

রিফাত-মিন্নির নতুন ভিডিও যে তথ্য দেয়

রোমের রাস্তায় কুড়িয়ে পাওয়া অর্থ ফেরত দিয়ে আলোচিত বাংলাদেশী তরুণ