সোমবার, ২৩শে সেপ্টেম্বর, ২০১৯ ইং ৮ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

​বাংলাদেশের পানিসীমায় ভারতীয় জাহাজ, ব্যবস্থা নিচ্ছে সরকার

news-image

বাংলাদেশের পানিসীমায় অনুপ্রবেশকারী দুই ভারতীয় জাহাজের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে করা। ‘সি উইন্ড’ এবং ‘সি ভিউ’ নামের ওই জাহাজগুলো বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু।

জাহাজের দুটির বিষয়ে কী সিদ্ধান্ত নিতে বৈঠক ডাকে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। সেখানে নৌপরিবহন মন্ত্রণালয়, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, নৌ-অধিদফতর, কোস্টগার্ড, পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু বলেন, মিথ্যা ডিক্লারেশন দিয়ে দুটি মাছ ধরার ট্রলার বাংলাদেশে ঢুকেছে। আমরা সেটা ইনকোয়ারি করে ধরতে পেরেছি। আমরা এখানে বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নিয়ে মিটিং করেছি। মিটিংয়ে একটি কমিটি করা হয়েছে। দু-একদিনের মধ্যে কমিটি ঘোষণা করা হবে।

প্রতিমন্ত্রী বলেন, ‘ওরা ক্যামেরুনের পতাকা নিয়ে আসছিল। সেটাও তারা নামিয়ে ফেলেছে। কোন দেশের মালিকানার জাহাজ তা তদন্তের পর জানা যাবে। প্রতিটি জাহাজে আটজন করে নাবিক ছিল। জাহাজে আরো কী ছিল সেটা এখনো পরিষ্কার না। তবে কিছু মাছ ধরার জাল ছিল।

মিথ্যা ডিক্লারেশন দিয়ে ঢোকার কারণে আইনগত ব্যবস্থা নেয়ার জন্য কাস্টমসকে দায়িত্ব দেয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘কী উদ্দেশ্যে জাহাজ দুটি এসেছে সেটা কমিটি দেখবে। জাহাজের নামও সত্যিকারভাবে যা আছে তা কি না সেটাও দেখা হবে।’

তিনি বলেন, ভবিষ্যতে যখন কোনো মাছ ধরার ট্রলার মেরামত কিংবা যেকোনো কারণেই বাংলাদেশে আসুক না কেনো সেটা মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়কে জানাতে হবে। এরপর তারা প্রবেশ করবে কি না সেটা আমাদের মতামতের ভিত্তিতে সিদ্ধান্ত হবে।

উল্লেখ্য, গত ২০ আগস্ট থেকে বাংলাদেশের পানিসীমায় অবস্থান করছিল জাহাজ দুটি। পরে বাংলাদেশের কোস্ট গার্ড আটক করেছে। ভারতের কন্টিনেন্টাল ফিশারিজ লিমিটেডের জাহাজ দুটি এখন চট্টগ্রাম বন্দরে রয়েছে।

এ জাতীয় আরও খবর

যশোরে বাচ্চাকে মারধর করায় দলবল নিয়ে থানায় হনুমান

‘মন্ত্রী ফোন দিলেই ধরি না, তোমাদের মতো সাংবাদিকদের কাছে কী জবাব দেব?’

মধ্যরাতে বনানীতে ভিসিপুত্রের কাণ্ড!

যুদ্ধ শুরু হলে তার কোন সীমানা থাকবে না: জারিফের হুঁশিয়ারি

আল্লাহ ও ইসলামকে নিয়ে ফেসবুকে কটুক্তি করে প্রভাষক

৫৪ বছর পর চালু হচ্ছে বাংলাদেশ-দার্জিলিং ট্রেন

সরাইলে আ’লীগ নেতার বিরুদ্ধে অপপ্রচার, সম্মিলিত নাগরিক সমাজের প্রতিবাদ সমাবেশ

চার ক্লাবে মিলল টাকা, মদ, সিসা, ক্যাসিনো-জুয়ার সামগ্রী

ব্রাহ্মণবাড়িয়ায় মাদক ব্যবসায়ী, পাচারকারীদের বাড়ি চিহ্নিতকরণ শুরু

পাকিস্তানে বাস দুর্ঘটনায় নিহত ২৬

জয়নাল-ফারুকের ভয়ঙ্কর তথ্য : রোহিঙ্গা এনআইডি তৈরিতে ইসির ২০ জন

ব্রাহ্মণবাড়িয়ায় ডিভাইস ব্যাপ ও মাদক কেমিক্যালসহ আটক ২ জনকে দন্ড