সোমবার, ১৬ই সেপ্টেম্বর, ২০১৯ ইং ১লা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

ফের আশুগঞ্জ সার কারখানায় ইউরিয়া উৎপাদন বন্ধ

news-image

গোলাম সারোয়ার, আশুগঞ্জ :  প্রায় ১১২ দিন মেরামত কাজ শেষে চালু হওয়ার ৮ দিন পর ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ সার কারখানায় ফের ইউরিয়া উৎপাদন বন্ধ হয়ে গেছে।সোমবার (৯ সেপ্টেম্বর) রাত থেকে কারখানায় ইউরিয়া সার উৎপাদন বন্ধ রয়েছে। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) দুপুরে বিষয়টি নিশ্চিত করে কারখানা কর্তৃপক্ষ। এর আগে ১২ মে দুপুরে মেরামত কাজের জন্য কারখানাটি বন্ধ ঘোষণা করা হয়। দীর্ঘ ১১২ দিন বন্ধ থাকার পর ২ সেপ্টেম্বর কারখানাটিতে ইউরিয়া উৎপাদন শুরু হয়।

এদিকে কারখানা বন্ধের কারণে প্রতিদিন ১ কোটি ৬৮ লাখ টাকা মূল্যের ১২শ মেট্রিক টন ইউরিয়া সার উৎপাদন ব্যাহত হবে। তবে কারখানাটি বন্ধ থাকলেও কমান্ড এরিয়া ভুক্ত ৬ জেলায় সার সরবরাহে কোনো ব্যাঘাত হবে না বলে জানানো হয়েছে।

আশুগঞ্জ সার কারখানার মহাব্যবস্থাপক (কারিগরি) আব্দুল্লাহ আল বাকী জানান, কারখানাটি চার মাস পর চালু হয়। কিন্তু এরপর থেকে অ্যামোনিয়া প্ল্যান্টের স্টোরেজ কমে গেছে। তাই অ্যামোনিয়া প্ল্যান্টের স্টোরেজ বাড়ানোর জন্য সোমবার রাতে কারখানার ওই অংশটুকুর কাজ বন্ধ করে দেয়া হয়। যার কারণে মঙ্গলবার সকাল থেকে কারখানাটিতে ইউরিয়া উৎপাদন বন্ধ হয়ে গেছে। তবে সবকিছু শেষে কারখানাটিতে উৎপাদন হতে আরও অন্তত তিন থেকে চার দিন সময় লাগতে পারে।

তিনি আরও জানান, বর্তমানে কারখানায় ৭২ হাজার মেট্রিক টন ইউরিয়া সার মজুদ রয়েছে। যার কারণে কারখানার কমান্ড এরিয়া ভুক্ত এলাকায় সার সংকটের কোনো সম্ভাবনা নেই।

এ জাতীয় আরও খবর

চু’রি করতে এসে ভাত রান্না করে খেয়েছে চোর!

অন্ধকার ঘরে ২৫ বছর ধরে শিকলবন্দী রতন

যৌ’নপল্লীতে প্রভা-মৌটুসী!

মেডিকেল শিক্ষার্থীর প্রেমের ফাঁদে পোল্যান্ড প্রবাসী, খুইয়েছেন ১০ লাখ

মাত্র ২২ সেকেন্ডে মোটরসাইকেল চু’রি!

অসাধারণ এক স্ন্যাপশট, চিত্রগ্রাহকের সময় লেগেছে ২ ঘণ্টা

মায়ের দ্বিতীয় স্বামীর সঙ্গে পালালো মেয়ে!

মোহাম্মদপুরে আল্লাহর ৯৯ নাম সংবলিত স্তম্ভ নির্মাণ

প’তিতাবৃত্তিতে রাজি না হওয়ায় মেয়েকে নির্দয়ভাবে মারল বাবা!

শিক্ষার্থীদের সামনেই হাতুড়ি দিয়ে মোবাইল ফোন ভাঙলেন অধ্যক্ষ!

নকিয়া-স্যামসাং মোবাইল কম দামে বিক্রি করছে ২ চীনা নারী

এরা শোভন-রাব্বানীর চেয়েও খারাপ: শেখ হাসিনা