সোমবার, ২৩শে সেপ্টেম্বর, ২০১৯ ইং ৮ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

দীর্ঘ ৪৮ বছর পর সীমানা পিলারে লেখা হচ্ছে বাংলাদেশের নাম

news-image

স্বাধীনতার ৪৮ বছর পর বদলাচ্ছে ভারত-বাংলাদেশ সীমানা পিলারের নাম ঠিকানা। এতোদিন পর পিলারে পাকিস্তানের নাম সরিয়ে লেখা হচ্ছে বাংলাদেশ। বিজিবির উদ্যোগে কাজ এখন শেষের পথে। মুক্তিযোদ্ধারা বলছেন, স্বাধীনতার পরই সুনির্দিষ্ট পরিকল্পনা করে এই উদ্যোগ নেয়া উচিৎ ছিলো। একাত্তর টিভি, ১৬:০০

১৯৪৭ সালে ভারত পাকিস্তান ভাগ হওয়ার পর বাংলাদেশ পাকিস্তানের অংশে থাকায় সীমানা পিলারের গায়ে পাক বা পাকিস্তান এবং ভারত লেখা ছিলো। কিন্তু ১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধের পর পিলার থেকে পাকিস্তানের নাম সরেনি। তাই দীর্ঘ ৪৮ বছর পরই এই সীমানা পিলারে লেখা হচ্ছে বাংলাদেশের নাম।

বিজিবির এমন উদ্যোগে খুশি যশোর সীমান্তের মানুষ। তবে জেলার মুক্তিযোদ্ধা রাজেক আহমেদ জানালেন, স্বাধীনতার পরপরই সুনির্দিষ্ট পরিকল্পনা করে এই উদ্যোগ নেয়া উচিৎ ছিলো। তিনি বলেন, ‘এই যে দীর্ঘসূত্রিতা, এই জিনিসটি আমাদের পীড়া দেয়। আমরা স্বাধীন দেশের নাগরিক হিসেবে, মুক্তিযোদ্ধা হিসেবে এটা আমাদের কাছে কষ্টের।’

এ বিষয়ে যশোর বিজিবির অধিনায়ক জানান, বাংলাদেশ ও ভারতের কার্যক্রম ও নিয়মতান্ত্রিকতার সম্পর্কের কারণে কিছুটা দেরি হলেও সমস্যাটির সমাধান হয়েছে। যশোরের ৪৯ বিজিবির অধিনায়ক লেফটেনেন্ট কর্নেল সেলিম রেজা বলেন, আমাদের পিলারে বাংলাদেশের নাম খোদাই করা হচ্ছে। এটি আমাদের সৈনিকদের মনোবল যেমন বৃদ্ধি করছে তদ্রুপ এই অঞ্চলের অর্থাৎ বর্ডার এলাকায় যারা বসবাস করছেন তাদের ক্ষেত্রেও এটি প্রযোজ্য।

যশোর-খুলনা মিলে দক্ষিন-পশ্চিমাঞ্চলে প্রায় ৪ হাজার সীমানা পিলার রয়েছে। আর আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে এসব পিলার পরিবর্তন করে বাংলাদেশের নাম লেখা হবে।

এ জাতীয় আরও খবর

এরশাদের স্বপ্ন পুরণে কাজ করতে চান সাদ

ঢাবিতে ছাত্রদলের কর্মীদের ওপর ছাত্রলীগের হামলার অভিযোগ

জি কে শামীম ও খালেদের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ

ব্রাহ্মণবাড়িয়ায় কাগজপএ বিহীন ডাক্তার আটক,অবশেষে মুচলেকায় মুক্ত

পরিবর্তন ছাড়াই ফাইনালে বাংলাদেশ দল

স্কুল পরিদর্শনে গিয়ে পাঠদান করলেন নাসিরনগরের ইউএনও

ফতুল্লা থেকে ৩ জন নব্য জেএমবির সদস্য আটক : মনিরুল ইসলাম

মাছ উৎপাদনে বিশ্বে অষ্টম বাংলাদেশ

পান্তা ভাত খাবার উপকারিতাগুলো জেনে নিন।

ভিসির পদত্যাগের দাবিতে গোপালগঞ্জ বঙ্গবন্ধু বিশ্বাবিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলন অব্যাহত

যেভাবে পাবেন ফাইনাল ম্যাচের টিকিট

নারায়ণগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘেরাও