সোমবার, ১৮ই নভেম্বর, ২০১৯ ইং ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

নতুন চুল গজাবে এই উপায়ে

news-image

লাইফস্টাইল ডেস্কঃ চুল পড়ার সমস্যা নিয়ে চিন্তায় থাকেন অনেকেই। কারণ অতিরিক্ত চুল পড়লে এক সময় মাথায় টাকও পড়তে পারে। আর এই চুল পড়া ঠেকাতে কত রকমেরই চেষ্টা চলে। নানা রকমের দামী প্রসাধনীও ব্যবহার করেন। কিন্তু তারপরও এই সমস্যার সমাধান মেলে না।

জানেন কি, কিছু উপাদানের ব্যবহারে খুব সহজেই আপনার চুল পড়া কমে নতুন চুল গজাবে। বিশেষজ্ঞরা সবসময় চুল পড়া রোধে ঘরোয়া যত্ন এবং পুষ্টিকর খাবার গ্রহণের পরামর্শ দিয়ে থাকেন। চলুন তবে জেনে নেয়া যাক চুল পড়া বন্ধে যেসব ঘরোয়া উপাদান কার্যকরী-

পেঁয়াজের রস-চুল পড়া বন্ধে পেঁয়াজের রস দারুণ কাজ করে। এতে চুল পড়া বন্ধ হওয়ার সঙ্গে সঙ্গে নতুন চুলও গজাবে। তাই গোসলের এক ঘণ্টা আগে পেঁয়াজের রস চুলের গোঁড়ায় ঘষে ঘষে লাগান। এরপর ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

আমলকী-চুলের যত্নে আমলকী বেশ কার্যকরী। এটি শুধু চুল পড়া বন্ধই করে না, চুল ঘন ও কালো করতে সহায়তা করে। চুলের গোঁড়ায় আমলকীর তেল ঘষে ঘষে লাগান। আধা ঘণ্টা রাখুন। তারপর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

মেথি-চুল পড়া কমিয়ে নতুন চুল গজাতে সহায়তা করে মেথি। আধা কাপ মেথি সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। সকালে বেটে চুলে লাগান। ১ ঘণ্টা পর মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

ডিমের কুসুম-চুলে প্রোটিনের যোগান দেয় ডিম। ডিমের কুসুম ভালো করে ফেটিয়ে নিন। তারপর চুলের গোঁড়ায় গোঁড়ায় লাগান। এরপর ৩০ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

নারকেল তেল-চুলের যত্নে তেলের জুড়ি নেই। নারকেল তেল সামান্য গরম করে চুলের গোঁড়ায় ম্যাসাজ করুন। ১ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।

এ জাতীয় আরও খবর

মুফতিয়ে আযম অধ্যক্ষ আল্লামা ফজলুল হকের জানাযায় মানুষের ঢল

নবীনগরে সরকারি উচ্চ বিদ্যালয়ের মাঠে ৭১ গণ-কবরের স্মৃতি অনির্বাণ উদ্বোধন

৪৫ টাকার পেঁয়াজ নিয়ে কাড়াকাড়ি, পুলিশের গুলি

রংপুরের রোজ হাসপাতালে পেটে গজ- ব্যান্ডেজ রেখে সেলাই, প্রসূতির মৃত্যু

মধ্যপ্রাচ্যের ৫ দেশে গৃহকর্মী না পাঠাতে রিট

মেয়র আরিফ লাইনে দাঁড়িয়ে পেঁয়াজ কিনলেন!

আখাউড়ায় ২৯শ পিস ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

পেঁয়াজ আসছে ইউরোপের ৪ দেশ থেকে

‘বলিভিয়ায় খুব শিগগিরই নতুন নির্বাচন হবে’

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় পারিবারিক জমায়েতে গুলিবিদ্ধ ১০, নিহত ৪

বিমানের যাত্রীসেবার মান বাড়ছে না কেবিন ক্রু সংকটে

রোহিঙ্গা প্রত্যাবাসনের প্রধান বাধা বাংলাদেশের অসহযোগিতা : মিয়ানমার