মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০১৯ ইং ৭ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

এবার মহাকাশে সোনায় মোড়ানো গ্রহাণুর সন্ধান

news-image

আজব এই পৃথিবীতে কোথায় যে কী গোপন আছে তা বলা মুশকিল। তাইতো অপার এই বিশ্ব নিয়ে রহস্যের কোনও অন্ত নেই। তবে তারচেয়েও বেশি রহস্য মহাকাশ নিয়ে। এবার সেই মহাকাশে সোনায় মোড়ানো গ্রহাণুর সন্ধান পেয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

নাসার প্রতিবেদনে জানানো হয়েছে, সোনা ও বেশকিছু অতি মূল্যবান ধাতু দিয়ে মোড়ানো ওই গ্রহাণুটি। এর বৈজ্ঞানিক নাম দেয়া হয়েছে ‘১৬ সাইকি’। এখন গ্রহাণুটির কাছে পৌঁছুনোর পরিকল্পনা করছে সংস্থাটি।

আশ্চর্যের বিষয়, গ্রহাণুটির মধ্যে যা খনিজ পদার্থ ও ধাতু রয়েছে, তার মূল্য বিশ্বের বাজারে ৭০০ কুইন্ট্রিলিয়ন মার্কিন ডলার। অর্থাৎ সাতের পেছনে ২০টা শূন্য বসালে যা হয়। অর্থাৎ এই পৃথিবীর প্রতিটি মানুষ প্রায় ৯৩ বিলিয়ন ডলার পাবেন। অর্থাৎ তখন আপনিও কোটিপতি হয়ে যাবেন, টাকার আর কোনও মূল্যই থাকবে না তখন।

তবে ওই গ্রহাণু থেকে উত্তোলিত সোনা ও অতি মূল্যবান ধাতু পৃথিবীর প্রত্যেকটা মানুষের মধ্যে ভাগ বাটোয়ারা করলে তা আর মূল্যবান থাকবে না। অর্থনীতির ছাত্রছাত্রীরা অবশ্যই জানবেন, দাম ও আপেক্ষিক ঘাটতির একটি সম্পর্ক রয়েছে। বাজারে সোনার সরবরাহ বেড়ে গেলে তার দাম পড়ে যাবে। তখন সোনা আর আগের মত মূল্যবান থাকবে না।

অতএব ‘১৬ সাইকি’ থেকে সোনা ও অতি মূল্যবান ধাতু উত্তোলন করে পৃথিবীতে নিয়ে আসা হলে সোনার দাম কমবে, তখন আর কেউ পানির দরেও সোনা কিনতে চাইবে না। তাতে লাভের চেয়ে বরং ক্ষতিটাই বেশি হতে পারে।

এ জাতীয় আরও খবর

মহাসড়কে ওসির হাতে রজনীগন্ধা চালকের মুখে হাসি

ব্রাহ্মণবাড়িয়া জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা

আমাদের না জানিয়ে হঠাৎ খেলা বন্ধ করে দেয়া একটা চক্রান্ত : পাপন

নেতানিয়াহু সরকার গঠনে ব্যর্থ

নদীর তীরবর্তী প্রতিষ্ঠানের প্লট-ফ্ল্যাট ক্রয়ে সতর্ক থাকার অনুরোধ নৌপরিবহন মন্ত্রণালয়ের

রংপুরে নিরাপদ সড়ক দিবস পালিত

এক পা উদ্ধারের পর পাওয়া গেলো খণ্ডবিখণ্ড দেহ

৪ কেজি চাল বিক্রির টাকায় ১ কেজি পেঁয়াজ কিনলেন নাছিমা

জমকালো অভিষেক সম্রাট ও সম্রাজ্ঞীর

আমি পদত্যাগ করব না : মেনন

খ্যাপা গরু সামলাতে প্রযুক্তি সম্পন্ন হেলিকপ্টার!

গৃহবধূকে ধর্ষণের পর হত্যার দায়ে ৭ জনের মৃত্যুদণ্ড