মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০১৯ ইং ৭ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

টাক মাথার ব্যক্তিদের বেশি পুরুষালি মনে করে নারীরাঃ গবেষণা

news-image

মাথাভর্তি ঘন চুল কার না ভালো লাগে। কিন্তু জিনগত, অসুস্থতা বা অন্য কারণে অনেকেই চুল পড়ার সমস্যায় ভোগেন। অল্প বয়সেই মাথায় টাক পড়ার চিন্তায় রাতের ঘুম উড়ে যায়। মাথায় টাক থাকা ব্যক্তিরাও কেউ কেউ আত্মবিশ্বাসের অভাব বোধ করেন। কিন্তু তাদের দুশ্চিন্তা করা একেবারেই ভিত্তিহীন, এমনটাই জানাচ্ছে সাম্প্রতিক সমীক্ষা।

ইউনিভার্সিটি অফ পেনসিলভেনিয়ার এক দল বিজ্ঞানী একটি সমীক্ষা করেন। বিজ্ঞানী অ্যালবার্ট ই ম্যানস এই সমীক্ষার নেতৃত্ব দেন। সেখানে মাথায় টাক থাকা ব্যক্তিদের নিয়ে সমাজ কী ভাবে সে বিষয়ে জানার চেষ্টা করা হয়।

সমীক্ষায় বিশ্বের বিভিন্ন দেশের মোট ২০,০০০ ব্যক্তি অংশ নেন। অংশগ্রহণকারীদের মাথায় টাক থাকা ব্যক্তির বেশ কয়েকটি ছবি দেখানো হয়। এর মধ্যে একই ব্যক্তিক চুলসহ ও পরে চুল না থাকা অবস্থার ছবি দেখানো হয়।

দেখা যায়, মাথায় চুল না থাকা ছবিই বেশি পছন্দ করছেন পুরুষ ও মহিলারা। চুল না থাকা ব্যক্তিদের বেশি পুরুষালি বলে মনে করেছেন মহিলারা। অন্যদিকে, বেশিরভাগ ব্যক্তি মাথায় টাক থাকা ব্যক্তিদের বেশি বুদ্ধিমান ও পরিশ্রমী বলে মনে করেছেন।

তবে আংশিক টাক থাকা ব্যক্তিদের বিষয়ে নেতিবাচক মনোভাবই পোষণ করেছেন বেশিরভাগ ব্যক্তি। তাই বিজ্ঞানীদের বক্তব্য, অনেকটা টাক পড়লে সম্পূর্ণ চুল কেটে ফেলাই ভালো। তাছাড়া মাথায় চুল না থাকলে দাড়িও রাখা যেতে পারে বলে মনে করছেন তারা।

এ জাতীয় আরও খবর

মহাসড়কে ওসির হাতে রজনীগন্ধা চালকের মুখে হাসি

ব্রাহ্মণবাড়িয়া জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা

আমাদের না জানিয়ে হঠাৎ খেলা বন্ধ করে দেয়া একটা চক্রান্ত : পাপন

নেতানিয়াহু সরকার গঠনে ব্যর্থ

নদীর তীরবর্তী প্রতিষ্ঠানের প্লট-ফ্ল্যাট ক্রয়ে সতর্ক থাকার অনুরোধ নৌপরিবহন মন্ত্রণালয়ের

রংপুরে নিরাপদ সড়ক দিবস পালিত

এক পা উদ্ধারের পর পাওয়া গেলো খণ্ডবিখণ্ড দেহ

৪ কেজি চাল বিক্রির টাকায় ১ কেজি পেঁয়াজ কিনলেন নাছিমা

জমকালো অভিষেক সম্রাট ও সম্রাজ্ঞীর

আমি পদত্যাগ করব না : মেনন

খ্যাপা গরু সামলাতে প্রযুক্তি সম্পন্ন হেলিকপ্টার!

গৃহবধূকে ধর্ষণের পর হত্যার দায়ে ৭ জনের মৃত্যুদণ্ড