মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০১৯ ইং ৭ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

সাদা নাকি বাদামি চালের ভাত, কোনটা খাবেন?

news-image

অনলাইন ডেস্ক : বাঙালির সবচেয়ে প্রিয় খাবারের তালিকায় রয়েছে ভাত।পছন্দের তরকারির সাথে এক প্লেট ভাত নিমিষেই শেষ করতে আমাদের জুড়ি নেই।আমরা,যতই পাশ্চাত্য খাবারে অভ্যস্ত হয়ে উঠি না কেন ভাতের প্রতি আমাদের ভালবাসা কমবার নয়।এজন্য বোধ হয় প্রবাসে যাওয়া মানুষ গুলো নিয়মিত ভাত খেতে না পারার কষ্টে সবচেয়ে ব্যথিত হন।
আর সুস্থ থাকতে ব্যক্তির শারীরিক অবস্থার ধরণ বুঝে আমাদের ৪৫-৬৫% পর্যন্ত শর্করা জাতীয় খাবার গ্রহণ করার পরামর্শ দেয়া হয়।

আর,শর্করার চাহিদা পূরণের জন্য আমরা ভাতের উপর সবচেয়ে বেশি নির্ভরশীল।আমরা নানা রকম চালের ভাত খেয়ে থাকি।তবে,আমাদের পছন্দের মধ্যে রয়েছে চকচকে সাদা চালের ভাত।লাল বা বাদামি চালের প্রতি আমাদের আগ্রহ একেবারে কম।তবে,স্বাস্থ্যের কথা বিবেচনায় আমাদের কোন ধরণের চাল বেছে নেয়া উচিত সে বিষয়ে আজ থাকবে কিছু পরামর্শ। জানতে পারবেন কোন চালের ভাত আমাদের জন্য বেশি স্বাস্থ্যসম্মত?

সাদা ভাতের নানা দিক

• সাদা ভাত মানেই হল নানা ভাবে প্রসেস করা চাল।ফলে,জরুরী পুষ্টি উপাদান গুলো অতিরিক্ত প্রসেস করার কারণে অনুপস্থিত থাকে।বলা যায়,সাদা চাল মানে হল জিরো ভিটামিন এবং মিনারেলস।
• সাদা ভাতের গ্লাইসেমিক ইনডেক্স এবং ক্যালরি উভয়ই বেশি।ফলে,যারা,ডায়াবেটিস,ওবেসিটি,উচ্চরক্তচাপে ভুগছেন এবং যারা ফিট থাকতে চান তাদের জন্য সাদা চালের ভাত একেবারে উপযুক্ত নয়।
• প্রয়োজনীয় অনেক ভিটামিন এবং মিনারেলসের ঘাটতি থাকে।ফলে,যারা ভাবছেন অপুষ্টটিতে আক্রান্ত ব্যক্তি বেশি বেশি ভাত খেলে দ্রুত সুস্থ হয়ে যাবে।তাদের জন্য এটি একেবারে ভুল ধারণা।
• সাদা ভাতে ফাইবার বা খাদ্য আঁশ নেই বললেই চলে।সুস্থ থাকার জন্য আমাদের নূন্যতম ২৫-৩০ গ্রাম ফাইবার জাতীয় খাবার গ্রহণ করা উচিত।তবে,সাদা ভাতএই চাহিদা পূরনের ক্ষেত্রে কোন কাজে আসবে না।
• সাদা ভাত রক্তের শর্করা দ্রুত বাড়িয়ে দেয়।ফলে,ডায়াবেটিস রোগীদের জন্য সাদা চালের ভাত এড়িয়ে যাবার পরামর্শ দেয়া হয়।
• সাদা ভাতের ক্যালরি অনেক বেশি তাই নিয়মিত বেশি পরিমাণে সাদা ভাত খেলে দ্রুত ওজন বেড়ে যাবার সম্ভাবনা থাকে।
• বিভিন্ন গবেষণায় দেখা,গিয়েছে যারা নিয়মিত সাদা চালের ভাত খান তাদের পরবর্তিতে টাইপ-২ ডায়াবেটিস হবার সম্ভাবনা অনেক বেশি থাকে।

বাদামি ভাতের নানা দিক

• বাদামি চালের ভাতে জরুরি সব পুষ্টি উপাদান বজায় থাকে।বাদামি চাল হল হোলগ্রেন।তাই,এই চালের ভাতে ফাইবার, নিয়াসিন,ফোলেট,সেলেনিয়াম,ম্যাগনেসিয়াম,ফসফরাস সহ অন্যান্য পুষ্টি উপাদান থাকে একেবারে অটুট।
• বাদামি চালে থাকা বি-ভিটামিন ভাল ঘুমের সহায়ক।এছাড়া,বি ভিটামিন আমাদের নার্ভাস সিস্টেমকে সঠিক ভাবে কাজ করতে সাহায্য করে।
• বাদামি চালের গ্লাইসেমিক ইন্ডেক্স কম।ফলে,বাদামি চালের ভাত খেলে দ্রুত রক্তের শর্করা বেড়ে যাবার সম্ভাবনা থাকেনা।সুতরাং,ডায়াবেটিস রোগীদের জন্য বাদামি চালের ভাত নিরাপদ।
• বাদামি চালে থাকা ফোলেট ভ্রুনের ‘বার্থ ডিফেক্টস’ দূর করতে সাহায্য করে।সুতরাং,যেসব মায়েরা গর্ভধারণ করেছেন তাদের উচিত শর্করার চাহিদা পূরনের জন্য বাদামি চালের ভাত বেছে নেয়া।
• বাদামি চালে সেলেনিয়াম থাকে যা থাইরয়েড ফাংশন ঠিক রাখার জন্য জরুরী একটি উপাদান।সুতারং,যারা নিয়মিতবাদামি চালের ভাত খেয়ে থাকেন তাদের থাইরয়েডের রোগ কম হয়।
• অঙ্কুরিত বাদামি চালে অ্যান্টি ডিপ্রেসেন্ট প্রোপার্টিস রয়েছে যা হতাশা এবং উদ্বেক জনিত সমস্যা কমাতে সাহায্য করে।
• বাদামি চালে প্রাকৃতিক ভাবেই মেলাটোনিন নামক উপাদান থাকে যা ভাল ঘুমের সহায়ক হিসাবে কাজ করে।এই উপাদানটি আমাদের স্নায়ুতন্ত্রকে শীথিল করার মাধ্যমে ঘুমের সাইকেল বৃদ্ধি করে ঘুমের গুনগত মান বাড়ায়।
• বাদামি চালে কেমোপ্রিভেন্টিভ প্রোপার্টিস রয়েছে।বাদামি চালের ব্রানে থাকা অত্যাবশ্যকীয় ফেনলিক উপাদান ট্রাইসিন,ফেরুলিক এসিড এবং ক্যাফিক এসিড ব্রেস্ট ক্যান্সার এবং কোলন ক্যান্সারের বিস্তারকে প্রতিরোধ করে।
• বাদামি চালে থাকা ফাইবার বা খাদ্যআঁশ দেহের কোলেস্টেরল কমাতে সাহায্য করে।
• যারা,ফিট এবং ওজন কমাতে গিয়ে ভাবছেন ভাত খাওয়া একেবারে বাদ দেবেন তাদের বলছি চাল বদলে ফেলুন।সাদা চালের পরিবর্তে লাল চালের ভাত গ্রহণ করুন।
সুতরাং,বুঝতেই পারছেন নিজের ভালোর জন্য আপনাকে অবশ্যয় লাল চালের ভাত বেছে নিতে হবে।যদি ভাত খেয়েও সুস্থ থাকতে চান তবে আজই সাদা ভাতের পরিবর্তে লাল চালের ভাত খাওয়া শুরু করুন।সুস্থ থাকার ইচ্ছেটা আসলে নিজের ইচ্ছার উপর নির্ভর করে।

এ জাতীয় আরও খবর

মহাসড়কে ওসির হাতে রজনীগন্ধা চালকের মুখে হাসি

ব্রাহ্মণবাড়িয়া জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা

আমাদের না জানিয়ে হঠাৎ খেলা বন্ধ করে দেয়া একটা চক্রান্ত : পাপন

নেতানিয়াহু সরকার গঠনে ব্যর্থ

নদীর তীরবর্তী প্রতিষ্ঠানের প্লট-ফ্ল্যাট ক্রয়ে সতর্ক থাকার অনুরোধ নৌপরিবহন মন্ত্রণালয়ের

রংপুরে নিরাপদ সড়ক দিবস পালিত

এক পা উদ্ধারের পর পাওয়া গেলো খণ্ডবিখণ্ড দেহ

৪ কেজি চাল বিক্রির টাকায় ১ কেজি পেঁয়াজ কিনলেন নাছিমা

জমকালো অভিষেক সম্রাট ও সম্রাজ্ঞীর

আমি পদত্যাগ করব না : মেনন

খ্যাপা গরু সামলাতে প্রযুক্তি সম্পন্ন হেলিকপ্টার!

গৃহবধূকে ধর্ষণের পর হত্যার দায়ে ৭ জনের মৃত্যুদণ্ড