মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০১৯ ইং ৭ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

২৪ ঘণ্টায়ও দৌলতদিয়া-পাটুরিয়ায় চালু হয়নি লঞ্চ চলাচল

news-image

গোয়ালন্দ (রাজবাড়ী) প্রতিনিধি : আগ্রাসী হয়ে ওঠা প্রমত্তা পদ্মার তীব্র স্রোতের সঙ্গে পাল্লা দিয়ে দৌলতদিয়া-পাটুরিয়ায় স্বাভাবিকভাবে চলতে পারছে না নৌযান। এই রুটে লঞ্চ চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে ওঠায় শুক্রবার দুপুর ১ টা থেকে এই রিপোর্ট লেখা পর্যন্ত শনিবার দুপুর ১ টার সময়ও লঞ্চ চলাচল বন্ধ রয়েছে। সেই সঙ্গে ফেরি চলাচলও চরম ব্যাহত হচ্ছে।

এদিকে শুক্রবার দৌলতদিয়া ১নং ফেরি ঘাট নদী ভাঙনের কবলে পড়ে পদ্মায় বিলীন হয়ে গেছে। এছাড়া ২নং ফেরি ঘাটও যে কোনো সময় নদীতে হারিয়ে যাওয়ার আশঙ্কা করছেন ঘাট কর্তৃপক্ষ। ফলে দৌলতদিয়া প্রান্তে নদী পারের অপেক্ষায় সড়কে আটকা পড়েছে শত শত পণ্যবাহী ট্রাকসহ অসংখ্য যানবাহন।

শনিবার সকাল ১০টার দিকে দৌলতদিয়ায় যাত্রীবাহী বাস ও গোয়ালন্দ মোড় এলাকায় মহাসড়কে পণ্যবাহী ট্রাক গুলো সিরিয়ালে থাকতে দেখা গেছে। ট্রাক গুলোকে নদী পারের জন্য দিনের পর দিন আটকে থেকে ভোগান্তি পোহাতে হচ্ছে।

এদিকে গত ২৪ ঘন্টায় রাজবাড়ীর দৌলতদিয়া গেজ স্টেশন পয়েন্টে পদ্মা নদীর পানি ৫ সেন্টিমিটার কমে বিপদসীমার ৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। হঠাৎ পদ্মার পানি বৃদ্ধিতে জেলার প্রায় ৪ হাজার পরিবার পানি বন্দী হয়েছে পড়েছেন। এছাড়া নদী ভাঙ্গন শুরু হয়েছে জেলার বিভিন্ন স্থানে।

দৌলতদিয়া ঘাট কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, গত কয়েক দিন পদ্মার তীব্র স্রোতে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে লঞ্চ ও ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। নদী পার হতে সময় লাগছে আগের তুলনায় দ্বিগুণ। যে কারণে দৌলতদিয়ায় যানবাহনের দীর্ঘ সিরিয়াল তৈরি হচ্ছে। এছাড়া স্রোতের কারণে ভাঙ্গন দেখা দিয়েছে ফেরি ঘাট এলাকায়ও। ফলে ১ ও ২ নং ফেরি ঘাট বন্ধ রয়েছে এবং ভাঙ্গন রোধে কাজ করছে পানি উন্নয়ন বোর্ড। বর্তমানে এ রুটে ১৬টি মধ্যে ১০টি ফেরি চলাচল করছে। তবে স্রোতের সাথে পাল্লা দিয়ে সব গুলো ফেরি চলতে পারছে না। এছাড়া দৌলতদিয়া প্রান্তের ৬টি ফেরি ঘাটের ৪টি ঘাট চালু রয়েছে। স্রোতে এ রুটে লঞ্চ চলাচল ঝুঁকিপূর্ণ হওয়ায় শুক্রবার দুপুর থেকে রাজবাড়ীর জেলা প্রশাসক দিলসাদ বেগম লঞ্চ চলাচল বন্ধ করে দেন।

রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী আরিফুর রহমান অঙ্কুরের দাবি- ভাঙ্গনের কবল থেকে দৌলতদিয়া ঘাট রক্ষার জন্য তারা সর্বাত্মক চেষ্টা করছেন।

দৌলতদিয়া লঞ্চ ঘাট সুপার ভাইজার মো. মোফাজ্জেল হোসেন সমকালকে জানান, তীব্র স্রোতের কারণে শুক্রবার দুপুর থেকে লঞ্চ চলাচল বন্ধ রাখা হয়েছে। শনিবার বেলা ১২ পর্যন্ত চালু হয়নি লঞ্চ চলাচল।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাট ব্যাবস্থাপক (বাণিজ্য) আবু আব্দুল্লাহ রনি জানান, তীব্র স্রোতে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচলও ব্যাহত হচ্ছে। ভাঙনে ১নং ফেরি ঘাট ইতিমধ্যে নদীতে বিলীন হয়ে গেছে। ২নং ঘাটটিও ঝুঁকিতে থাকায় সেটি বন্ধ রয়েছে। ফলে নদী পারের অপেক্ষায় কিছু যানবাহন সিরিয়ালে রয়েছে।

এ জাতীয় আরও খবর

মহাসড়কে ওসির হাতে রজনীগন্ধা চালকের মুখে হাসি

ব্রাহ্মণবাড়িয়া জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা

আমাদের না জানিয়ে হঠাৎ খেলা বন্ধ করে দেয়া একটা চক্রান্ত : পাপন

নেতানিয়াহু সরকার গঠনে ব্যর্থ

নদীর তীরবর্তী প্রতিষ্ঠানের প্লট-ফ্ল্যাট ক্রয়ে সতর্ক থাকার অনুরোধ নৌপরিবহন মন্ত্রণালয়ের

রংপুরে নিরাপদ সড়ক দিবস পালিত

এক পা উদ্ধারের পর পাওয়া গেলো খণ্ডবিখণ্ড দেহ

৪ কেজি চাল বিক্রির টাকায় ১ কেজি পেঁয়াজ কিনলেন নাছিমা

জমকালো অভিষেক সম্রাট ও সম্রাজ্ঞীর

আমি পদত্যাগ করব না : মেনন

খ্যাপা গরু সামলাতে প্রযুক্তি সম্পন্ন হেলিকপ্টার!

গৃহবধূকে ধর্ষণের পর হত্যার দায়ে ৭ জনের মৃত্যুদণ্ড