শুক্রবার, ২২শে নভেম্বর, ২০১৯ ইং ৮ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

তেঁতুলের গুণাগুণ!

news-image

স্বাস্থ্য ডেস্ক : তেঁতুলের গুণ অনেক। এটি হজমশক্তি বাড়ায়। কোষ্ঠকাঠিন্য দূর করে। এতে আছে টার্টারিক অ্যাসিড, ম্যালিক অ্যাসিড ও পটাশিয়াম, যা কোষ্ঠকাঠিন্য দূর করতে সহায়তা করে। এখনো আয়ুর্বেদে তেঁতুলপাতা ডায়রিয়া সারাতে ব্যবহার হয়।

এ ছাড়া তেঁতুল গাছের ছাল ও শিকড় পেটের ব্যথা সারাতে ব্যবহার করা হয়। ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। তেঁতুলের বীজ ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে সক্ষম। এ ছাড়া রক্তে চিনির মাত্রা ঠিক রাখে। ওজন কমায়। তেঁতুলে উচ্চমাত্রায় ফাইবার আছে এবং একই সঙ্গে সম্পূর্ণ চর্বিমুক্ত।

গবেষণায় দেখা গেছে, রোজ তেঁতুল খেলে ওজন কমে। এ ছাড়া এতে উপস্থিত hydroxycitric acid খিদে কমায়। পেপটিক আলসার রোধ করে। তেঁতুল বীজের গুঁড়ো নিয়মিত খেলে পেপটিক আলসারের সারে।

এতে থাকা পলিফেনলিক কম্পাউন্ড মূলত আলসার সারিয়ে তোলে বা হতে দেয় না। হৃদয় ভালো রাখে। এতে উপস্থিত ফ্ল্যাভরনয়েড খারাপ কোলেস্টেরল কমায় এবং ভালো কোলেস্টেরল বাড়ায়।

এ ছাড়া রক্তে ট্রাইগ্লিসারাইড ( এক ধরনের ফ্যাট ) জমতে দেয় না। এতে উপস্থিত উচ্চ পটাশিয়াম রক্ত চাপ কম করতে সাহায্য করে। ক্যানসার রোধ করে। তেঁতুলে থাকা উচ্চ পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট কিডনি ফেইলিউর ও কিডনি ক্যানসার রোধ করতে সাহায্য করে।

ক্ষত সারিয়ে তোলে, ত্বক উজ্জ্বল করে। সর্দি কাশি সারাতেও সাহায্য করে। লিভার সুরক্ষিত রাখে। দেখা গেছে, তেঁতুল আমাদের লিভার বা যকৃৎ ভালো রাখে। পরীক্ষা করে দেখা গেছে, নিয়মিত তেঁতুলপাতা ব্যবহার করে উচ্চমাত্রায় মদ্যপানের ফলে ড্যামেজড লিভার অনেকটা সেরে উঠেছে।