বৃহস্পতিবার, ১৪ই নভেম্বর, ২০১৯ ইং ৩০শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

রংপুরে লাইফ স্কিল ডেভেলপমেন্ট প্রশিক্ষনার্থীদের মাঝে ব্যবসায়িক টুলস বিতরণ

news-image

রংপুর ব্যুরো : প্রান্তিক যুবদের কারিগরি দক্ষতার উন্নয়ন ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির জন্য তিনদিন ব্যাপি লাইফ স্কিল ডেভলোপমেন্ট বিষয়ক প্রশিক্ষন কর্মশালার প্রশিক্ষনার্থীদের মধ্যে আজ বুধবার বিকেলে ব্যবসায়িক টুলস বিতরণ করা হয়েছে।

স্থানীয় বেসরকারী উন্নয়ন সংস্থা এমজেএসকেএস এর উদ্যোগে নগরীর আরকে রোডস্থ এনজিও ফোরাম মিলনায়তনে ২১ থেকে ২৩ অক্টোবর অনুষ্ঠিত প্রশিক্ষণ প্রোগ্রাম শেষে প্রকল্প থেকে মোবাইল ফোন সার্ভিসিং বিষয়ে প্রশিক্ষণ প্রাপ্তদের মাঝে ব্যবসায়িক উপকরন বিতরন করা হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন রংপুর, যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক মো. দিলগির আলম। এমজেএসকেএস, রংপুরের প্রজেক্ট কো-অর্ডিনেটর মো. ইলিয়াছ আলীর সঞ্চালনায় এতে বিশেষ অতিথি ছিলেন মিঠাপুকুর উপজেলা যুব উন্নয়ন অফিসার মো. আব্দুর রশিদ, তারাগঞ্জ উপজেলা যুব উন্নয়ন অফিসার মো. আব্দুর রহিম।

প্রশিক্ষণে সহায়ক হিসাবে সেশন পরিচালনা করেন তারাগঞ্জ উপজেলাস্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, ডাঃ মোস্তফা জামান চৌধুরি, রংপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর উপ-সহকারী পরিচালক এ.কে.এম শামসুজ্জামান, উইমেন এন্ড ইয়ুথ এন্ড ইন্টারপ্রেইনারশিপ এন্ড ইমপ্লয়াবিলিটি এর প্রজেক্ট ম্যানেজার মো. শফিকুল ইসলাম, সোস্যাল এন্ড ইকোনোমিক ডেভেলপমেন্ট এর সিনিয়র প্রোগ্রাম ম্যানজার সারা মারান্ডি, ভিএসও বাংলাদেশ এর বিজনেজ ডেভেলপমেন্ট এ্যাডভাইজার কলিন কুপার, এসকেএস ফাউন্ডেশন এর প্রজেক্ট কো-অর্ডিনেটর এস,কে, মামুন প্রমুখ।

বিতরণ অনুষ্ঠানে বলা হয়, এই প্রকল্পের কার্যক্রম বাস্তবায়নে স্থানীয় বেসরকারী উন্নয়ন সংস্থা এমজেএসকেএস এর মাধ্যমে রংপুর জেলার তারাগঞ্জ, মিঠাপুকুর, পীরগঞ্জ উপজেলায় এবং এসকেএস ফাউন্ডেশনের মাধ্যমে গাইবান্ধা জেলার গাইবান্ধা সদর, পলাশবাড়ী এবং গোবিন্দগঞ্জ উপজেলায় মোট ৮৪ টি যুব ক্লাবের মধ্যে বাস্তবায়ন করছে। বেকার যুবদের বিভিন্ন ধরনের কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির জন্য কাজ করছে, যা স্থানীয় যুবদের নিজ নিজ এলাকায় সম্মানজনক কর্মসংস্থান তৈরীর মাধ্যমে ঢাকাসহ বিভিন্ন বড় শহরে অভিবাসন কমাতে সহযোগীতা করছে।

পাশাপাশি স্বেচ্ছাসেবী, নেতৃত্ব উন্নয়ন, জীবন দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে স্বেচ্ছাসেবী মানসিকতা ও নেতৃত্ব প্রদানের দক্ষতা উন্নয়নের মাধ্যমে সমাজের উন্নয়নে ভূমিকা রাখতে সহযোগিতা করছে। অনুষ্ঠানে আরও বলা হয়, যুবদের কারিগরি দক্ষতা উন্নয়নের জন্য রংপুর এবং গাইবান্ধা জেলায় বাংলাদেশ সরকারের কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, উপজেলা প্রাণিসম্পদ বিভাগ, বেঙ্গল ক্রাফট লি: বাংলাদেশ এবং ইউসেফ বাংলাদেশ রংপুর শাখার মোবাইল ফোন সার্ভিসিং, ইলেকট্রিক্যাল হাউস ওয়ারিং, কার ড্রাইভিং, কম্পিউটার বিষয়ক প্রশিক্ষণ, এয়ার কন্ডিশনিং এবং রেফ্রিজারেশন, হস্ত শিল্প, ভেড়া/ছাগল পালন এবং দেশী মুরগী পালনে আবাসিক/অনাবাসিক প্রশিক্ষণ প্রদান করছে। প্রশিক্ষণ শেষে প্রত্যেক যুব উদ্যোক্তাকে ব্যবসা শুরুর করার জন্য প্রনোদনা প্রদান করা এবং ব্যবসা সফলভাবে পরিচালনার জন্য কাউন্সিলিং এবং মেন্টরিং সুবিধা প্রদান করা হয়। এছাড়াও সুবিধা গুলো প্রত্যেক যুব উদ্যোক্তার মাসিক আয় ৩,৫০০/- টাকা অতিক্রম না করা পর্যন্ত দক্ষ স্বেচছাসেবক এবং প্রকল্প কর্মকর্তাদের মাধ্যমে চলমান রাখা হয়।