বৃহস্পতিবার, ১৪ই নভেম্বর, ২০১৯ ইং ৩০শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

ধাক্কা লেগে ট্যাঙ্কার ফুটো হয়ে তেল কর্ণফুলীতে

news-image

চট্টগ্রাম প্রতিনিধি : একটি জাহাজের সঙ্গে ধাক্কা লেগে অন্য একটি জাহাজের অয়েল ট্যাঙ্কার ফুটো হয়ে জ্বালানি তেল ছড়িয়ে পড়েছে কর্ণফুলী নদী ও সংযোগ খালগুলোতে।

গত শুক্রবার ভোরে কর্ণফুলী নদীর জেটি-৩ সংলগ্ন এলাকায় ‘দেশ-১’ নামের অয়েল ট্যাঙ্কারটি অন্য জাহাজ ‘সিটি-৩৪’-এর সঙ্গে ধাক্কা লেগে ফুটো হয়ে যায়।

শনিবার বিকেল পর্যন্ত আট টনের মতো তেল নদী থেকে অপসারণ করা হয়েছে বলে দাবি চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের। এ ঘটনায় জাহাজ দুটি জব্দ করা হয়েছে। পরিবেশ দূষণের দায়ে জাহাজ মালিকদের নোটিশ দিয়েছে পরিবেশ অধিদপ্তর।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক বলেন, দেশ-১ নামের তেলবাহী জাহাজটি অবস্থান পরিবর্তনের সময় অন্য জাহাজের সঙ্গে ধাক্কা লাগে। ওই ট্যাঙ্কারে এক হাজার ২০০ টন ডিজেল ছিল। কর্ণফুলী নদীর পদ্মা জেটি থেকে তেল নিয়ে জাহাজটির খুলনায় যাওয়ার কথা ছিল। দুর্ঘটনার পর তার বেশিরভাগ তেল নদীতে ছড়িয়ে পড়েছে। পরে নদী থেকে প্রায় ৮০ শতাংশ তেল অপসারণ করা হয়েছে।

চট্টগ্রাম বন্দরের ডেপুটি কনজারভেটর ক্যাপ্টেন ফরিদুল আলম বলেন, ঘটনার সময় কাছাকাছি ছিল বন্দরের তেল অপসারণকারী জাহাজ বে ক্লিনার-২। ফলে ছড়িয়ে পড়া তেল স্ক্রিনিং পদ্ধতিতে সহজেই অপসারণ সম্ভব হয়েছে।

পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক সংযুক্ত দাশগুপ্তা জানান, দুটি জাহাজের মালিকপক্ষকে নোটিশ দেওয়া হয়েছে। তাদের রোববার শুনানির জন্য হাজির হতে বলা হয়েছে।