শুক্রবার, ২২শে নভেম্বর, ২০১৯ ইং ৮ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

অদ্ভুত মাছের মুখ কুমিরের মতো!

news-image

অনলাইন ডেস্ক : এবার জেলের জালে ধরা পড়লো অদ্ভুত আকৃতির এক মাছ। আর তা নিয়ে জেলেদের মধ্যে ছড়িয়ে পড়ে আতঙ্ক। মাছটির গোটা শরীর দেখতে মাছের মতো হলেও মুখটি আবার এক্কেবারে কুমিরের মতো।

সোমবার (২৮ অক্টোবর) অদ্ভুত আকারের এই মাছটি ধরা পড়ে ভারতের পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুর জেলার কোলাঘাট থানার বারবহালা গ্রামে।

স্থানীয় গণমাধ্যমে বলা হয়েছে, ওই গ্রামের একটি মাছের ভেড়ি (যেখানে মাছ চাষ করা হয়) থেকে ওই মাছটি উদ্ধার করা হয়। মাছটি উদ্ধারের ঘটনা এলাকায় জানাজানি হতেই ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পরে স্থানীয় বাসিন্দাদের মধ্যে। এমনকি দূর-দূরান্ত থেকেও মানুষ আছে মাছটিকে এক নজর দেখতে।

মৎস্য বিশেষজ্ঞরা বলছেন, কুমিরের মতো মুখওয়ালা মাছটি আসলে অ্যারাপাইমা “Arapaima”, যা এলিগেটর গের “Alligator Gar” প্রজাতির। এই ধরনের মাছ বিশ্বের বিভিন্ন প্রান্তে দেখা গেলেও সংখ্যায় খুবই কম।

গত বছরের ৭ সেপ্টেম্বর নাগাদ দক্ষিণ ভারতে বন্যার পর কেরালার নদীতে এমন একটি মাছ জেলেদের জালে উঠে এসেছিল। যার দৈর্ঘ ছিল প্রায় ৩ মিটার লম্বা এবং ওজন ছিল প্রায় ৪১ কেজি।

এছাড়া গত বছরের ৫ ডিসেম্বর নাগাদ পুনের একটি লেক থেকেও প্রায় ৮ ফিট লম্বা এমন একটি মাছ ধরা পড়েছিল। কুমির মাছের কথা ছড়িয়ে পড়তেই দূর-দূরান্ত থেকে মানুষ ছুটে আসে মাছটিকে দেখার জন্য। ফলে স্থানীয় প্রশাসনকে ভিড় সামাল দিতে হিমশিম খেতে হয়।

এই ধরনের মাছের আসল বসবাস দক্ষিণ আমেরিকার অ্যামাজন অঞ্চলে। এ ছাড়া উত্তর ও মধ্য আমেরিকাতেও এদের দেখতে পাওয়া যায়। এই প্রজাতির মাছ বিশ্বের সব থেকে বড় মিষ্টি পানির মাছ হিসেবে বিবেচিত হয়।

এ জাতীয় আরও খবর

আসামের নাগরিকপঞ্জি বাতিলের আভাস বিজেপির

চারদিকে এখন দুর্ভিক্ষের প্রতিধ্বনি শোনা যাচ্ছে : রিজভী

‘সন্ত্রাসী হামলার শিকার ৮০ শতাংশই মুসলিম’

ঐতিহাসিক টেস্টে ব্যাটিংয়ে বাংলাদেশ (সরাসরি)

আবরার হত্যার ঘটনায় ২৬ শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার

ব্রাহ্মণবাড়িয়ায় নিখোঁজ কৃষকের লাশ নদী থেকে উদ্ধার

চাকুরী রাজস্বখাতে নেয়ার দাবীতে রংপুরে সমবায় সমিতির কর্মীদের বিভাগীয় সমাবেশ

রংপুরে ৪৮ তম স্বশস্ত্র বাহিনী দিবস উদ্যাপিত

নবীনগরে ইয়াবা সম্রাট আতিক গ্রেফতার

ভুটান ঢুকলেই ৫৬০০ টাকা বাংলাদেশিদের প্রতিদিন গুনতে হবে!

মানসিক ভারসাম্যহীন শাহাবুদ্দিন হারিয়ে গেছে

ইউনিয়ন পরিষদের কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে : রংপুরের ডিসি