শুক্রবার, ২২শে নভেম্বর, ২০১৯ ইং ৮ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

ত্বকের উজ্জ্বলতা বাড়তে…

news-image

লাইফস্টাইল ডেস্ক : ত্বকের নির্জীবতা দূর করতে ঘরে তৈরি প্যাকের জুড়ি নেই। বিভিন্ন ফল ও সবজি দিয়ে তৈরি করে ফেলতে পারেন চমৎকার সব প্যাক। এগুলো যেমন ত্বকের উজ্জ্বলতা বাড়াবে, তেমনি দূর করবে বলিরেখা ও জমে থাকা মরা চামড়া।

অ্যাভোকাডো
অ্যাভোকাডো প্রাকৃতিকভাবে ত্বক আর্দ্র রাখে। শুষ্ক ত্বকের জন্য এই ফল খুবই উপকারী। পাশাপাশি এটি ত্বকের গভীরে প্রবেশ করে পুষ্টি যোগায়। এতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকায় তা ফ্রি-র‌্যাডিকাল থেকে হওয়া ক্ষতির হাত থেকেও ত্বককে সুরক্ষা দেয়। ১টি অ্যাভোকাডোর ক্বাথ, ২ টেবিল চামচ মধু, ৪-৫ চা চামচ টক দই একটি বাটিতে মিশিয়ে নিন। প্রয়োজন হলে অতিরিক্ত মধু বা টকদই ব্যবহার করতে পারেন। মুখে এবং প্রয়োজনীয় অংশে এই মিশ্রণ লাগান। মিশ্রণ মোটামুটি শুকিয়ে গেলে ঘষে তুলে ফেলুন। সামান্য তেলও ব্যবহার করতে পারেন। এতে ত্বক অনেক বেশি নরম এবং আর্দ্র থাকবে।

টমেটো
রোদে পোড়া দাগ দূর করতে টমেটো খুবই উপকারী। এছাড়া এটি উজ্জ্বলতা বাড়াতে এবং ত্বকের রন্ধ্র ছোট করতেও সাহায্য করে। ৪টি পাকা টমেটো কুচি করে কেটে চটকে করে নিন। এবার এতে ৫ টেবিল চামচ টক দই, ২ টেবিল চামচ মধু, ৩ টেবিল চামচ ওটমিল মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে সামান্য তেল ব্যবহার করে ঘষে তুলে ফেলুন।

আলু
আলুতে রয়েছে ক্যাটেকোলেজ নামক এক ধরনের উৎসেচক যা ত্বকের কালচে দাগ দূর করতে পারে। এছাড়া আলুর মাইল্ড ব্লিচিং প্রপার্টিও রয়েছে যা হাইপারপিগমেন্টেশনের সমস্যা কমিয়ে ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে। ২টি আলু (খোসাসহ) ছোট টুকরো করে কেটে মিক্সারে বেটে নিন। এতে সমপরিমাণ চালের গুঁড়া এবং টক দই মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। ত্বকে ফেসপ্যাকটি লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে সামান্য তেল ঘষে উঠিয়ে ফেলুন।

কলা
ত্বক টানটান রাখতে এবং বলিরেখা কমাতে কার্যকর এই ফল। কলাতে রয়েছে পটাশিয়াম, ভিটামিন-ই এবং সি-এর মতো উপাদান যা ত্বকের জন্যও খুব ভালো। ২টি পাকা কলা চটকে তাতে ৪ টেবিল চামচ টক দই এবং ৪ টেবিল চামচ মধু মিশিয়ে নিন। প্যাকটি ত্বকে ২৫ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

পাকা পেঁপে
পেঁপেতে রয়েছে প্যাপাইন নামক উৎসেচক এবং আলফা-হাইড্রক্সি অ্যাসিড যা ব্লেমিস এবং ত্বকের মৃত কোষ দূর করতে দারুণ কার্যকরী। পাকা পেঁপে অর্ধেক করে কেটে বীজ বের করে নিন। এবার পেঁপের ক্বাথ বের করে ভালোভাবে চটকে নিন। এতে ৫ টেবিল চামচ টক দই ও ৩ টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। মিশ্রণটি কয়েক মিনিট ত্বকে ম্যাসাজ করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

শসা
ত্বক নরম ও কোমল করতে শসার জুড়ি নেই। একটি শসা পেস্ট করে ৫ টেবিল চামচ টক দই, ৩ টেবিল চামচ মধু, ৩ টেবিল চামচ ওটমিল মিশিয়ে ত্বকে ম্যাসাজ করুন। ২০-২৫ মিনিট রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

এ জাতীয় আরও খবর

আসামের নাগরিকপঞ্জি বাতিলের আভাস বিজেপির

চারদিকে এখন দুর্ভিক্ষের প্রতিধ্বনি শোনা যাচ্ছে : রিজভী

‘সন্ত্রাসী হামলার শিকার ৮০ শতাংশই মুসলিম’

ঐতিহাসিক টেস্টে ব্যাটিংয়ে বাংলাদেশ (সরাসরি)

আবরার হত্যার ঘটনায় ২৬ শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার

ব্রাহ্মণবাড়িয়ায় নিখোঁজ কৃষকের লাশ নদী থেকে উদ্ধার

চাকুরী রাজস্বখাতে নেয়ার দাবীতে রংপুরে সমবায় সমিতির কর্মীদের বিভাগীয় সমাবেশ

রংপুরে ৪৮ তম স্বশস্ত্র বাহিনী দিবস উদ্যাপিত

নবীনগরে ইয়াবা সম্রাট আতিক গ্রেফতার

ভুটান ঢুকলেই ৫৬০০ টাকা বাংলাদেশিদের প্রতিদিন গুনতে হবে!

মানসিক ভারসাম্যহীন শাহাবুদ্দিন হারিয়ে গেছে

ইউনিয়ন পরিষদের কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে : রংপুরের ডিসি