g প্রকাশ্যে চুমু’র ইভেন্ট, আমি বিরোধী | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

রবিবার, ২২শে অক্টোবর, ২০১৭ ইং ৭ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

প্রকাশ্যে চুমু’র ইভেন্ট, আমি বিরোধী

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ১৪, ২০১৬

---

jobbor hossanতথাকথিত প্রগতিশীলদের নিয়ে ঝামেলার শেষ নেই। সবচেয়ে বড় ঝামেলা তারা নিজেরাই। তারা রক্ষণশীলদের চেয়েও রক্ষণশীল। প্রতিক্রিয়াশীলদের চেয়েও প্রতিক্রিয়াশীল। মৌলবাদীদের চেয়েও বড় মৌলবাদী। তাদের ধারণা ‘কিছু বিষয়’ নিয়ে চিৎকার, চেঁচামেচিই বোধ হয় মত প্রকাশের স্বাধীনতা, মুক্ত চিন্তা। অথচ অন্যের মতের প্রতি শ্রদ্ধাবোধ নেই, মোটেও। আধুনিকতার ধারণাও বড্ড অস্পষ্ট, অসংলগ্ন।
সেদিন এক ‘তথাকথিত প্রগতিশীল’ বন্ধুর সঙ্গে হঠাৎ দেখা। এ গল্প, সে গল্প। উঠব, এমন সময় বলল, আরেকটু বস, আমার এক মেয়ে বন্ধু আসবে, পরিচয় করিয়ে দিই। খুব স্মার্ট, খুব আধুনিক মেয়ে। কেমন স্মার্ট, জানতে চাইলাম। বলল, সেরাম স্মার্ট। সমানে সিগারেট খায়, মদও খায় ভালো। অস্বস্তিতে ভুগি। তরুণীর সঙ্গে পরিচয়ের আগ্রহ উবে যায়। সিগারেট খাওয়া তো স্বাস্থ্যহানিকর, মদও তাই। হোক সে ছেলে বা মেয়ে। যা ক্ষতিকর তার সঙ্গে স্মার্টনেস, মর্ডানিটির কী সম্পর্ক! নেহাত স্টুপিডিটি রীতিমতো।
এই ‘প্রগতিশীলরা’ স্টুপিডই মূলত। কিছু সীমাবদ্ধ চিন্তার মধ্যে আটকে থেকেই এরা নিজেদের ভাবে আধুনিক। ধর্মকে যুক্তিহীনভাবে গাল দাও- তুমি প্রগতিশীল, সমকামীদের বিয়ের বৈধতা চাও- তুমি মুক্তচিন্তার, যৌনতাকে আরও বেশি পণ্য করে বাজারে এনে বিকোয়- তুমি বিজ্ঞানমনস্ক! এদের বিজ্ঞান সম্পর্কে না আছে ধারণা, না যৌনতা। আধুনিকতা সে তো বহুদূর।
শাম্মী হক ও অনন্য আজাদের অবস্থাও ঠিক তাই। তারা ভালোবাসা দিবসে পুলিশি প্রহরায় প্রকাশ্য চুমুর ইভেন্ট আয়োজন করেই মনে করছে এগিয়ে নিয়ে যাবে সমাজকে। ভীষণ প্রগতির পক্ষে কাজ করছে। প্রকাশ্যে চুমু খেলেই প্রত্যেকে হাতে একটি করে আধুনিক, বিজ্ঞানমনস্ক মানুষের সার্টিফিকেট পেয়ে যাবেন। এতে ভীষণ সংস্কার হবে সমাজের!
চুমুতে আমার আপত্তি নেই, ছিলও না কোনোকালে। এ শহরে এখনো কেউ প্রকাশ্যে চুম্বন করছে না, তাও নয়। তাহলে প্রকাশ্যে চুমুর ইভেন্ট কেন? চুম্বনের কারণে পুলিশ কাউকে জেল জরিমানা করেছে এ শহরে, এমনও তো নয়। আমার আলোচনার জায়গাটি অন্য। মানুষের ব্যক্তিগত আবেগ, অনুভূতির জায়গাগুলো স্বতঃফূর্তই থাক। তার মতো করে তার ভালোলাগার, ভালোবাসার মানুষটিকে প্রকাশ করুক, নিজের অনুভূতি। আমরা সবকিছুকে কমোডিটি করে ফেলি, ইভেন্ট করে ফেলি। দুদিন পর স্পন্সর খুঁজি। দেশি বিদেশি স্পসর। গোপন-প্রকাশ্য স্পন্সর। সূক্ষ্মতম আবেগ, অনুভূতিগুলোকেও বিকোই। বাদ যায় না যৌনতা, যোনি-শিশ্নও। এ ইভেন্টেও হয়তো দুদিন পর কন্টাসেপটিক কোম্পানি, কনডম উৎপাদনকারী বিশাল বিশাল মাল্টি ন্যাশনাল কোম্পানি এসে যোগ দেবে। তাদের স্বার্থে। শেষ পর্যন্ত করপোরেশনের পারপাসই কী সার্ভ করছি না, করছিই তো আমরা।
কে কীভাবে, কোন সমাজে, কোন সংস্কৃতি আবহে, কোন সামাজিক ট্যাবুর মধ্যে বড় হচ্ছে, বেড়ে উঠছে সেটি বিবেচ্য। মনে রাখতে হবে, নারীর স্তন এক সময়ে কেবলই মাতৃদুগ্ধ হিসেবে বিবেচিত হতো। পুরুষের যৌন আকর্ষণের উপাচার হিসেবে চিহ্নিত হয়েছে তা অনেক পরে। এখনও অনেক নৃগোষ্ঠীর মধ্যে স্তন, যৌনতার নয়। চুমুও তাই। সম্প্রতি নেভাদা বিশ্ববিদ্যালয় বেশ কিছু শিকারি নৃগোষ্ঠীর সংস্কৃতি পর্যবেক্ষণ ও বিশ্লেষণে দেখেছে তাদের মধ্যে ভালোবাসা প্রকাশে চুমুর প্রচলন নেই। আকাঙ্খাও কাজ করে না। বরং কিছু কিছু নৃগোষ্ঠী চুমুকে বিদ্রোহের মনোভাব মনে করে। ব্রাজিলের ‘মেহিনাকু’ নৃগোষ্ঠীর মানুষ চুমুকে মনে করে অশ্লীল। ফলে সমাজ, সংস্কৃতি ও সময় এখানে ফ্যাক্টর হিসেবে কাজ করছে।
ফেসবুকজুড়ে তোলপাড়। অনেকে বিতর্ক পছন্দ করে, আলোচনার সঙ্গে থাকতে চায়। ভালো। কিন্তু বিশ্লেষণ কোথায়? বলা হচ্ছে, প্রকাশ্যে সেক্স করা উচিত। প্রকাশ্যে ধর্ষণ, প্রকাশ্যে জবাই করার চেয়ে প্রকাশ্যে চুম্বন ভালো নয় কি? এমন মন্তব্যও করেছে অনেকে। একটি আরেকটির বিকল্প কি? কেউ কি বলেছে ধর্ষণ ভালো, হত্যা-খুন ভালো, তাহলে এ কথা আমাদের কেন? প্রকাশ্য নগ্নতা না যৌনতা সমাজ বদলে দেবে, খুব ইতিবাচক অর্থে আদৌ কী বদলে দেবে? আদিম সাম্যবাদী সমাজে তো পোশাক ছিল না। আমরা কী তবে পেছনের দিকে ফিরতে চাইছি?
শাম্মী ও অনন্য আজাদ শুনুন, এক দিনে সমাজ বদলে দেওয়া যায় না। সমাজ একদিনে তৈরিও হয়নি। কোন সমাজ বদলে দিতে চান, যে সমাজে এখনও যৌতুকের জন্য মার খায় মেয়েরা, রাত করে অফিস ফেরত মেয়েদের এখনও লোকে ‘বেশ্যা’ ভাবে, এখনও যেখানে তাবিজ কবজ বিক্রি হয়, যেখানে লোকে বিশ্বাস করে সাঈদীকে চাঁদে দেখা গেছে? কদিন আগের নিউইয়র্ক টাইমসের খবর, রাস্তার মোড়ে মোড়ে ‘মাস্টারবেশন বুথ’ করা হয়েছে। যে কেউ চাইলে মৈথুন করে নিতে পারেন, সুখ পেতে পারেন। এটা স্বাস্থ্যসম্মত। এখানে তো অনেকে মাস্টারবেশনকে রীতিমতো পাপ ও অন্যায় বলেই ভাবে।
মানুষকে শিক্ষিত না করে, সচেতন না করে, বিজ্ঞানমনস্ক না করে হঠাৎ করে ‘প্রকাশ্যে চুমোচুমি’র ইভেন্ট করে সমাজ বদলানো যায় না, এভাবে কোনো প্রতিবাদও হয় না। যে কোনো পরিবর্তনের প্রক্রিয়ায়, সামাজিক আন্দোলনে, সংগ্রামে নিজেও অংশ হতে হয়। এদেশে অনেকে অনেক ঝুঁকি নিয়েও পরিবর্তনের লক্ষ্যে কাজ করছে। আপনারা দুজনই স্বেচ্ছা নির্বাসিত, গোপনে দেশ ছেড়েছেন। অন্যদেশে বসে, এদেশের, এ সংস্কৃতির সংস্কার চাইলে কী করে হবে?
আমার তো নারী-পুরুষ নির্বিশেষে কাউকে চুমু খেতে অসুবিধে হয় না। আমার রুচি, শিক্ষা, জ্ঞান, মেধা, সামাজিক অবস্থান দীর্ঘদিনে এ জায়গাটি তৈরি হয়েছে। মনে রাখবেন, ভালোবাসা, প্রেম, কাম, যৌনতা- কাউকে শিখিয়ে দিতে হয় না, বলে দিতে হয় না। যে কেউ যে কারও মতো করে ভালোবাসুক, তুমুল তুফান তুলুক নারী-পুরুষ, পুরুষ-নারী, নারী-নারী, পুরুষ-পুরুষ। ভালোবেসে ভেঙেচুরে, চুরেভেঙে যাক, চিৎকারে-শীৎকারে প্রকম্পিত হোক চারপাশ। জগতের সকল মানুষ প্রেমে পড়ুক। আরও আরও আরও প্রেমে পড়ুক। ভালোবাসুক মানুষ, মানুষকে। জগতের সকল মানুষ সুখী হোক। সবার জন্য চুমু ভালোবেসে।
জব্বার হোসেন: উপ-সম্পাদক, দৈনিক আমাদের অর্থনীতি
ভারপ্রাপ্ত সম্পাদক, মিডিয়াওয়াচ
পরিচালক, বাংলাদেশ সেন্টার ফর ডেভেলপমেন্ট জার্নালিজম এন্ড কমিউনিকেশন
সদস্য, ফেমিনিস্ট ডটকম, যুক্তরাষ্ট্র
[email protected]

এ জাতীয় আরও খবর

  • সরাইলে এক শিশুর মৃত্যু : চিকিৎসকের বিরুদ্ধে অবহেলার অভিযোগসরাইলে এক শিশুর মৃত্যু : চিকিৎসকের বিরুদ্ধে অবহেলার অভিযোগ
  • সর্দি-জ্বর দ্রুত দূর করবে এই দারুণ মজার অসাধারণ খাবারটি!
  • যুক্তরাষ্ট্রে বাংলাদেশি দম্পতির গুলিবিদ্ধ লাশ উদ্ধারযুক্তরাষ্ট্রে বাংলাদেশি দম্পতির গুলিবিদ্ধ লাশ উদ্ধার
  • সৌদি মন্ত্রিসভায় ঐতিহাসিক সংস্কার প্রস্তাবের অনুমোদনসৌদি মন্ত্রিসভায় ঐতিহাসিক সংস্কার প্রস্তাবের অনুমোদন
  • বিজয়নগরে হুইস্কিসহ আটক ১
  • প্রকাশ্যে চুমু’র ইভেন্ট, আমি বিরোধীপ্রকাশ্যে চুমু’র ইভেন্ট, আমি বিরোধী
  • চট্টগ্রামে উত্তরা ও প্রাইম ব্যাংক কার্যালয়ে আগুনচট্টগ্রামে উত্তরা ও প্রাইম ব্যাংক কার্যালয়ে আগুন
  • জিয়ার শাহাদতবার্ষিকী উপলক্ষে বিএনপির ১৫ দিনের কর্মসূচিজিয়ার শাহাদতবার্ষিকী উপলক্ষে বিএনপির ১৫ দিনের কর্মসূচি
  • ‘বাংলাদেশে ৩০ লাখ গার্মেন্ট শ্রমিক নিরাপত্তা ঝুঁকিতে’‘বাংলাদেশে ৩০ লাখ গার্মেন্ট শ্রমিক নিরাপত্তা ঝুঁকিতে’
  • ব্রাহ্মণবাড়িয়ায় সড়ক দূর্ঘটনায় শিশু নিহত
  • নাগরিকত্ব ত্যাগ করছেন মার্কিনিরা
  • সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ২ বাংলাদেশী নিহতসৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ২ বাংলাদেশী নিহত