g কে হচ্ছেন পরবর্তী অ্যাটর্নি জেনারেল! | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শনিবার, ২৯শে জুলাই, ২০১৭ ইং ১৪ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

কে হচ্ছেন পরবর্তী অ্যাটর্নি জেনারেল!

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ২৯, ২০১৬

---

1456718787নিউজ ডেস্ক : কে হচ্ছেন বাংলাদেশের পরবর্তী অ্যাটর্নি জেনারেল (প্রধান আইন কর্মকর্তা) এ নিয়ে আদালতপাড়ায় চলছে নানা আলোচনা। বর্তমান অ্যাটর্নি জেনারেলের বয়স ৬৭ বছর হওয়ায় এ আলোচনা শুরু হয়েছে। আর এ নিয়ে আইনজীবীদের মধ্যে চলছে সর্বোচ্চ পর্যায়ে লবিং। বেশ কয়েক সিনিয়র আইনজীবীর নাম শোনা যাচ্ছে।
একটি দায়িত্বশীল সূত্রে জানা যায়, পরবর্তী অ্যাটর্নি জেনালের নিয়োগের জন্য যাদের নাম শোনা যাচ্ছে তাদের মধ্যে রয়েছেন সাবেক বিচারপতি মনসুরুল হক চৌধুরী, ব্যারিস্টার আজমালূল হক কিউসি, একজন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এবং আওয়ামী ঘরানার আরো দুই আইনজীবী।
অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ১৭ ফেব্রুয়ারি ৬৭ বছর বয়সে পৌঁছান। ফলে নিয়ম অনুযায়ী তার অবসরে যাওয়ার কথা রয়েছে। তাই আইনজীবীদের মধ্যে আলোচনা শুরু হয়েছে, কে হচ্ছেন পরবর্তী অ্যাটর্নি জেনারেল। সংবিধানের ৬৪ অনুচ্ছেদ অনুসারে রাষ্ট্রপতি কর্তৃক নিযুক্ত হন অ্যাটর্নি জেনারেল। সংবিধানের ৬৪ অনুচ্ছেদে বলা হয়েছে, সুপ্রিম কোর্টের বিচারক হওয়ার যোগ্য কোনো ব্যক্তিকে রাষ্ট্রপতি বাংলাদেশের অ্যাটর্নি জেনারেল পদে নিয়োগ দান করবেন। উপ-অনুচ্ছেদ ৪ এ বলা হয়েছে, তিনি রাষ্ট্রপতির সন্তোষ অনুযায়ী স্বীয় পদে বহাল থাকিবেন।
বর্তমান অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম নিয়োগকালীন বিচারক হওয়ার যোগ্যতাসম্পন্ন থাকায় তাকে ওই পদে নিয়োগ দান করা হয়। বিচারক পদে বহাল থাকার বয়স সীমা ৬৭ বছর হওয়াতে অ্যাটর্নি জেনারেলও যে যোগ্যতা বলে অ্যাটর্নি জেনারেল পদে নিয়োগ পেয়েছিলেন, বিচারক পদে বহাল থাকার সময় উত্তীর্ণ হওয়ার ফলে অ্যাটর্নি জেনারেল পদে তিনি আর বহাল থাকতে পারেন কিনা সে প্রশ্ন দেখা দিয়েছে আইনজীবীসহ সংশ্লিষ্টদের।
এ প্রসঙ্গে সাবেক এক অ্যাটর্নি জেনারেল জানান, কোনো পদে নিয়োগের জন্য অন্য কোনো পদের যোগ্যতাকে মাপকাঠি হিসেবে গ্রহণ করা হলে স্বয়ংক্রিয়ভাবে ওই পদের অযোগ্যতাও সমভাবে প্রয়োজ্য। অন্যদিকে অপর এক আইন কর্মকর্তা বলেন, রাষ্ট্রপতির সন্তুষ্টি সাপেক্ষে বর্তমান অ্যাটর্নি জেনারেলের ৬৭ বছর অতিক্রম হলেও এই পদে বহাল থাকতে কোনো বাধা নেই। এ প্রসঙ্গে সাবেক ওই অ্যাটর্নি জেনারেল আরো বলেন, নিয়োগের পরে বিচারক হলে তাকে নির্ধারিত পদ্ধতি অনুসরণ ছাড়া অপসারণ করা য়ায় না। কিন্তু অ্যাটর্নি জেনারেল রাষ্ট্রের আইনজীবী, রাষ্ট্র যতক্ষণ পর্যন্ত তার ওপর সন্তুষ্ট থাকবেন ততক্ষণ তিনি ওই পদে বহাল থাকবেন। এ কথাই উপ-অনুচ্ছেদ ৪ এ বলা হয়েছে। অ্যাটর্নি জেনারেল দায়িত্ব থেকে অব্যাহতি দিতে রাষ্ট্রপতিকে অন্য কোনো পদ্ধতি বা প্রসেডিং অনুসরণ করার প্রয়োজন থাকে না। রাষ্ট্রপতির সন্তুষ্টি বা অসন্তুষ্টিই যথেষ্ট। মানবকণ্ঠ

এ জাতীয় আরও খবর