g চমক দেখিয়ে পর্দা নামলো অস্কারের | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শনিবার, ২৯শে জুলাই, ২০১৭ ইং ১৪ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ

চমক দেখিয়ে পর্দা নামলো অস্কারের

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ২৯, ২০১৬

---

2016_02_29_13_39_22_1YGzbhvMGXeCmqKwe0IGFxdMi9vLq0_originalবিনোদন ডেস্ক : অস্কার বা অ্যাকাডেমি অ্যাওয়ার্ডকে বলা হয় চলচ্চিত্রের ‘নোবেল’। নোবেল পুরস্কারকে যতোটা সম্মান আর গুরুত্বের বলে মূল্যায়ন করা হয়, চলচ্চিত্রে ঠিক ততটাই গুরুত্বপূর্ণ আর সম্মানের হিসেবে বিবেচিত একটা অস্কার অ্যাওয়ার্ড! আর বাংলাদেশ সময় আজ ভোর থেকেই ঝমকালো আয়োজন, বিখ্যাত তারকাদের পরিবেশনা আর অ্যাওয়ার্ড অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা নামলো চলতি ‘অস্কার অ্যাওয়ার্ড ২০১৬’-এর। যেখানে মূল ‘অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানটি ছিল একের পর এক চমকে ঠাসা!

অস্কার অনুষ্ঠানে অনবদ্য পারফর্ম করার পর লেডি গাগাকে দাঁড়িয়ে সম্মাননা… 

লস অ্যাঞ্জলসে আমেরিকা সময় ২৮ ফেব্রুয়ারি বিকেল সাড়ে পাঁচটা থেকেই ডলবি হাউসে এসে জড়ো হন হলিউডসহ বিশ্বের বিভিন্ন দেশের সিনেমা সম্পর্কিত বিশেষ তারকা অভিনেতা, অভিনেত্রী ও নির্মাতারা। রসবোধে ঠাসা হোস্ট ক্রিস রকের অসাধারণ পরিবেশনায় এবারের অস্কার অ্যাওয়ার্ড অনুষ্ঠান শুরুটা হয় বেশ উচ্ছ্বাস নিয়ে। নানা ধরনের পরিবেশনার পর অ্যাওয়ার্ড অনুষ্ঠানে ফিরেন ক্রিস রক।

একে একে মঞ্চ কাঁপিয়ে ঘোষণা করা হয় চূড়ান্ত মনোনয়ন পাওয়া বিভিন্ন ক্যাটাগরিতে জায়গা পাওয়া অভিনেতা, অভিনেত্রী, নির্মাতা, সিনেমাটোগ্রাফারসহ অসংখ্য কলাকূশলীদের নাম।

মঞ্চ থেকে ক্রিস রক ভরাট গলায় যখন কারো নাম নিচ্ছেন তখন তার সামনে অতিথি আসনে বসে থাকা শিল্পীদের যেন বুক ধুকপুক, গলা শুকিয়ে কাঠ! কিন্তু এতো সাসপেন্স নিয়েতো বসে থাকা যায় না। ফলত একেএকে ঘোষণা হয় সেরা নির্মাতা, অভিনেতা, অভিনেত্রী, সেরা বিদেশি ভাষার সিনেমা, শর্টফিল্ম, ডকুফিল্ম,  অ্যানিমেশন,কস্টিউম, সাউন্ড, মিউজিক, সেরা সিনেমার চিত্রনাট্যসহ অসংখ্য ক্যাটাগরির নাম।

তবে এবার অস্কারের মূল আকর্ষণটি ছিল ‘সেরা অভিনেতা’ কে হচ্ছেন তার উপর। সমস্ত স্পটলাইট পড়েছিল এসময় ‘সেরা অভিনেতা’ হিসেবে মনোনয়ন পাওয়া পঞ্চ পান্ডবের দিকে। পঞ্চ পান্ডব মানে ম্যাট ডেমন, ব্রায়ান ক্রেনস্টন, এডি রেডমাইন, মাইকেল ফেসবেন্ডার এবং লিওনার্দো ডিক্যাপ্রিওর দিকে। তবে সবচেয়ে বেশী চোখ পড়েছিল এদিন টাইটানিক খ্যাত অভিনেতা লিওনার্দোর দিকে। কারণ এরআগে পাঁচবার মনোনয়ন পেয়ে অস্কার বঞ্চিত ছিলেন বিশ্বখ্যাত জনপ্রিয় এই অভিনেতা।

অবশেষে অস্কার অ্যাওয়ার্ড ২০১৬ -তে সেরা অভিনেতা হিসেবে প্রথমবার অস্কার না পাওয়ার বঞ্চনা ঘুচালেন তিনি। ইনারিতুর নির্মাণে ‘দ্য রেভিনেন্ট’ সিনেমার জন্য এ পুরস্কার অর্জন করেন তিনি।

এরআগে ২০১৩ সালে দ্য ওফ অব ওয়াল স্ট্রিট-এর জন্য সেরা অভিনেতা ও সেরা ছবির জন্য মনোনয়ন পান তিনি। এছাড়া ২০০৬ সালে ‘ব্লাড ডায়মন্ড’, ২০০৪ সালে ‘দ্য অ্যাবাইটর’, এবং ১৯৯৩ সালে হোয়াট’স ইটিং গিলবার্ট গ্রেপ ছবির জন্য সেরা অভিনেতা হিসেবে মনোনয়ন পেয়েও অস্কার বঞ্চিত হয়েছিলেন তিনি।

অন্যদিকে অস্কারে সেরা ছবির পুরস্কার পেয়ে সবাইকে চমকে দেন ‘স্পটলাইট’। সেরা নির্মাতা হিসেবে পুরস্কার জিতে নিলেন আলেজান্দ্রো গঞ্জালেস ইনারিতু। সেরা অভিনেত্রী হিসেবে চমক দেখান ব্রে লারসন। যদিও সকলেই ভেবে নিয়েছিল এবারের আসরে অস্কারের সেরা অভিনেত্রী হতে পারেন ‘জয়’ ছবির জন্য জেনিফার লরেন্স।

কিন্তু সেই অনুমানকে ভরকে দিয়ে সেরা অভিনেত্রীর পুরস্কার নিলেন ব্রে লারসন। ‘রুম’ ছবিতে অনবদ্ধ অভিনয় করে এ পুরস্কার ভাগিয়ে নেন তিনি।

এছাড়া সেরা পার্শ্ব-অভিনেত্রী হিসেবে এলিসিয়া ভিকান্দর(দ্য ডেনিশ গার্ল), সেরা প্বার্শ-অভিনেতা মার্ক রিলেন্স(ব্রিজ অব স্পাইস), সেরা সিনেমা সম্পাদনায় মার্গারেট সিক্সেল(মেড ম্যাক্স ফিউরি রোড) সেরা সিনেমাটোগ্রাফিতে তৃতীয়বারের মত ইমানুয়েল লুবেজনকি(দ্য রেভিনেন্ট), সেরা প্রোডাকশন ডিজাইনে কলিন গিবসন(মেড ম্যাক্স: ফিউরি রোড), সেরা অ্যানিমেশন ফিল্মে পিটি ডকটের এন্ড জোনাস রিভেরা(ইনসাইড আউট), এবং সেরা বিদেশি ভাষায় ‘সন অব সউল’ অস্কার জিতে নেয়।বাংলামেইল