২১শে ডিসেম্বর, ২০১৬ ইং, বুধবার ৭ই পৌষ, ১৪২৩ বঙ্গাব্দ
  • প্রচ্ছদ » খেলা » ভারতে ইংলিশ ক্রিকেটারদের দেওয়া নিরাপত্তা পরিকল্পনা ফাঁস!


ভারতে ইংলিশ ক্রিকেটারদের দেওয়া নিরাপত্তা পরিকল্পনা ফাঁস!


Amaderbrahmanbaria.com : - ২০.১২.২০১৬

স্পোর্টস ডেস্ক : নিরাপত্তা নিয়ে কত জলই না ঘোলা করল ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। গুলশানের হোলি আর্টিজনে সন্ত্রাসী হামলার জের ধরে বাংলাদেশ সফরেই আসতে চাননি ইংলিশ ক্রিকেটাররা। পরবর্তীতে ইংল্যান্ডের নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা রেগ ডিকাসনের নিরাপত্তা সার্টিফিকেট পাওয়ার পর সফরে আসে ইংল্যান্ড। যদিও সেই সফরে দলের বেশ কয়েকজন নিয়মিত মুখ ছিলেন না।

অথচ ভারতে সেই ইংল্যান্ড ক্রিকেট দলেরই নিরাপত্তা পরিকল্পনা ফাঁস হয়ে গেছে! চেন্নাইয়ে ইংলিশ ক্রিকেটারদের দেওয়া নিরাপত্তা পরিকল্পনার নথি পাওয়া গেছে এক পাবলিক কম্পিউটারে। আর সেই নিরাপত্তা ব্যবস্থার পূর্ণ বিবরণ হোটেলের এক কম্পিউটার থেকে খুঁজে পেয়েছেন এক ইংলিশ ভক্ত।

ভারত সফরের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে খুব বেশি আলোচনা না হলেও সেখানে অ্যালিস্টার কুকদের কঠোর নিরাপত্তা দেওয়া হচ্ছে বলে জানিয়ে আসছে ভারতীয় গণমাধ্যমগুলো। কিন্তু চেন্নাই টেস্টে এসে ইংলিশদের নিরাপত্তা দিয়ে উঠে গেছে বড় প্রশ্ন। বিপদ না ঘটলেও নিরাপত্তা পরিকল্পনা ফাঁস হয়ে যাওয়াটাও যে অনেক বড় সংশয়ের কারণ।

কেননা ওই পরিকল্পনায় কীভাবে ইংল্যান্ড দলকে নিরাপত্তা দেওয়া হচ্ছে, তার সব কিছু বর্ণনা করা আছে। যেমন চেন্নাইতে ইংল্যান্ড দলের থাকা সব হোটেল রুমের বিবরণ। প্রত্যেক তলায় কতজন নিরাপত্তা কর্মী কাজ করছেন, সাদা পোশাকে কতজন পুলিশ বাইরে পাহারায় রয়েছেন কিংবা ছাদের ওপর কোথায় নিরাপত্তা কর্মীরা রয়েছেন, তার সবকিছু পাওয়া গেছে ওই কম্পিউটারে।

গুরুত্বপূর্ণ এই নথি চেন্নাইয়ের অন্য এক হোটেলে খুঁজে পেয়েছেন এক ইংলিশ ভক্ত। খুঁজে পাওয়ার পরপরই ওই ভক্ত দ্রুত সতর্ক করেছেন ইংল্যান্ড দলকে। পরবর্তীতে বিষয়টি স্থানীয় কর্তৃপক্ষের কানে দিয়েছে ইংল্যান্ড। এ প্রসঙ্গে বার্তা সংস্থা পিটিআই-কে ইসিবির এক মুখপাত্র বলেন, ‘আমরা এই ব্যাপারে সচেতন আছি। ব্যাপারটি আমরা বিসিসিআই ও স্থানীয় কর্তৃপক্ষকে জানিয়েছি।’

তবে সবচেয়ে বড় প্রশ্নটা হলো, হোটেলের কম্পিউটারে গুরুত্বপূর্ণ এই তথ্য এল কীভাবে? এ ব্যাপারে নিশ্চিত করে কিছু জানা না গেলেও হোটেলের এক কর্মী জানিয়েছেন, স্থানীয় এক পুলিশ প্রায়ই ব্যবহার করতেন তাদের ওই কম্পিউটারটি।

Loading...

তথ্যসূত্র: ইএসপিএন ক্রিক ইনফো





Loading...

সম্পাদক ও প্রকাশক : আশ্রাফুর রহমান রাসেল
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close