বুধবার, ৪ঠা জানুয়ারি, ২০১৭ ইং ২১শে পৌষ, ১৪২৩ বঙ্গাব্দ

মলমূত্রে দূষিত অস্ট্রেলিয়ার সমুদ্র উপকূল

AmaderBrahmanbaria.COM
জানুয়ারি ৩, ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক : অস্ট্রেলিয়ার মেলবোর্ন শহরের সমুদ্র সৈকতের পানি মানুষ এবং পশু-পাখির বিষ্ঠার কারণে অতিরিক্ত দূষিত হয়ে পড়েছে। ওই শহরের ৩৬টির মধ্যে ২১টি সমুদ্র সৈকত ঝুঁকিপূর্ণ বলে ঘোষণা করেছে সেই দেশের পরিবেশ রক্ষা দপ্তর। দূষণের কারণে সাতাঁরুদের এসব সৈকত এড়িয়ে চলার পরামর্শও দেয়া হয়েছে।

এই দূষিত পানির মধ্যে রয়েছে নানা ধরনের জীবাণু। যা বিশেষভাবে শিশু কিংবা বয়োবৃদ্ধদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে বলে সরকারি কর্মকর্তারা বলছেন। এসব দূষিত পর্দার্থ মিশ্রিত পানি শরীরে লাগলে জীবাণুবাহিত রোগের ঝুঁকি ৫-১০ শতাংশ পর্যন্ত বাড়তে পারে।

মূলত অস্ট্রেলিয়াতে এখন ঝড়ের মৌসুম। আর আবহাওয়ার কারণেই এই সমস্যাটা শুরু হয়। ঝড়ের সময় বৃষ্টিপাত বেশি হলে শহরের স্টর্ম স্যুয়ারগুলো উপচে পড়ে এবং সব আবর্জনা নিয়ে ফেলা হয় সমুদ্রে।

পরিবেশ দপ্তরের কর্মকর্তা ড. অ্যান্টনি বক্সশ্যাল বলেন, ‘পাখি, ঘোড়া, মানুষ সব ধরনের বিষ্ঠা সমুদ্রের পানির সঙ্গে মিশে যাচ্ছে। শহরের রাস্তা থেকে ধুয়ে মুছে যা নেমে যায়, তাই ফিরে আসে সৈকতে স্টর্ম স্যুয়ারের মাধ্যমে।’

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আগামী কয়েকদিন ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে বৃষ্টি শেষ হলে ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে সমুদ্রের পানি স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে বলে জানান অ্যান্টনি। এই জন্যে চলতি সপ্তাহে সমুদ্রের পানি বেশ কয়েকবার পরীক্ষা করা হবে এবং এর ফলাফল অনলাইনে জানানো হবে।