রবিবার, ৮ই জানুয়ারি, ২০১৭ ইং ২৫শে পৌষ, ১৪২৩ বঙ্গাব্দ

জেএমবি সন্দেহে পশ্চিমবঙ্গে আটক ১

AmaderBrahmanbaria.COM
জানুয়ারি ৭, ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক : জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) সদস্য সন্দেহে এক ভারতীয় নাগরিককে আটক করেছে সেদেশের পুলিশ। আটক ব্যক্তির নাম রিপন শেখ ওরফে লিটন।
শুক্রবার রাতে বিএসএফ এবং ভারতের কেন্দ্রীয় তদন্তাকারী সংস্থা এনআইএ যৌথ অভিযান চালিয়ে পশ্চিমবঙ্গের মালদা সীমান্তের বৈষ্ণবনগর থেকে রিপনকে আটক করে। সীমান্তে কাঁটাতারের বেড়া কেটে সে ভারতে ঢোকার চেষ্টা করছিল। সেসময়ই গোপন সূত্রে খবর পেয়ে তাকে আটক করে বিএসএফ-এনআইএ’র যৌথ টিম।

শনিবার এনআইএ’র তরফে একথা জানানো হয়েছে। এদিন দুপুরে রিপনকে সল্টলেকের এনআইএ’র দফতরে হাজির করা হয়। সেখানেই তাকে জিজ্ঞাসাবাদ করে এনআইএ’র তদন্তকারীরা। জেএমবি’র সদস্য রিপন ভারতে জাল নোট পাচারকারীর মূলচক্রী বলে জানতে পেরেছে গোয়েন্দারা। দেশটির ১৪টি রাজ্যের পুলিশ এই রিপনকে খুঁজছিল বলে জানা গেছে। মালদার সবদালপুরের বাসিন্দা রিপনের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে।

কয়েকদিন আগেই জাল নোট পাচারচক্রের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে টাইগার নামে এক ব্যক্তিকে আটক করে এনআইএ। তাকে জেরা করেই রিপনের সন্ধান পায় তদন্তকারী কর্মকর্তারা।

ভারতীয় তদন্ত কর্মকর্তাদের ধারণা, জঙ্গি সন্দেহে আটক রিপন বাংলাদেশের গুলশানে জঙ্গি হামলার সঙ্গে যুক্ত ছিল। মালদার বৈষ্ণবনগরকে কেন্দ্র করেই জামায়াতের একটি র‌্যাকেট কাজ করছিল। রিপনকে জেরা করে ঢাকা হামলার অনেক তথ্য পাওয়া যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।