রবিবার, ৮ই জানুয়ারি, ২০১৭ ইং ২৫শে পৌষ, ১৪২৩ বঙ্গাব্দ

সৌদি সামরিক জোটের প্রধান হলেন রাহিল

AmaderBrahmanbaria.COM
জানুয়ারি ৭, ২০১৭

 

আন্তর্জাতিক ডেস্ক :পাকিস্তানের সাবেক সেনা প্রধান জেনারেল (অব.) রাহিল শরিফকে সৌদি আরবের নেতৃত্বাধীন ৩৯টি দেশের সমন্বয়ে গঠিত ইসলামিক সামরিক জোটের প্রধান নিয়োগ দেয়া হয়েছে। শুক্রবার পাক প্রতিরক্ষা মন্ত্রী খাজা আসিফের উদ্ধৃতি দিয়ে দেশটির জিও টেলিভিশন এ খবর জানায়।

তিনি বলেন, কিছুদিন আগে তারা রাহিল শরিফকে নিয়োগ দেয়া বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর করে। তবে তিনি এ ব্যাপারে বিস্তারিত আর কিছু জানাননি।

রাহিল শরিফ তার তিন বছরের মেয়াদ শেষে ২০১৬ সালের নভেম্বরে পাকিস্তানের সেনা প্রধানের পদ থেকে অবসর নেন। পাকিস্তানী সামরিক বাহিনী রাহিল শরিফের মেয়াদকালে সশস্ত্র গ্রুপের বিরুদ্ধে ব্যাপক অভিযান পরিচালনা করে।

সন্ত্রাস দমনে সৌদি আরব গত বছরের ডিসেম্বরে ইসলামিক সামরিক জোট গঠনের ঘোষণা দেয়। এ জোট সব ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ড দমনে কাজ করবে।

জোটটি প্রাথমিকভাবে সৌদি আরব, জর্ডান, ইউএই, পাকিস্তান, বাহরাইন, বাংলাদেশ, বেনিন, তুরস্ক, শাদ, টোগো, তিউনিশিয়া, জিবুতি, সেনেগাল, সুদান, সিয়েরালিওন, সোমালিয়া, গ্যাবন, গিনি, ফিলিস্তিন, কমোরোস, কাতার, আইভরি কোস্ট, কুয়েত, লেবানন, লিবিয়া, মালদ্বীপ, মালি, মালয়েশিয়া, মিশর, মরক্কো, মৌরিতানিয়া, নাইজার, নাইজেরিয়া ও ইয়েমেনকে নিয়ে গঠিত।

সৌদি নেতৃত্বাধীন এ সামরিক জোটকে সমর্থন দিচ্ছে যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং ফ্রান্স।