সোমবার, ১লা মে, ২০১৭ ইং ১৮ই বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

এবার বাংলাদেশ বিমানের বোর্ডিং পাসে এয়ার ইন্ডিয়ার নাম

AmaderBrahmanbaria.COM
জানুয়ারি ১০, ২০১৭

ডেস্ক রিপোর্ট : কলকাতা থেকে ঢাকায় আসতে গত শনিবার সন্ধ্যায় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বোর্ডিং পাস সংগ্রহ করেন রেজওয়ান আহমেদ (প্রকৃত নাম নয়)। কিছু সময় পর বোর্ডিং পাস খেয়াল করেই তিনি বিস্মিত হন।
এটি বাংলাদেশ বিমানের বোর্ডিং পাস নয়, এয়ার ইন্ডিয়ার! কাছাকাছি সময়ে কলকাতা থেকে এয়ার ইন্ডিয়ার ঢাকাগামী ফ্লাইটও থাকায় তাঁর দুশ্চিন্তা বাড়ে। দ্রুত আবার চেক ইন কাউন্টারে গিয়ে বিষয়টি অবহিত করতেই দায়িত্বরত কর্মকর্তা জানালেন, চিন্তার কোনো কারণ নেই। এটিই বাংলাদেশ বিমানের বোর্ডিং পাস। সেখানে নাম, ফ্লাইট নম্বর, আসন নম্বর সবই ঠিক আছে। অন্য যাত্রীদের ক্ষেত্রেও এমন বোর্ডিং পাস দেওয়া হচ্ছে।
রাষ্ট্রীয় পতাকাবাহী বাংলাদেশ বিমানের বোর্ডিং পাস হিসেবে অন্য দেশের এয়ারলাইনসের বোর্ডিং পাস ব্যবহারের যুক্তিযুক্ত জবাব না পেয়ে হতাশ হন যাত্রী। ঢাকার উদ্দেশে আধা ঘণ্টার যাত্রা শুরুর জন্য নির্ধারিত সময়ের প্রায় দেড় ঘণ্টা পর ফ্লাইটের আসনে বসে ফের বিস্মিত হন রেজোয়ান। ঢাকাগামী বিজি ০০৯৬ ফ্লাইটে তাঁর আসনের সামনে স্ক্রিনে ফ্লাইট নম্বর হিসেবে দেখা যায় ‘ইইঈ ০৯৬’!
বাংলাদেশ বিমানের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ বলেন, ‘কলকাতা ফ্লাইটগুলোয় আমরা এয়ার ইন্ডিয়ার বোর্ডিং পাস ব্যবহার করছি তা সত্য। কারণ তাদের সঙ্গে আমাদের একটা চুক্তি আছে। এই জন্য তারা আমাদের টাকা দিয়ে থাকে। ‘
সূত্র জানিয়েছে, বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ফ্লাইটের জন্য বোর্ডিং পাস হিসেবে অন্য দেশের এয়ারলাইনসের বোর্ডিং পাস ইস্যু করার বিষয় নতুন নয়। এর আগে অভিন্ন বিষয়ে বিচ্যুতির কারণে অনলাইনে বিস্তর লেখালেখি হয়েছে। ২০১৩ সালের ১৬ আগস্ট এয়ারলাইনারসডটনেটের ফোরামে সিঙ্গাপুরের পাসপোর্টধারী এক যাত্রী কলকাতা থেকে ঢাকা হয়ে হংকং যাওয়ার এক অভিজ্ঞতা তুলে ধরেছেন। সেখানে তিনি বিমানের বিজি ০৯২ ফ্লাইটের যাত্রী হয়ে পাওয়া এয়ার ইন্ডিয়ার বোর্ডিং পাসের ছবি প্রকাশ করে লিখেছেন, ‘একটি এয়ারলাইনে যাচ্ছি, আর বোর্ডিং পাস পাচ্ছি অন্য এক এয়ারলাইনের। ‘ বিমানের এক কর্মকর্তা গতকাল রবিবার সন্ধ্যায় বলেন, রাষ্ট্রীয় বিমানে এসব কর্মকাণ্ড গ্রহণযোগ্য নয়। অন্য দেশের এয়ারলাইনসের বোর্ডিং পাস কেন আমরা ব্যবহার করব? সে দেশের কোনো এয়ারলাইনস কি বাংলাদেশ এয়ারলাইনসের বোর্ডিং পাস ব্যবহার করছে? কালের কণ্ঠ