বুধবার, ১লা ফেব্রুয়ারি, ২০১৭ ইং ১৯শে মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্র ও কানাডায় মসজিদে হামলা, নিহত ৫

AmaderBrahmanbaria.COM
জানুয়ারি ৩০, ২০১৭

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জারি করা ৭টি দেশের মুসলিম অভিবাসীদের নিষিদ্ধ করে দেয়া নির্বাহী আদেশের কয়েক ঘণ্টার মাথায় যুক্তরাষ্ট্র ও কানাডার মসজিদে পৃথক দুটি হামলার ঘটনা ঘটেছে।
স্থানীয় সময় গভীর রাত ২ টায় যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় রাজ্য টেক্সাসের একটি মসজিদে আগুন দেওয়া হয়েছে। এর প্রায় ১৭ ঘন্টা পর কানাডায় একটি মসজিদে বন্দুকধারীদের গুলিতে অন্তত পাঁচজন নিহত হয়েছে। মার্কিন বার্তা সংস্থা এপির বরাত দিয়ে সে দেশের সংবাদ মাধ্যম এবিসি নিউজ ও ফক্স নিউজ এই খবর প্রকাশ করেছে।

রোববার সন্ধ্যায় কানাডার কুইবেকে ইসলামিক কালচারাল সেন্টারের ফেসবুক পেজে এ ঘটনার একটি ভিডিও পোস্ট করা হয়। এতে সেন্টারের বাইরে পুলিশদের দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। সেখানে কয়েকজন নিহত হওয়ার কথা বলা হয়েছে।
তিনজন বন্দুকধারী এ ঘটনায় জড়িত বলে এক প্রত্যক্ষদর্শী রয়টার্সকে জানিয়েছে। কুইবেকের পুলিশ ঘটনার বিস্তারিত তথ্য জানানোর চেষ্টা করছে।
পুলিশের এক সদস্য জানিয়েছেন, ঘটনাটি ভয়াবহ। বহু মানুষ হতাহত হয়েছে। হামলার সন্দেভাজন কয়েকজনকে আটক করা হয়েছে।
মসজিদ কমিটির সভাপতি মোহাম্মদ ইয়াংগুই বলেন, ‘কী কারণে এই হামলার ঘটনা ঘটেছে বুঝতে পারছি না।’ হামলার সময় ইয়াংগুই মসজিদে ছিলেন না। হামলার পর তিনি কয়েকজনের কাছ থেকে ফোন পেয়ে ঘটনাস্থলে আসেন।
আহত কয়েকজনকে ঘটনাস্থল থেকে উদ্ধার করে আশেপাশের হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে ইয়াংগুই জানান। অপরদিকে যুক্তরাষ্ট্রের টেক্সাসে যে মসজিদে হামলা হয়েছে তা সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে। ৪ ঘণ্টার প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনা হয়। মসজিদের আগুন লাগার কারণ দুর্ঘটনা নাকি নাশকতা, তা নিয়ে এখনও কোন মন্তব্য করেনি কর্তৃপক্ষ।
বার্তা সংস্থা এপির খবরে বলা হয়, বেশ কয়েক বছর আগে একবার ধর্মীয় অসহিষ্ণুতার শিকার হয়েছিল মসজিদটি। কিছুদিন আগে সেখানে চুরিও হয়েছিল।
তথ্যসূত্র : বিবিসি, রয়টার্স।