g ‘ভালো কাজ করলে নাস্তিককে ভালো মানুষ হিসেবেই দেখা উচিত’ | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শনিবার, ২৮শে অক্টোবর, ২০১৭ ইং ১৩ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

‘ভালো কাজ করলে নাস্তিককে ভালো মানুষ হিসেবেই দেখা উচিত’

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ২৫, ২০১৭

---

 

আন্তর্জাতিক ডেস্ক :ভণ্ড খ্রিস্টান হওয়ার চেয়ে নাস্তিক হওয়াই বরং ভালো বলে মন্তব্য করেছেন খ্রিস্টানদের ধর্ম গুরু পোপ ফ্রান্সিস। ধর্মের প্রকৃত শিক্ষা আর বাস্তবে তার চর্চার মধ্যে যে আকাশ-পাতাল তফাৎ রয়েছে এর দিকে ইঙ্গিত করে এ মন্তব্য করেছেন তিনি।

বৃহস্পতিবার ইতালির রোম শহরের ভ্যাটিকান সিটির এক সম্মেলনে মণ্ডলী (চার্চ) আর খ্রিস্টান ধর্মের যে বৈপরীত্ব তার কঠোর সমালোচনা করেন পোপ ফ্রান্সিস।

অবশ্য মানবিক দৃষ্টিভঙ্গির কারণে পোপ নির্বাচিত হবার পর থেকেই বার বার আলোচনায় উঠে এসেছেন তিনি।

পোপের দায়িত্ব নেয়ার এক মাসের মধ‌্যেই তিনি বলেছিলেন, ঈশ্বর চাইলে মানবজাতির সকলেই, এমনকি নাস্তিকরাও পরিত্রাণ পেতে পারে। আর একজন নাস্তিক যদি ভালো কাজ করে, খ্রিস্টানদের উচিৎ তাকে ‘ভালো মানুষ’ হিসেবেই দেখা।

পোপ বলেন, ‘আমি বিশ্বাস করি চার্চের উচিৎ হবে প্রত্যেক সমকামীর কাছে ক্ষমা চাওয়া, যাদেরকে অপমান করেছে চার্চ। চার্চের উচিৎ দরিদ্রদের কাছে ক্ষমা চাওয়া, প্রতিটি নারীর কাছে ক্ষমা চাওয়া, যারা নির্যাতনের শিকার হয়েছে। সেই সব শিশু শ্রমিকের কাছে ক্ষমা চাওয়া উচিৎ যাদের শোষণ করা হয়েছে। চার্চকে ক্ষমা চাইতে হবে কারণ অগণিত অস্ত্রের উপরে এর আশির্বাদ রয়েছে।’

পোপের এ বক্তব্য গত বৃহস্পতিবার ভ‌্যাটিকান রেডিওতে সম্প্রচার করা হয়। ভণ্ড ক্যাথলিকদের উদ্দেশে পোপ বলেন, ‘ক‌্যাথলিকদের মধ‌্যে যারা ভণ্ড, তাদের মানতে হবে যে তারা ভণ্ড। তাদের বলতে হবে- আমার জীবন খ্রিস্টানের নয়, আমি কর্মীদের ন‌্যায‌্য মজুরি দিই না, আমি মানুষের অবস্থার সুযোগ নেই, আমি অবৈধ ব‌্যবসা করি, আমি অর্থপাচার করি।’

২০১৩ সালে ভ‌্যাটিকানের দায়িত্ব নিয়েছেন পোপ ফ্রান্সিস। এরপর থেকেই একের পর এক সাড়া জাগানো বক্তব্য দিয়ে যাচ্ছেন। ব্যক্তিগতভাবে তার বিশ্বাস আর মতবাদ অনেক বেশি মানবিক হওয়ায় নিজ ধর্মের বাইরেও আরো অনেক ধর্মের কাছে দিনে দিনে জনপ্রিয় হয়ে উঠেছেন পোপ।

এ জাতীয় আরও খবর