বৃহস্পতিবার, ২০শে এপ্রিল, ২০১৭ ইং ৭ই বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রের ‘সবচেয়ে বড় বোমা’ বিস্ফোরণে ৩৬ আইএস নিহত

AmaderBrahmanbaria.COM
এপ্রিল ১৪, ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক : বৃহস্পতিবার আফগানিস্তানে নিক্ষেপ করা যুক্তরাষ্ট্রের ‘সবচেয়ে বড় বোমা’ বিস্ফোরণে ৩৬ জন ইসলামিক স্টেট (আইএস) নামধারী জঙ্গি সংগঠনের সদস্য নিহত হয়েছে বলে জানিয়েছে আফগানিস্তানের কর্মকর্তারা।

সিএনএন জানায়, যুক্তরাষ্ট্র নিজেদের সামরিক শক্তি প্রদর্শনের জন্য সিরিয়া হামলার এক সপ্তাহ পার হওয়ার মধ্যেই আবারো বিশ্বের সবচাইতে বড় বোমাটি নিক্ষেপ করেছে আফগানিস্তানে। পারমাণবিক অস্ত্রের বাহিরে এই বোমাটিকে নাম দেয়া হয়েছে ‘মাদার অফ অল বম্বস’।

৩০ ফুটের বেশি লম্বা এই বোমার ওজন ৯ হাজার ৭৯৭ কেজি। এই বোমাটির ২০০৩ সালে প্রথম পরীক্ষামূলক বিস্ফোরণ ঘটানো হলেও এর আগে কোনো যুদ্ধে এটি ব্যবহৃত হয়নি।

পেন্টাগনের সূত্র দিয়ে বিবিসি তাদের সংবাদে জানিয়েছে পরমাণু বোমার বাইরে এটি সবচেয়ে বড় বোমা যা ফেলা হয়েছে ইসলামিক স্টেটের আস্তানায়। পাকিস্তান সীমান্তবর্তী নানগড়হর প্রদেশে আস্তানাটি। প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্র জানায়, এই অঞ্চলে কমপক্ষে ৬০০ থেকে ৮০০ আইএসআইএস যোদ্ধা রয়েছে। এই এলাকার মাটির নিচ দিয়ে সুড়ঙ্গ খুড়ে আফগান সরকারের বিরুদ্ধে নিজেদের অতর্কিত হামলা চালিয়ে যাচ্ছিল জঙ্গি গোষ্ঠীটি। সিএনএন ও বিবিসি।