শনিবার, ২২শে এপ্রিল, ২০১৭ ইং ৯ই বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

আব‌েগনির্ভর তথ্য দিয়ে বিভ্রান্ত করা হচ্ছে : আ.লীগ

AmaderBrahmanbaria.COM
এপ্রিল ২০, ২০১৭

 

নিজস্ব প্রতিবেদক : রামপাল বিদ্যুৎ কেন্দ্রের বিরোধিতাকারী তেল-গ্যাস সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির নেতারা আবেগনির্ভর তথ্য দিয়ে বিভ্রান্ত করছে বলে দাবি করেছে আওয়ামী লীগ।

বৃহস্পতিবার বিকালে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে দলের পক্ষ থেকে সংবাদ সম্মেলনে এ দাবি করেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ।

হাছান মাহমুদ বলেন, একটি মহল সরকারের যে কোনো কাজের মধ্যে কিন্তু খোঁজে। টিআইবির সাথে কিছু ব্যক্তিবর্গ আছেন, যারা পদ্মা সেতুতে সরকারের দুর্নীতির প্রমাণ করতে না পেরে সুন্দরবনের পাশে রামপালের কয়লাভিক্তিক বিদ্যুৎ প্রকল্প নিয়ে অভিযোগ করে আসছেন। তাদের সমস্ত অভিযোগ, অনুমাননির্ভর, আবেগনির্ভর ও জ্যোতিষ বিদ্যা নির্ভর অভিযোগ।

মঙ্গলবার তেল-গ্যাস সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির এবং বুধবার ‘সুন্দরবন রক্ষা জাতীয় কমিটি’র সংবাদ সম্মেলনের প্রতিক্রিয়ায় আওয়ামী লীগের পক্ষ থেকে এ সংবাদ সম্মেলন করা হয়।

সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক সুলতানা কামালের এক্সিম ব্যাংকের অর্থায়ন নিয়ে প্রশ্নের বিষয়ে হাছান বলেন, পৃথিবীর সব ব্যাংকের টাকাই জনগণের টাকা। সেই টাকা ভারত সরকারের অনুমতি নিয়ে, একটি আন্তর্জাতিক চুক্তির মাধ্যমে এক্সিম ব্যাংক এখানে বিনিয়োগ করছে। কিন্তু সুলতানা কামাল জনগণকে বিভ্রান্ত করতে মিথ্যাচার করছেন।

কয়লাভিত্তিক এই বিদ্যুৎ কেন্দ্র সুন্দরবনকে হুমকির মুখে ঠেলে দেবে তেল-গ্যাস সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব আনু মোহাম্মদের এমন বক্তব্যের প্রতিক্রিয়ায় বড়পুকুরিয়া বিদ্যুৎ কেন্দ্রের উদাহরণ টেনে হাছান বলেন, বড়পুকুরিয়া কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের আশেপাশের এলাকায় ফসলের কোনো ক্ষতি হচ্ছে না। কোনো কোনো ক্ষেত্রে ফসল আরো বেড়েছে।

তিন‌ি বল‌েন, সরকার প্রথমে সুপার ক্রিটিক্যাল পদ্ধতি ব্যবহার করলেও এখন রামপালের কয়লা ভিত্তিক প্রকল্পে আলট্রা সুপার ক্রিটিক্যাল পদ্ধতি ব্যবহার করছে। এখানে ক্ষতির কোনো আশঙ্কা নেই।

দেশের বিভিন্ন সংগঠনের দাবির পরিপ্রেক্ষিতে এই প্রকল্প রামপাল থেকে সরিয়ে অন্য কোথাও নেয়ার বিকল্প সরকার ভাবছে কিনা জানতে চাইলে তিনি বলেন, তারাতো ভাড়াটে বিশেষজ্ঞ দিয়ে ভিভিন্ন প্রস্তাব দিচ্ছে। সংবাদ সম্মেলন করে মূলত দেশকে দুর্নীতিগ্রস্ত দেশ হিসাবে প্রতিষ্ঠা করতে চায় তারা।

আওয়ামী লীগ‌ের এ ন‌েতা আর‌ো বল‌েন, আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্পষ্ট করে বলে দিয়েছেন, দেশের ক্ষতি হবে এমন কোনো প্রকল্প তিনি বাস্তবায়ন করবেন না। তিনি এটাও ব্যাখ্যা করেছেন এখানে কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পে কোনো ক্ষতি হবে না। তাই অন্য কোথাও সরানোর কথা অবান্তর।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুহিবুল হাসান চৌধুরী নওফেল, দপ্তর বিষয়ক সম্পাদক আব্দুস সোবহান গোলাপ, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আব্দুস সবুর, মহিলা বিষয়ক সম্পাদক ফজিলাতুন্নেসা ইন্দিরা, উপ-দপ্তর বিপ্লব বড়ুয়া, কেন্দ্রীয় সদস্য মারুফা আক্তার পপি।