শুক্রবার, ২৮শে এপ্রিল, ২০১৭ ইং ১৫ই বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

‘ইউরোপের জন্য চিরকাল অপেক্ষা করবে না তুরস্ক’

AmaderBrahmanbaria.COM
এপ্রিল ২৬, ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক : তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান বলেছেন, ইউরোপের দরজায় প্রবেশের জন্য তুরস্ক চিরকাল অপেক্ষা করবে না। যদি কিছু সদস্য দেশে ইসলামফোবিয়া বাড়তে থাকে এবং তারা যদি বৈরীতা অব্যাহত রাখে তাহলে তুরস্ক ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) প্রবেশের আলোচনা থেকে সরে আসবে।

মঙ্গলবার বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেছেন। প্রেসিডেন্টে ক্ষমতার পরিধি বাড়ানোর গণভোটে জয় পাওয়ার দুই সপ্তাহ পর এরদোয়ান এ সাক্ষাৎকার দিলেন।

তুর্কি প্রেসিডেন্ট অভিযোগ করেছেন, ইউরোপীয় মানবাধিকার সংস্থা তুরস্ককে যে পর্যবেক্ষণের তালিকায় রেখেছে তা সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্য প্রনোদিত। আঙ্কারা এই পদক্ষেপকে অনুমোদন করে না।

ইউরোপীয় কাউন্সিলের পার্লামেন্টারি অধিবেষনে এর আগে বলা হয়েছিল, গত বছর ব্যর্থ সামরিক অভ্যুত্থানের পর এরদোয়ান সরকার তুরস্কে ব্যাপক হারে গ্রেপ্তার ও নির্যাতন চালাচ্ছে। অধিবেষনে মানবাধিকার লঙ্ঘন ও এরদোয়ানের ক্ষমতা কেন্দ্রীভূত করার বিষয়ে উদ্বেগ প্রকাশ করা হয়।

এরদোয়ান বলেছেন, ‘ইইউ তুরস্কের জন্য তাদের দরজা বন্ধ করছে কিন্তু তুরস্ক তার দরজা কারো জন্য বন্ধ করেনি।’

ইউরোপে প্রবেশের বিষয়ে উল্লেখিত ১৯৬৩ সালের আঙ্কারা চুক্তির উল্লেখ করে তিনি বলেন, ‘তারা যদি গুরুত্বের সঙ্গে কাজ না করে তাহলে আমাদের বিকল্প পথ খুঁজতে হবে। আমাদেরকে কেন দীর্ঘ সময় অপেক্ষা করতে হবে? আমরা ৫৪ বছর ধরে কথা বলছি।