শুক্রবার, ১৪ই জুলাই, ২০১৭ ইং ৩০শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

ইরানে কয়লা খনিতে বিস্ফোরণে নিহত ৩৫

AmaderBrahmanbaria.COM
মে ৪, ২০১৭

---

ইরানের উত্তরাঞ্চলে একটি কয়লা খনিতে বিস্ফোরণে অন্তত ৩৫ জন নিহত ও বহু আহত হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম।

বুধবার দুপুর পৌনে ১টার দিকে গোলেস্তান প্রদেশের আজাদশাহর শহরের কাছে জেমেস্তানয়ুর্ত খনিতে একটি লোকমোটিভ চালু করতে গেলে বিস্ফোরণ ঘটে, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স ও ফার্সটুডে।

দেশটির আধা-সরকারি বার্তা সংস্থা তাসনিম সমবায়, শ্রম ও সমাজ উন্নয়ন মন্ত্রী আলী রাবিয়ি উদ্ধৃতি দিয়ে দুর্ঘটনায় ৩৫ খনিকর্মীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে।

এতে আরো প্রায় ৫০ জন আহত হয়েছে বলে জানিয়েছে ফার্স। তাদের নিকটবর্তী হাসপাতালগুলোতে ভর্তি করা হয়েছে।

খনির একটি গ্যাস পাইপ লাইনের ছিদ্র থেকে বেরিয়ে আসা গ্যাসের কারণে বিস্ফোরণটি ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। গ্যাস বিস্ফোরণের ফলে খনিটির প্রবেশ পথের টানেল ধসে পড়েছে বলে জানিয়েছেন স্থানীয় রেড ক্রিসেন্ট কর্মকর্তা হোসেইন আহমাদি।

খনিটি থেকে ২১ কর্মীর মৃতদেহ ‍উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে গোলেস্তান প্রদেশের জরুরি বিভাগের প্রধান সাদেক আলী মোকাদ্দাম।

খনির ভিতরে দুই কিলোমিটার দীর্ঘ একটি টানেল গ্যাসে ভর্তি হয়ে থাকায় উদ্ধার কাজ বিঘ্নিত হচ্ছে। আটকে পড়াদের উদ্ধারের জন্য বিকল্প একটি টানেল খোড়া হচ্ছে বলে জানা গেছে।

খনিটিতে ৫০০ কর্মী কাজ করে। শিফট পরিবর্তনের সময় দুর্ঘটনাটি ঘটায় তাদের অনেকে বেঁচে যান।

অন্তত ১২ জন খনিকর্মীকে অক্ষত অবস্থায় উদ্ধার করা সম্ভব হয়েছে বলে জানিয়েছেন ইরানের কেন্দ্রীয় জরুরি বিভাগের প্রধান পীর হোসেইন কোলিভান্দ।

উদ্ধার কাজ তদারকি ও আহতদের চিকিৎসার বিষয়গুলো দেখার জন্য মন্ত্রী রাবিয়িকে দায়িত্ব দিয়েছেন প্রেসিডেন্ট হাসান রুহানি।

আন্তর্জাতিক নিষেধাজ্ঞা শিথিল হওয়ার পর গত বছর ইরান মোট ১৬ লাখ ৮০ হাজার টন কয়লা উত্তোলন করেছে। উত্তোলিত কয়লার অধিকাংশই দেশটির ইস্পাত শিল্পে ব্যবহৃত হয়েছে এবং বাকী অল্পকিছু অংশ রপ্তানি করা হয়েছে।

এ জাতীয় আরও খবর