বৃহস্পতিবার, ১১ই মে, ২০১৭ ইং ২৮শে বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ

বেঠিক শ্যাম্পু ব্যবহার চুল পড়ার আসল কারণ !

AmaderBrahmanbaria.COM
মে ৭, ২০১৭
news-image

 
লাইফস্টাইল ডেস্ক :চুলে কী শ্যাম্পু ব্যবহার করবেন, সে ব্যাপারে সচেতন থাকা দরকার। সে ছেলে হোক বা মেয়ে। তবে এই বিষয়ে অনেক ছেলেই উদাসীন! হাতের কাছে যে শ্যাম্পু পায়, সেটাই ব্যবহার করে। এমনটা আর করবেন না। নয়তো ঝরতে পারে আপনার চুল। মাথায় জায়গা করে নিতে পারে মস্ত বড় টাক। তাই নিজের চুলের ধরন অনুযায়ী বেছে নিন শ্যাম্পু। আপনার জন্য রইল তেমনই কিছু টিপস্। কোন চুলের জন্য কোন শ্যাম্পু ব্যবহার করবেন জেনে নিন।

ড্রাই ও ড্যামেজ চুল
আপনার চুল যদি রুক্ষ হয়, তবে বেছে নিতে পারেন, ট্রেসমি হেয়ার স্পা রেজ়ুভেনশন শ্যাম্পু। চুলের সুস্বাস্থ্য ফিরিয়ে আনতে কার্যকরী ফল পাবেন।

তৈলাক্ত চুল
চুল এমন তেলতেলে লাগে, শ্যাম্পু করার পরও তা মনে হয় না। সবসময় চিপচিপেভাব বিরক্তির কারণ হয়ে ওঠে। এই সমস্যা থেকে বাঁচতে ব্যবহার করুন বিশেষভাবে পুরুষদের জন্য তৈরি রেডকেনের শ্যাম্পু।

মাথায় খুশকি
খুশকি থেকে রেহাই পেতে হাজার পরীক্ষা করতে হয়। একের পর এক শ্যাম্পু নিয়ে এক্সপেরিমেন্ট করতে হয়। তবে ফল মেলে না কোনও। ব্যবহার করতে পারেন ভিকি ডেরাসের অ্যান্টি ড্যান্ডড্রফ শ্যাম্পু।স্তন ক্যান্সারের আগাম জানান দেনে ‘স্মার্ট ব্রা’

ও্র স্তন ক্যান্সার এখন বিশ্বের অন্যতম কঠিন সমস্যা। তবে মেক্সিকোর তরুনের নতুন আবিস্কার আগাম মহিলাদের আগাম জানান দেবে এই রোগের। রোগ চিহ্নিত করার জন্য সে বানিয়ে ফেলেছে এক বিশেষ ধরণের ব্রা। যা পড়লে আগে থেকেই বুঝতে পারা যাবে স্তন ক্যান্সার শরীরে দান বাঁধছে কি না।

মেক্সিকোর তরুণের নাম জুলিয়ান রিওস ক্যান্টু। কিভাবে কাজ করবে এই স্মার্ট ব্রা? তরুনের ব্যখ্যা, “‘স্মার্ট ব্রা’-র মধ্যে সেন্সর আছে। তার ফলে কারও স্তন ক্যান্সার হলে শুরুতেই ধরা পড়বে।”সপ্তাহে মাত্র এক ঘণ্টা পরলেই এটি কাজ দেবে বলে দাবি করেছে সে। সে এও জানিয়েছে , “ব্রা’র মধ্যে রয়েছে ২০০টি সেন্সর। স্তনের রক্ত চলাচল, রঙ, তাপমাত্রা এবং আকারের বিষয়ে কম্পিউটার বা স্মার্টফোনে অ্যাপে তথ্য পেশ করে এই ব্রা।” ফলে স্তন ক্যান্সার হয়েছে কি না সহজেই জানা যায়।

হঠাৎ এমন স্মার্ট ব্রা বানানোর চিন্তা এলো কথা থেকে? জুলিয়ান জানিয়ছে, “সারা বিশ্বে লক্ষ লক্ষ মহিলা স্তন ক্যান্সারে আক্রান্ত। আমার মায়েরও স্তন ক্যান্সার ছিল। মা’কে বাঁচানোর জন্য দুটি স্তনই বাদ দিতে হয়।”এরপরেই বিশেষ ব্রা তৈরির উদ্যোগ নেয় সে। তার দাবি এই উদ্যোগকে শীঘ্রই বহু মহিলার জীবন সংশয় থেকে রক্ষা করবে।