বৃহস্পতিবার, ১৩ই জুলাই, ২০১৭ ইং ২৯শে আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ

রহস্যময় মার্কিন বিমানের অবতরণ, চমকে উঠল ফ্লোরিডা

AmaderBrahmanbaria.COM
মে ৮, ২০১৭

---

অনলাইন ডেস্ক : রোববার সকাল ৮টা। সাপ্তাহিক ছুটিতে থাকা যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার বাসিন্দারা তখনো ঘুমেই। হঠাৎ বিকট শব্দে কেঁপে উঠলেন তাঁরা। হকচকিত হয়ে সবাই শব্দের কারণ খুঁজছেন। পরে জানতে পারলেন, নাসার কেনেডি স্পেস স্টেশনে মনুষ্যবিহীন রহস্যময় বিমান এক্স-৩৭ অবতরণ করেছে।

একজন নারী টুইট করেন, ‘মনে হচ্ছিল, আমার গ্যারেজের ভেতর কিছু একটা বিকট শব্দে ফেটে পড়ছে।… ধন্যবাদ নাসাকে, এভাবে ভয় দেখানোর জন্য।’

এটি আসলে একটি মহাকাশযান। দেখতে অনেকটা ছোট বিমানের মতো। ক্যালিফোর্নিয়ার পরিবর্তে এই প্রথমবারের মতো ফ্লোরিডায় অবতরণ করে নতুন ইতিহাসও গড়েছে মহাকাশযানটি। পাশাপাশি ৭১৮ দিন মহাকাশ পরিভ্রমণ করে আরেক নতুন রেকর্ডের জন্ম দিয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে নাসার কর্মকর্তা বিরিগ জেন ওয়েন বলেন, ‘এ কাজটির জন্য আমাদের দল অনেক বছর ধরে প্রস্তুতি নিচ্ছিল। এক্স-৩৭বির এই নিরাপদ ও সফল অবতরণ দেখে আমি সত্যিই গর্বিত।’

মহাকাশযানটি গোয়েন্দা তৎপরতা, গোপন মহাকাশ অস্ত্র পরীক্ষণ কাজেও ব্যবহৃত হতে পারে বলে অনেকের ধারণা। মহাকাশে মনুষ্যবিহীন যানটি এই দীর্ঘ সময় কী করছিল? অনেক দিন ধরেই এ প্রশ্ন ঘিরে অনেক রহস্য জমেছিল। সম্পূর্ণ মিশনটি দুই হাজার ৮৫ দিন ধরে চলে।

চলতি বছরের শেষ দিকে বিমানবাহিনী ফ্লোরিডার কেপ ক্যানভেরাল এয়ারফোর্স স্টেশনে এক্স-৩৭বির পঞ্চম অবতরণের প্রস্তুতি নিচ্ছে।

এ জাতীয় আরও খবর